ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

সীমান্তঘেঁষা ভারত-ভুটানের ভ্রমণকাহিনী 'উইথআউট বর্ডার'

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
সীমান্তঘেঁষা ভারত-ভুটানের ভ্রমণকাহিনী 'উইথআউট বর্ডার' বইমেলায় উইথআউট বর্ডার

অমর একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে বাংলানিউজের সিনিয়র করেসপন্ডেন্ট মাজেদুল নয়নের প্রথম ভ্রমণ কাহিনী ‘উইথআউট বর্ডার’। পুথিনিলয় থেকে বইটি প্রকাশিত হয়েছে। গত ১২ ফেব্রুয়ারি থেকে মেলার ৩১২-৩১৩ নম্বর স্টলে (সোহরাওয়ার্দী উদ্যান) পাওয়া যাচ্ছে বইটি। 

২০১৫ সালের নভেম্বর-ডিসেম্বরে বাংলাদেশ-ভুটান-ভারত-নেপাল (বিবিআইএন) মৈত্রী ৠালিতে বাংলাদেশি সাংবাদিক হিসেবে অংশ নিয়েছিলেন তিনি। বাংলাদেশের তিন দিকে ভারতের রাজ্যগুলো এবং ভুটানের পশ্চিম থেকে পূর্ব দিক পাড়ি দেয় এই র‌্যালি।

 

সাধারণত বাংলাদেশি পর্যটকরা ভারতের দিল্লি, আগ্রা, শিমলা, চেন্নাই, মানালি বা দার্জিলিংয়ে ঘুরতে যান। সেদিক থেকে ওড়িষ্যা, বিহার, ঝাড়খন্ড, আসাম, হিমালয়বেষ্টিত রাজ্যগুলো বলতে গেলে কিছুটা অফট্র্যাক। আর সিকিম বাংলাদেশিদের জন্য নিষিদ্ধই! তবে রাষ্ট্রীয় সফর হওয়াতে এসব স্থানে গাড়িতে করে ভ্রমণে তার অসুবিধা হয়নি।  

এছাড়াও বইটিতে রয়েছে ভারতের মেঘালয়, ত্রিপুরা, ভুটানের ফুয়েনসলিং থেকে শুরু করে থিম্পু আর মনগারের ভ্রমণ অভিজ্ঞতার কথা। এই ভ্রমণ কাহিনীর প্রতিটি পাতায় পাঠকের জন্য রয়েছে নতুন নতুন দৃশ্যপট, যেখানে পাঠকের মনে হবে- তিনিই অংশ নিয়েছেন এই যাত্রায়। এখানে রয়েছে বাংলাদেশের ফেনীর পরশুরাম থেকে চট্টগ্রাম ও ঢাকা হয়ে যশোরের বেনাপোল সীমান্ত ভ্রমণের কথাও। সেখানে ভিনদেশিদের চোখে বাংলাদেশকে দেখেছেন লেখক।

বইমেলায় উইথআউট বর্ডার

গাড়িতে করে সাড়ে চার হাজার কিলোমিটারে এই দীর্ঘ ভ্রমণের অভিজ্ঞতা একদমই সহজ ছিলো না। এর মধ্যে এই বিস্তৃত জনপদের মানুষের ভাষা, পোশাক, আহার, সংস্কৃতি, বিশেষ রীতি-নীতি কাছ থেকে দেখার সুযোগ পেয়েছেন তিনি। এর সবই উঠে এসেছে বইটিতে।  

ভ্রমণের এই অভিজ্ঞতাকে তথ্যে ভারাক্রান্ত না করে বইটিকে করা হয়েছে সাধারণের পাঠ উপযোগী ও সহজবোধ্য। যেকোনো বয়সের পাঠকই বইটি পড়তে পারবেন স্বাচ্ছন্দ্যে।  

মেলা চলাকালীন ২৫ শতাংশ কমিশনে বইটি পাওয়া যাবে ১৩৫ টাকায়।  

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০১৭
এসএনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।