ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

শিক্ষার্থী-ব্যক্তি-পেশাজীবীর বই: অথেনটিক প্রেস রিলিজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫
শিক্ষার্থী-ব্যক্তি-পেশাজীবীর বই: অথেনটিক প্রেস রিলিজ

ঢাকা: ব্যক্তি কিংবা পেশাজীবী; হোক সাধারণ কিংবা বিশেষ কোনো প্রতিষ্ঠান, নিজেদের তথ্য জানানোর প্রয়োজন পড়বেই। সে কারণে তাদের তথ্য প্রচারে সংবাদমাধ্যমের দ্বারস্থ হতে হয়।



কোনো অনুষ্ঠান বা সভা-সমাবেশ খবর জানানোর প্রয়োজনেই কোনো টিভি চ্যানেল, প্রিন্ট অথবা অনলাইন নিউজপোর্টালে প্রচার কিংবা প্রকাশে লিখিত তথ্য পৌঁছে দিতে হয়। তথ্যপ্রচার/প্রকাশে সংবাদমাধ্যমে লিখে কোনো বার্তা পাঠানোকেই বলে- প্রেস রিলিজ।

কিন্তু প্রেস রিলিজ কীভাবে লিখতে হয়, তা আমাদের অনেকেরই ভালোভাবে জানা নেই। ভালোভাবে লিখিত একটি প্রেস রিলিজ সংবাদমাধ্যমে অনেক গুরুত্ব সহকারে প্রকাশিত/প্রচারিত হতে পারে। এতে অনেক মানুষের কাছে প্রেস রিলিজের তথ্য পৌঁছে যেতে পারে। এর ফলে ব্যক্তি বা পেশাজীবী কিংবা প্রতিষ্ঠানের উদ্দেশ্য সফলভাবে সম্পন্ন হওয়া সম্ভব।

এ জন্য একটি প্রেস রিলিজ সুলিখিত ও কাঠামোবদ্ধ হতে হয়। কীভাবে একটি প্রেস রিলিজ লিখতে হয়, সে বিষয়ে অনন্য একটি রেফারেন্স বই ‘অথেনটিক প্রেস রিলিজ’। এবারের অমর একুশে গ্রন্থমেলা-২০১৫-তে বইটি পাওয়া যাচ্ছে।

এই রেফারেন্স বইটি লিখেছেন আল রাহমান। পেশায় তিনি একজন সাংবাদিক। তবে সাংবাদিক হওয়ার আগ থেকেই তিনি সামাজিক সংগঠনে যুক্ত ছিলেন। এ সময় সংগঠনের বিভিন্ন কর্মসূচি ও অনুষ্ঠান আয়োজনের খবর প্রকাশের জন্য তাকে প্রেস রিলিজ লিখতে হতো। তখন তিনি হাড়েহাড়ে টের পেয়েছেন, প্রেস রিলিজ সুলিখিত ও কাঠামো অনুসারে না লিখতে পারলে একটি অনুষ্ঠান ব্যর্থ হয়ে যেতে পারে। আবার ভালোভাবে লিখিত একটি প্রেস রিলিজের কারণে সংবাদমাধ্যমে তা গুরুত্ব সহকারে প্রকাশিত হয়। এতে কর্মসূচির সাফল্য আসতে পারে সহজেই।

এ সময়ই সাংবাদিক আল রাহমান উপলব্ধি করেন, প্রেস রিলিজ লেখার কলাকৌশল নিয়ে বাজারে কোনো বই নেই। এরপর তিনি প্রেস রিলিজ নিয়ে বই লেখা শুরু করেন। তার প্রকাশিত বইটিতে প্রেস রিলিজ লেখার খুঁটিনাটি বিষয়সহ এতে কী কী দিক থাকা উচিত, তার ওপরও আলোকপাত করেছেন।

তার বইয়ের বিষয়সূচিতে রয়েছে-
প্রেস রিলিজ কী
প্রেস রিলিজ কার জন্য
প্রেস রিলিজ কেন দরকারি
প্রেস রিলিজে কী কী তথ্য থাকবে
প্রেস রিলিজে প্রতিষ্ঠান ও সংগঠনের নাম কীভাবে লিখবেন
প্রেস রিলিজে শিরোনাম কেন দেবেন
প্রেস রিলিজ কীভাবে শুরু করবেন
প্রেস রিলিজের আকার কেমন হবে
প্রেস রিলিজ তৈরি করবেন কখন
প্রেস রিলিজ কখন পাঠাবেন 
প্রেস রিলিজ কীভাবে পাঠাবেন
প্রেস রিলিজ ও প্রতিবেদনের মধ্যে পার্থক্য কী
প্রেস রিলিজের গ্রহণযোগ্যতা বাড়াবেন কীভাবে
প্রেস রিলিজে ছবির ব্যবহার কীভাবে করবেন
প্রেস রিলিজে স্পর্শকাতর বিষয়ে সতর্ক থাকা আবশ্যক কেন
প্রেস রিলিজে সই করবেন কে
প্রেস রিলিজে ভাষা কেমন হবে
প্রেস রিলিজ সংগ্রহে রাখবেন কীভাবে
প্রেস রিলিজের কমন ভুলগুলো আপনি জানেন

বইটির বিষয়সূচি দেখলেই অনুভব করা যায় ব্যক্তিমানুষ, পেশাজীবী কিংবা যে কোনো প্রতিষ্ঠানের জন্য বইটি কতখানি মূল্যবান!

বইটির পৃষ্ঠা যতই উল্টানো যাবে, ততই উল্টাতে ইচ্ছা করবে। মনে হবে, দেখি, এরপরে কী লেখা আছে! বেশ তথ্যবহুল হওয়ার কারণে একজন অনুসন্ধিৎসু পাঠকের মনে এই তাগিদ জাগবে।

‘অথেনটিক প্রেস রিলিজ’ বইটির মোট পৃষ্ঠা সংখ্যা ৪০। ১২০ গ্রামের সাদা কাগজ ব্যবহার করা হয়েছে। দাম দেড়শ টাকা। প্রকাশ করেছে- মাস্টারপিস পাবলিকেশন। লেখকের এটিই প্রথম বই হলেও সুলেখার কারণে তা সুখপাঠ্য হয়ে উঠেছে। পাঠের আকর্ষণ থেকেই যায়, আরো জানার আগ্রহে।

বইটির লেখক আল রাহমান লেখক থেকে সাংবাদিক, সেখান থেকে পেশার তাগিদে আবার লেখক হয়েছেন। বইটি গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ছাড়াও শিক্ষক, আগ্রহী পাঠক, কর্মরত সাংবাদিকের কাজে আসবে। সেই সঙ্গে আরো বেশি কাজে লাগবে কর্পোরেট হাউসে কর্মরত কিংবা কোনো প্রতিষ্ঠানে জনসংযোগ বিভাগে কর্মরতদের।

সে হিসেবে সময়ের চাহিদা পূরণ করেছে ‘অথেনটিক প্রেস রিলিজ’ রেফারেন্স বইটি। কারণ, বাজারে এ বিষয়ে বইয়ের অভাব রয়েছে। বলা চলে, খুঁজে পাওয়াই দুস্কর।

প্রেস রিলিজে কী থাকবে, তা জানাতে গিয়ে লেখক জানাচ্ছেন, ... আপনি কী জানাতে চান, গণমাধ্যম কী জানতে চায়, তারিখ, সময়, বার, ইমেইলে পাঠালে সাবজেক্ট যা দিয়েছেন, কোন ইমেইল আইডি থেকে সেন্ড করেছেন, ইন্টারনেটে কোথায় পাবেন, অস্পষ্টতা বা স্ববিরোধিতা দেখলে কার সঙ্গে যোগাযোগ করবেন, প্রেরকের নাম, পদবি মোবাইল ফোন নম্বর, ইমেইল ইত্যাদি অবশ্যই থাকা উচিত প্রেস রিলিজে।

এ ছাড়া প্রেস রিলিজে কার সই থাকবে এটা নিয়ে নিজেদের মধ্যে দ্বন্দ্ব থাকলেও কোনো দায়িত্বশীল ব্যক্তির সই থাকা উচিত। কারণ, দায়বদ্ধতার একটা বিষয় থাকে।

সমাজের সবার দায়বদ্ধতার বিষয় থেকেই লেখক-সাংবাদিক আল রাহমান তার প্রথম বই ‘অথেনটিক প্রেস রিলিজ’ অত্যন্ত দরকারি একটি রেফারেন্স বই লিখে ফেলেছেন; যা সংশ্লিষ্টদের কাছে মূল্যবান দলিল হিসেবেই বিবেচিত হবে।

ব্যক্তি, প্রতিষ্ঠান, সাংবাদিকতার শিক্ষার্থী, সংবাদকর্মী, প্রতিষ্ঠানে কর্মরত জনসংযোগ বিভাগে কর্মরতদের জন্য অবশ্যই সংগ্রহে রাখার মতো বই এটি।

‘অথেনটিক প্রেস রিলিজ’ বইটি এবারের বইমেলায় পাওয়া যাচ্ছে।

লেখক চট্টগ্রামে থাকেন এবং সেখান থেকে প্রকাশিত স্থানীয় দৈনিক সুপ্রভাতে সাংবাদিকতা করছেন। এর আগে তিনি বিভিন্ন জাতীয় দৈনিকের পাশাপাশি দেশের অন্যতম নিউজ পোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কমের চট্টগ্রামের স্টাফ করেসপন্ডেন্ট হিসেবেও কর্মরত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa