ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

বইমেলা

বইমেলায় জানুন-জানান কপিরাইট সম্পর্কে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০১৭
বইমেলায় জানুন-জানান কপিরাইট সম্পর্কে বইমেলায় দেওয়া হচ্ছে কপিরাইট সংক্রান্ত পরামর্শ/ছবি: বাংলানিউজ

ঢাকা: অমর একুশে গ্রন্থমেলায় কপিরাইট সংক্রান্ত যেকোনো অভিযোগ জানাতে পারেন যে কেউ। পাশাপাশি এ বিষয়ে দেওয়া হচ্ছে বিভিন্ন পরামর্শ। কপিরাইট নিবন্ধনের জন্য আবেদন ফরমও দেওয়া হচ্ছে মেলায়।

সোমবার (৬ ফেব্রুয়ারি) বাংলা একাডেমি চত্বরের ৭৭ নম্বর স্টলে দর্শনার্থীদের পরামর্শ দিচ্ছেন কপিরাইট পরিদর্শক মোরাদ হোসেন খান ও কপিরাইট অ্যাসিসট্যান্ট এক্সামিনার শ্যামলী কবীর।

মোরাদ হোসেন খান বাংলানিউজকে বলেন, অনেকেই কপিরাইট সম্পর্কে জানেন না।

তাই এখানে এ ব্যাপারে কারও কিছু জানার থাকলে আমরা সে বিষয়ে বোঝানোর চেষ্টা করছি এবং কেউ কোনো অভিযোগ দিলে তা জমা রাখছি। তবে অবশ্যই কি বিষয়ে অভিযোগ তা স্পষ্টভাবে লিখিত দিতে হবে। তবেই আমরা তা বাংলা একাডেমি ও আমাদের সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃপক্ষের কাছে জমা দিয়ে যথাযথ ব্যবস্থা নেবো।

সেখানে সেবা নিতে আসা ড্যাফোডিল ইউনিভার্সিটির ছাত্র রকিবুল আলম বাংলানিউজকে বলেন, আমি একটি গেমসের অ্যাপস বানিয়েছি। কপিরাইট সম্পর্কে আমি তেমন কিছুই জানি না। মেলায় এসে স্টলটি দেখে এ সম্পর্কে জানতে এলাম।

স্টলটির প্রচারপত্র থেকে জানা যায়, সাহিত্য, সফটওয়্যার, ওয়েবসাইট, মোবাইল অ্যাপস, শিল্প, নাটক, সংগীত, চলচ্চিত্র প্রভৃতি বিষয়ে কপিরাইট নিবন্ধন করা যায়।

কপিরাইট নিবন্ধন করলে যেসব সুবিধা রয়েছে তারমধ্যে অন্যতম হলো- নিজের ও উত্তরাধিকারীর সুরক্ষা নিশ্চিত করা, আইনগত জটিলতায় মালিকানার প্রমাণপত্র হিসেবে কপিরাইট সনদ ব্যবহার করা যায়, উত্তরাধিকারীদের রয়্যালিটি পাওয়ার ক্ষেত্রে স্বত্বাধিকারী মারা যাওয়ার পরও ৬০ বছর পর্যন্ত নিশ্চিত করা ইত্যাদি প্রধান।

বাংলাদেশ সময়: ২১১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০১৭
এমএইচকে/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।