ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

বইমেলার সব প্রস্তুতি সম্পন্ন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৭
বইমেলার সব প্রস্তুতি সম্পন্ন বইমেলা প্রাঙ্গণে শেষ মুহ‍ূর্তে স্টলের কাঠামো নির্মাণে ব্যস্ততার চিত্র/ছবি-সুমন শেখ

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের মধ্যে দিয়ে বুধবার (০১ ফেব্রুয়ারি) পর্দা উঠছে বাঙালির প্রাণের মেলার।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) বাংলা একাডেমি ও বইমেলা প্রাঙ্গণ ঘুরে দেখা যায় শেষ মুহ‍ূর্তে স্টলের কাঠামো নির্মাণে ব্যস্ত বিভিন্ন প্রকাশনী।

প্রতি বছরের মতো এবারও পহেলা ফেব্রুয়ারি থেকে বাংলা একাডেমির চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যানে চলবে মাসব্যাপী বইমেলা।

রাত ৮টার পরিবর্তে আধাঘণ্টা বাড়িয়ে এবার প্রতিদিন রাত সাড়ে ৮টা পর্যন্ত করা হয়েছে মেলার ব্যাপ্তিকাল। বইমেলা প্রাঙ্গণে শেষ মুহ‍ূর্তে স্টলের কাঠামো নির্মাণে ব্যস্ততার চিত্র/ছবি-সুমন শেখবইমেলা আয়োজন কমিটির সদস্য সচিব ড. জালাল আহমেদ বাংলানিউজকে জানান, মেলায় এবারের অংশ নেবে ৪শ’ ১৫টি প্রকাশনা সংস্থা। প্যাভিলিয়নসহ মেলার দুই অংশ সোহরাওয়ার্দী উদ্যান ও বাংলা একাডেমি চত্বর মিলিয়ে বরাদ্দ হবে ৬শ’ ৪০টি ইউনিট। এর মধ্যে উদ্যান অংশে থাকবে ৫শ’ ৪০টি ইউনিট ও একাডেমি অংশে থাকবে একশো ইউনিট। বইমেলা প্রাঙ্গণে শেষ মুহ‍ূর্তে স্টলের কাঠামো নির্মাণে ব্যস্ততার চিত্র/ছবি-সুমন শেখএদিকে, নিরাপত্তার বিষয় নিয়ে সাধারণ মানুষদের আশ্বস্ত করেছেন ডিএমপি কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। তিনি জানান, অপ্রীতিকর ঘটনার মোকাবেলায় গতবারের মতো এবারও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। র‌্যাব-পুলিশ-ডিবির সমন্বয়ে মেলায় শতভাগ নিরাপত্তা নিশ্চিত করা হবে। বইমেলা প্রাঙ্গণে শেষ মুহ‍ূর্তে স্টলের কাঠামো নির্মাণে ব্যস্ততার চিত্র/ছবি-সুমন শেখবিশেষ করে লেখক ও প্রকাশকরা যদি নিরাপত্তাহীনতায় ভোগেন, তাদের জন্য আলাদা নিরাপত্তার ব্যবস্থা থাকবে, যতক্ষণ পর্যন্ত তারা চাইবেন।

অন্যদিকে সিসিমপুর স্টলের প্রকাশক সহকারী আব্দুল খালেক বাংলানিউজকে জানান, পাঠক তথা শিল্প-সংস্কৃতির মানুষেরা পুরো বছর ধরে অমর একুশে বইমেলার অপেক্ষায় উন্মুখ থাকেন। আমরা নিজেদের প্রস্তুতি শেষ করছি, সবকিছু মিলে এবার একুশে গ্রন্থমেলা অনেক আনন্দমুখর হবে। বইমেলা প্রাঙ্গণে শেষ মুহ‍ূর্তে স্টলের কাঠামো নির্মাণে ব্যস্ততার চিত্র/ছবি-সুমন শেখমূল গেটের সাজসজ্জা কর্মী মোতালেব বলেন, পাঁচ রাত ধরে চোখে ঘুম নেই, শুধু কাজ আর কাজ, আশা করছি আজ বিকেলের মধ্যেই সব সম্পন্ন হবে। আগামীকাল থেকে জমে উঠবে মেলা।

এবারের আয়োজন সম্পর্কে জানতে চাইলে বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান বাংলানিউজকে বলেন, প্রত্যেক বারই আমাদের জন্য বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায় এই আয়োজন। এবারও তার ব্যতিক্রম না। কয়েক বছর আগে বড় দু’টি দুর্ঘটনা ঘটে যাওয়ার পর থেকে আমাদের দায়িত্ব আরও বেড়ে গেছে। সবদিক বিবেচনায় রেখে প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বইমেলা প্রাঙ্গণে শেষ মুহ‍ূর্তে স্টলের কাঠামো নির্মাণে ব্যস্ততার চিত্র/ছবি-সুমন শেখএবারের আয়োজনটি অন্য যেকোনো সময়ের চেয়ে ভালো এবং শ্রেষ্ঠ আয়োজন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, জানুয়ারি ৩১, ২০১৭
এএটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।