ঢাকা, মঙ্গলবার, ২২ অগ্রহায়ণ ১৪২৯, ০৬ ডিসেম্বর ২০২২, ১১ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

সম্পর্কের আড়াল ভাঙার গল্প আছে সরফরাজের উপন্যাসে

শিল্প-সাহিত্য প্রতিবেদক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫
সম্পর্কের আড়াল ভাঙার গল্প আছে সরফরাজের উপন্যাসে

বইমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলা ২০১৫-য় প্রকাশিত হয়েছে আবু তাহের সরফরাজের দ্বিতীয় উপন্যাস ‘যখন আঁধার যখন কুয়াশা’। প্রকাশ করেছে অনুপ্রাণন।



এর আগে প্রকাশিত হয় তাঁর প্রথম উপন্যাস ‘জীবনপাতা’, কবিতার বই ‘দৃশ্য ও আয়নার ঝড়’ এবং ছোটগল্পের বই ‘ভূত-ভবিষ্য চাবুকের ভাষা’।

নতুন প্রকাশিত উপন্যাসটি সম্পর্কে জানতে চাইলে সরফরাজ বলেন, ‘এ রচনা এমন এক সময়ের, যখন আমার সামনে সম্পর্কের আড়াল একটার পর আরেকটা ভেঙে যাচ্ছে। বেরিয়ে পড়ছে পরিচিত মানুষের মধ্যে থেকে অপরিচিত মানুষ। ওই মানুষটার নানা রঙের ছলাকলা মুখোশ। এতদিন যে সব মুখোশ দেখে আমি মুগ্ধ হয়ে থাকতাম। এত ফাঁকি যে তা নিতে গিয়ে আমাকে ক্ষত-বিক্ষত হতে হয়েছে। ’

উপন্যাসটির রচনাকাল জানতে চাইলে তিনি বলেন, ‘ওই সময় যখন লিখছি এ রচনা, ২০১২ সালে, রক্ত ঝরছে আমার দেহ থেকে। আর আমি যন্ত্রণায় কাতরাতে কাতরাতে লিখে যাচ্ছি মানুষের আড়াল ভাঙার গল্প, যখন আঁধার যখন কুয়াশা। এই লিখে যাওয়া ছিল আমার নিয়তি। লিখে ওঠার পর তিন বছর পেরিয়ে গেছে। এখন আমি মদ্দিমাঠের একা একটি গাছের ছায়ার মত একা একা থাকি। একা একা বেঁচে থাকি। ’

মুঘল মিনিয়েচার ব্যবহার করে লেখক নিজেই করেছেন বইটির প্রচ্ছদ। ১৮০ পৃষ্ঠার এ উপন্যাসের বিনিময় মূল্য ৩৭০ টাকা।

বাংলাদেশ সময়: ২০২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa