ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় প্রয়াত কবি শাকিলের ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
মেলায় প্রয়াত কবি শাকিলের ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ মাহবুবুল হক শাকিলের কাব্যগ্রন্থ ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’র মোড়ক উন্মোচন/ছবি: বাদল-বাংলানিউজ

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলার ষষ্ঠদিনে মোড়ক উন্মোচিত হলো প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও প্রয়াত কবি মাহবুবুল হক শাকিলের কাব্যগ্রন্থ ‘জলে খুঁজি ধাতব মুদ্রা’র। এটি তার তৃতীয় কাব্যগ্রন্থ, মৃত্যুর পরে প্রথম। বইটি প্রকাশ করেছে অন্বেষা প্রকাশনী।

সোমবার (৬ ফেব্রুয়ারি) বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে এক বৈঠকি আড্ডায় বইটি নিয়ে আলোচনা করেছেন বইয়ের প্রকাশক শাহাদাৎ হোসেন, কবি হেলাল হাফিজ, কবি হাবীবুল্লাহ সিরাজি, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি, মাহবুবুল হক শাকিলের মেয়ে মৌমি ও তার স্ত্রী অ্যাডভোকেট নিলুফার আনজুম পপি।

শাকিলের কবিতা আবৃত্তি করে শোনান ইভা ও কবি ফরিদ কবির।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন পীযূষ বন্দোপাধ্যায়।

কবি হেলাল হাফিজ বলেন, আমি এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানকে হৃদয় উন্মোচন বলছি। যারা কবিতার পাঠক, কবি শাকিলের আত্মার খবর রাখেন, তারা জানেন এ মোড়ক উন্মোচনের পেছনে জড়িয়ে আছে কান্না, হাহাকার আর ভালোবাসা। আমরা তাকে স্পর্শ করতে চাই, জড়িয়ে ধরতে চাই, ভালোবাসতে চাই। আর এসব হতে পারে তার বই পাঠ করে।
 
এসময় কবি হেলাল হাফিজ তার ফেরিওয়ালা কবিতাটি শাকিলের উদ্দেশ্যে নিবেদন করে পাঠ করেন।
ডা. দীপু মনি বলেন, শাকিল ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থেকেও ক্ষমতার কখনো অপব্যবহার করেননি। তিনি ছিলেন সুবিধাবঞ্চিত মানুষের অতি আপনজন।

শাকিলের স্ত্রী নিলুফার আনজুম পপি বলেন, ভালোবাসার মানুষেরা কখনো হারায় না। আমার প্রতিটি সত্বায় তিনি বেঁচে থাকবেন। আমি আশা করবো তার কবিতা তাকে অনেকদিন বাঁচিয়ে রাখবে।

মেয়ে মৌমি বলেন, আমার বাবা আমার কাছে কবি হওয়ার আগে সব মানুষের কাছে কবি হয়েছেন। ভাবতে ভালো লাগছে যে, বাবার কবিতা এতো মানুষ ভালোবাসেন।

‘জলে খুঁজি ধাতব মুদ্রা’ বইটির প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ আর ভূমিকা লিখেছেন অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। গতবছর এই দিনে তার মন খারাপের গাড়ি বইটিরও মোড়ক উন্মোচন করা হয়। তখন শাকিল নিজেই উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৭
ইইউডি/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।