ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

মেলায় ‘এ টু জেড বাংলা ভিডিও টিউটোরিয়াল’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৫, ২০১৫
মেলায় ‘এ টু জেড বাংলা ভিডিও টিউটোরিয়াল’

গ্রন্থমেলা থেকে: অমর একুশে গ্রন্থমেলায় এসেছে তরুণ গ্রাফিক্স ডিজাইনার ইমরান হোসেন হিমেলের দু’টি ভিডিও টিউটোরিয়াল।
 
যারা ফটো এডিটিং ও গ্রাফিক্স ডিজাইন শিখে চাকরি কিংবা ফ্রিল্যান্সিং করতে চান, তাদের জন্য ‘ফটোশপের এ টু জেড বাংলা ভিডিও টিউটরিয়াল’ ও ‘ইলাস্ট্রেটরের এ টু জেড বাংলা ভিডিও টিউটরিয়াল’ দু’টি মেলায় পরিবেশন করছে প্রকাশনা সংস্থা ন্যাশনাল পাবলিকেশন।


 
স্টলকর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, টিউটোরিয়ালগুলোতে ফটোশপ ও ইলাস্ট্রেটরের প্রত্যেকটি বিষয় স্টেপ বাই স্টেপ আলোচনা এবং প্র্যাকটিক্যালি দেখানো হয়েছে। যারা ফটো এডিটর ও গ্রফিক্স-ডিজাইনার হতে চান টিউটোরিয়ালগুলো তাদের জন্য সহায়ক ভূমিকা পালন করবে।
 
আর যারা বেসিক লেভেল থেকে শুরু করতে চান তাদের জন্য প্রত্যেকটি টুলস অপশনের ব্যবহারিক কাজ স্টেপ বাই স্টেপ দেখানো হয়েছে এবং সব ধরনের প্রাফিক্স ডিজাইন, ওয়েব ডিজাইন, এনিমেশন,  পেইনটিং, ফটো এডিটিং কীভাবে করতে হয় সেটিও ভিডিও টিউটোরিয়াল আকারে দেখানো হয়েছে।
 
একইসঙ্গে যারা ফটোশপ- ইলাস্ট্রেটরের কাজ জানেন, সরাসরি কাজ কীভাবে করতে হয় জানতে চান, শখের বশে কাজ শিখতে চান, তাদের জন্যও বিভিন্ন ক্রিয়েটিভ কাজ ও চিন্তা করে আরো সুন্দর ডিজাইন কীভাবে করতে হয় তা টিউটোরিয়ালগুলোতে দেখানো হয়েছে।

এছাড়া টিউটোরিয়ালগুলোতে বিভিন্ন ডিজাইনের ওয়ার্ল্ড ওয়াইড যে নামগুলো প্রচলিত সেই নামগুলো ব্যবহৃত হয়েছে। যা ফ্রিল্যান্সারদের ক্লায়েন্টের চাহিদা পূরণ ও বুঝতে সাহায্য করবে।
 
একই সঙ্গে শিক্ষার্থীদের সুবিধার্থে ভিডিও প্লেয়ার, ফ্রন্ট, ইলাস্ট্রেটর সি এস ৬ সফটয়্যারসহ প্রত্যেকটি টিউটোরিয়ালের সঙ্গে টিউটোরিয়াল অনুশীলনের প্রয়োজনীয় উপকরণও দেওয়া হয়েছে বলে জানান ন্যাশনাল পাবলিকেশনের স্টলকর্মীরা।
 
কাজের অভিজ্ঞতা সম্পর্কে গ্রাফিক্স ডিজাইনার ইমরান হোসেন হিমেল বাংলানিউজকে বলেন, ‘ফটোশপের এ টু জেড’ বাংলা ভিডিও টিউটোরিয়ালটি বের হওয়া পর অনেকেই ইলাস্ট্রেটরের টিউটোরিয়াল চেয়ে ফোন করেন। তাই গ্রাহকদের আগ্রহের বিষয়টি মাথায় রেখে অবশেষে সম্পন্ন করি ইলাস্ট্রেটরের এ টু জেড বাংলা ভিডিও টিউটোরিয়ালের কাজ।
 
এভাবেই ইলাস্ট্রেটর ও ফটোশপ’র দু’টি টিটোরিয়াল মিলিয়ে সম্পূর্ণ হয় গ্রাফিক্স ডিজাইনের কোর্স ‘গ্রাফিক্স ডিজাইন এর এ টু জেড বাংলা ভিডিও টিউটোরিয়াল’।
 
তরুণদের জন্য বিশেষ করে যারা ক্যারিয়ার সচেতন তারা ‘গ্রাফিক্স ডিজাইন এর এ টু জেড বাংলা ভিডিও টিউটোরিয়াল’ কিনতে পারবেন সোহরাওয়ার্দী উদ্যানে মেলার ২৯১-২৯২ ন্যাশনাল পাবলিকেশনের স্টলে। প্রত্যেকটি ভিডিও সিডির দাম ধরা হয়েছে ৪শ’ টাকা। এ দামের ওপর মেলা উপলক্ষে রয়েছে বিশেষ ছাড়।
 
অনলাইনে টিউটোরিয়ালটি কিনেত চাইলে ভিজিট করুন:
 
http://rokomari.com/publisher/3095 অথবা কল করুন: 16297, 015 1952 1971
 
বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪,২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।