ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

বইমেলা

বাংলানিউজকে মাহবুবুল হক শাকিল

লেখক হিসেবে পাঠকের প্রতি আস্থা আছে

সৈয়দ ইফতেখার আলম, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
লেখক হিসেবে পাঠকের প্রতি আস্থা আছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অমর একুশে গ্রন্থমেলা থেকে: স্টলে হঠাৎই ভিড় জমে যায়। কারো অনুরোধ ছবি তোলায়, কারো বা একটি স্বাক্ষর সংগ্রহের।

বই হাতে দাঁড়িয়ে কবি- প্রত্যাশা মেটাচ্ছেন হাসি মুখে। কেউ ফিরলো না নিরাশায়। সবার অনুরোধ রেখেই শুভ কামনা জানাতেও ভুল করলেন না কবি।

শুধু কবি পরিচয় নয়, বহুমাত্রিক প্রতিভার বিকাশ ঘটেছে তার জীবনযুদ্ধে। লেখক-কবির পাশাপাশি তিনি এক সময়ের ছাত্রনেতা, বর্তমানের রাজনৈতিক ব্যক্তিত্বও বটে। তিনি মাহবুবুল হক শাকিল। প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী।

নিজের দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘মন খারাপের গাড়ি’ হাতে মাহবুবুল হক শাকিল স্টলের সামনে দাঁড়িয়ে বাংলানিউজের সঙ্গে কথা বলেন খানিকটা সময়। আলাপচারিতার একপর্যায়ে তিনি বললেন, লেখক হিসেবে পাঠকের প্রতি বিশ্বাস ও আস্থা রয়েছে। আর পাঠকরা তো বইটি সানন্দেই গ্রহণ করেছেন। তারা কিনছেন, পড়ছেন, ভালো লাগছে।

এবার গ্রন্থমেলা শুরু থেকেই জমে উঠেছে, আপনি কী বলবেন? উত্তরে মাহবুবুল হক শাকিল বলেন, বুধবারসহ (১০ ফেব্রুয়ারি) মোট তৃতীয় দিন মেলায় এলাম। এসে দেখছি মানুষ বেশ আনন্দে ঘুরছেন, বই কিনছেন। প্রতি বছরই দেখা যায় প্রথম দিকে ভিড় কম থাকে, এবার তা হয়নি। শুরু থেকেই ভিড় জমেছে মানুষের। আর যারা আসছেন, প্রায় সবাই কিন্তু বই কিনছেন। কম হোক-বেশি হোক কিনছেন, এটাই বড় কথা।

বর্তমান কবিতা এবং এ মাধ্যমে তরুণ প্রজন্মের কাজ কেমন দেখছেন? উত্তরে শাকিল বলেন, ১৯৮০’র দশকে বাংলা কবিতায় বন্ধাত্ব ছিল। আধুনিক কবিরা তা কাটিয়ে উঠেছেন। আর এখনকার তরুণরা আরও ভালো করছেন। তাদের নিয়ে আশাবাদী আমি।

অমর একুশে গ্রন্থমেলায় নিরাপত্তাহীনতা নিয়ে প্রথম দিকে বা তার ঠিক আগে অনেক কথা উঠেছিল, আমরা কি কাটিয়ে উঠেছি সে সমস্যা? বিষয়টি নিয়ে এই রাজনৈতিক ব্যক্তিত্ব বাংলানিউজকে বলেন, নিরাপত্তা একটি স্পর্শকাতর বিষয়। মেলা শেষ না হওয়া পর্যন্ত বলা যাবে না। তবে এটুকু জানাতে পারি- সরকার নিরাপত্তার বিষয়টি গুরুত্বপূর্ণ হিসেবে নিয়ে কাজ করছে। এছাড়া কোনো দুর্ঘটনা যেন না ঘটে সে বিষয়ে আমাদের সচেতন থাকতে হবে।

‘বাঙালির জাতীয়তা, সংস্কৃতির বিষয়, ঐতিহ্য হলো এই মেলা। এটি শুধু একটি মেলাই নয়, যা সত্যিকারের মিলন মেলাও। এখানে যারা আসেন তারা সব রকম অপশক্তির বিরুদ্ধে। তবে আমাদের শঙ্কা মুক্তিযুদ্ধের বিরোধীদের নিয়েই, তারাই মূল সমস্যা। ’-বলেন তিনি।

এবারের মেলায় মাহবুবুল হক শাকিলের দ্বিতীয় কবিতার বই ‘মন খারাপের গাড়ি’ প্রকাশিত হয়েছে। বইটি পাওয়া যাচ্ছে সোহরাওয়ার্দী উদ্যানের অন্বেষা প্রকাশনীতে।

গত ৬ ফেব্রুয়ারি (শনিবার) বাংলা একাডেমির কবি শামসুর রাহমান মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন হয়। এর আগে, গত বছর (২০১৫ সালে) বইমেলায় প্রকাশিত হয় তার প্রথম কবিতার বই ‘খেরোখাতার পাতা থেকে’।

** কবি ও রাজনীতিক মাহবুবুল হক শাকিলের সাক্ষাৎকার

বাংলাদেশ সময়: ০১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০১৬
আইএ/এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।