ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

বইমেলায় ছোটদের পছন্দ ‘নীলিমার বায়োস্কোপ’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
বইমেলায় ছোটদের পছন্দ ‘নীলিমার বায়োস্কোপ’ বাংলা একাডেমি প্রাঙ্গণের ৬২ নম্বর স্টলে শিশু-কিশোরদের ভিড়

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় ছোট-বড় সবাইকে আগ্রহী করে তুলেছে শিক্ষণীয় মোবাইল অ্যাপস ‘নীলিমার বায়োস্কোপ’। অ্যাপসটির জন্য অন্যান্য স্টলের চেয়ে বাংলা একাডেমি প্রাঙ্গণের ৬২ নম্বর স্টলে তুলনামূলক বেশি ভিড়।

সোমবার (০৬ ফেব্রুয়ারি) বিকেলে বাংলা একাডেমি প্রাঙ্গণ ঘুরে এ চিত্র যায়।

ফকিরাপুল থেকে ছেলে মেয়েদের নিয়ে বইমেলায় এসেছেন ব্যবসায়ী হার‍ুন-অর-রশিদ।

তিনি বাংলানিউজকে বলেন, শিক্ষামূলক অ্যাপসটি দিয়ে ছোট ছোট ছেলে মেয়েরা কিছু শিখতে পারবে বলেই মনে হচ্ছে। আমার ছেলেকেও একটা কিনে দিলাম।

অ্যাপসটি পেয়ে মহাখুশি মতিঝিল আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের তৃতীয় শ্রেণির ছাত্র মাহামুদুল হান্নান রিফাত। বাংলানিউজকে রিফাত বলে, আমার পড়া লেখায় এটি সাহায্য করবে।

অ্যাপসটির অ্যানিমেটর মাহাবুবুর রহমান বাংলানিউজকে বলেন, শিক্ষণীয় বিষয়ে বাংলাদেশে আমরা প্রথম এই অ্যাপস তৈরি করেছি। মেলায় এটার দাম নিচ্ছি ২৫০ টাকা। আর বাইরে থেকে কিনতে লাগবে ৩৪০ টাকা।

অ্যাপসটি সম্পর্কে তিনি বলেন, প্রথমে মোবাইল থেকে আমাদের ‘নীলিমার বায়োস্কোপ’ অ্যাপসটি ডাউনলোড করতে হবে। যা ফ্রি। তারপর অ্যাপসটি আমাদের বইয়ের উপর ধরে মোবাইল স্ক্রিনে যে জিনিসটি টাচ করা হবে তা নড়াচড়া করবে এবং সেটিসহ একটি বাক্য বলে দেবে। যেমন ঘোড়া টাচ করলে বলে দেবে ঘোড়া দৌড়ায় টগবগিয়ে।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৭
এমএইচকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।