ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

মেলায় বিনয় দত্তের "চিলতে মেঘ ও কুহুকেকার গল্প"

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৭
মেলায় বিনয় দত্তের

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় এসেছে ছোট গল্পের বই ‌"চিলতে মেঘ ও কুহুকেকার গল্প"। লেখক বিনয় দত্ত একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে কাজ করছেন সহকারী প্রযোজক ও গবেষক হিসেবে। প্রকাশনা সর্ম্পকে তিনি বলেন, ছোট গল্পের রসদ জুগিয়ে জেগে থাকা চরিত্রের চারিত্রিক সমাবেশ ও বিন্যাসের সমন্বয়ে “চিলতে মেঘ ও কুহুকেকার গল্প”।

বইটিতে ৬টি ভিন্ন স্বাদের গল্প রয়েছে। গল্পগুলো মানবিক মূল্যবোধের, জীবনের জয়গানের, প্রেমের, ভালোবাসার, নব জাগরণের ও উৎকর্ষতার।

এইসব গল্প ডামাডোলে বেজে উঠা ছন্দের, সুরের মাধুরীতে বেজে উঠা সুরমঞ্জুরীর।

গল্পগুলো উপন্যাসের ক্ষুদে সংস্করণ, ফিল্মের চুম্বকলেখের মতো। গল্প বলার ধরণ আটপৌরে ও সহজ কথকচালে সাজানো। সহজ ভাষাতেই ধরা পড়ে ঘটনার ঘনঘটা, যা শেষ পর্যন্ত আগলমুক্ত করে জীবনের বহুবর্ণ জটিলতা।

বইটিতে ভালোবাসার গল্প শিরোনামে আছে ‘ভালোবাসার কুহুকেকা’ নামের গল্পটি। যেখানে বোহেমিয়ান, মাদকাসক্ত একজন তরুণের সঙ্গীত ও একজন মানবীর প্রেমে আকৃষ্ট হয়ে সঠিক পথে ফিরে আসার অনল গদ্যময়তা উঠে এসেছে।

ব্যতিক্রমধর্মী গল্প শিরোনামে আছে ‘এক চিলতে মেঘের এক বর্ণ ভালোবাসা’ নামের গল্পটি। জীবনকে ভিন্ন রঙিন ছন্দে দেখা একদল তরুণ-তরুণীর গল্প উঠে এসেছে এই আখ্যানে।

কৌতূহলোদ্দীপক গল্প শিরোনামে আছে ‘গল্পের ফেরিওয়ালা’ নামের গল্পটি। বিখ্যাত চলচ্চিত্র পরিচালকের গল্পের সংকটে তিনি কি কি করেছেন, গল্পের সন্ধানে কি পন্থা অবলম্বন করেছেন তা উঠে এসেছে এই গল্পে।

আধিদৈবিক গল্প শিরোনামে আছে ‘তারিখ, সময়, ক্ষণ’ নামের গল্পটি। একটি রেল স্টেশন ও একদল ঘরমুখো মানুষের জীবনে নেমে আসা অন্ধকারের গল্প উঠে আসবে আধিদৈবিক গল্প তারিখ, সময়, ক্ষণে।

অনুভূতি ও সম্পর্কের গল্প শিরোনামে আছে ‘অনুভূতির ঐকতান’ নামের গল্পটি। বখে যাওয়া একজন তরুণ ও আদর্শ থেকে বিচ্যুত না হওয়া একজন শিক্ষিকার গল্প এবং সংগ্রামী শিক্ষিকার নিজের জীবনের গল্প উঠে আসবে অনুভূতি ও সম্পর্কের গল্পে।

অতিপ্রাকৃত গল্প শিরোনামে আছে ‘নিরেট গল্পের সন্ধানে’ নামের গল্পটি। গল্পের খোঁজে ছুটে চলা একজন আলোকচিত্রী, একজন বৃদ্ধ উন্নাসিক কবি ও গদ্যকারের ছুটে চলার মাঝে একজন গণিকার সমাবেশ ঘটলে তা কি দাঁড়ায়, তাই-ই উঠে আসবে এই গল্পে।

লেখক বলেন, গল্পের প্রতিটি চরিত্র আমাদের দৃশ্যপটের ঘুরে বেড়াবে। পাঠক গল্পগুলো পড়ার পাশাপাশি নিজেদের কল্পনায় সহজেই দৃশ্যপট তৈরি করতে পারবে। ৬টি গল্পের ভিন্ন ভিন্ন চরিত্রগুলো পাঠকের মধ্যে উন্মাদনা তৈরি করবে, গল্প শেষ করার আগ্রহ তৈরি করবে।

“চিলতে মেঘ ও কুহুকেকার গল্প” পাওয়া যাচ্ছে ‘চৈতন্য’র স্টলে (৬৩৪ ও ৬৩৫, সোহরাওয়ার্দী উদ্যান)।  

বাংলাদেশ সময়: ০৪২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০১৭
এমএন/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।