ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

বইমেলা

মেলায় শান্তনু চৌধুরীর ‘অন্য সময়ের প্রেম’ ও ‘পর সমাচার এই যে’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৭
মেলায় শান্তনু চৌধুরীর ‘অন্য সময়ের প্রেম’ ও ‘পর সমাচার এই যে’ ‘অন্য সময়ের প্রেম’ ও ‘পর সমাচার এই যে’

সাংবাদিক ও সাহিত্যিক শান্তনু চৌধুরীর লেখা দু’টি উপন্যাস এবার এসেছে অমর একুশে গ্রন্থমেলায়। ছাত্র রাজনীতি, খুন-খারাপি, হল দখল আর ক্যাম্পাস প্রেম নিয়ে পার্ল পাবলিশার্স (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নম্বর: ৩৫৩-৩৫৬) থেকে প্রকাশ হয়েছে ‘অন্য সময়ের প্রেম’।

দাম দুইশত টাকা। প্রচ্ছদ করেছেন অরূপ মান্দী।

 

একটি মেয়ের চাওয়া-পাওয়া, হতাশা আর রোমান্টিক জীবন পাওয়ার আকুতি নিয়ে উপন্যাস ‘পর সমাচার এই যে’ প্রকাশ করেছে দেশ পাবলিকেশন্স (সোহরাওয়ার্দী উদ্যান, স্টল নম্বর: ৫০২-৫০৩)। প্রচ্ছদ করেছেন হোসাইন তৌফিক ইফতিখার। দাম দুইশত টাকা।  

মূলত রোমান্টিক ধারা ও বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসভিত্তিক প্রেমের উপন্যাস হলেও এতে রয়েছে এক অন্য ভিন্নমাত্রিকতা। এর কারণ, বিষয়বস্তু নির্বাচন।  

দুই উপন্যাস নিয়ে শান্তনু চৌধুরী বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্র রাজনীতির একটা সময়, সেই সময়ের ক্ষমতার দ্বন্দ্ব, হল দখল, শাটল ট্রেনের বগি দখল, গ্রুপিং বা হল রাজনীতি, একই সঙ্গে ক্যাম্পাস প্রেম উঠে এসেছে এই উপন্যাসে। চেষ্টা করেছি, ঐতিহাসিক সত্যের কাছাকাছি থেকে লিখতে। আমার দিনলিপিতো ছিলোই, এছাড়া সহযোগিতা নিয়েছি সেই সময়ের জাতীয় ও স্থানীয় পত্রিকায় প্রকাশিত রিপোর্ট, ব্লগ, সামাজিক যোগাযোগ মাধ্যম, সাংবাদিক, ছাত্রনেতা থেকে শুরু করে প্রত্যক্ষদর্শীর বয়ান। সবার প্রতি কৃতজ্ঞ। তবে এটা যেহেতু গল্প, ইতিহাস পাঠ নয় তাই গল্প বলার ঢঙে অনেক গল্পই এসেছে। এর সঙ্গে নাম বা ঘটনা মিলে গেলে তা কাকতাল মাত্র।  

পর সমাচার এই যে প্রসঙ্গে প্রকাশক ফ্ল্যাপে বলছেন, মেয়েটির নাম মেঘলা। ঝিরিঝিরি হাসিতে ভরপুর। হাসতে থাকে, ভাসতে থাকে, উড়তে থাকে, পুড়তে থাকে তার দু’এক পশলা আবেগ। সেই আবেগে ভর করে চিঠি লেখে ও। লিখে চলছে, চিরকুট, কার্ডের ভেতর বা রোল টানা কাগজে। বানান ইচ্ছে করে ভুল করছে ও, ছেলেটিকে রাগিয়ে দেবে বলে। সেই চিঠি কখনো বন্ধুতার, কখনো ভালোবাসার, কখনো প্রেমের। ওর-ও ইচ্ছে জাগে, কেউ ওকে লিখুক। খুব সামান্য দাবি, চিঠি দিও। পথ চেয়ে আছে, ফিরতি চিঠির। মাঝে মাঝে করুণ আবদার, কিছুই লেখার নেই, তবু লিখো। এই জীবনে মেয়েটির সেই আবদার কি পূরণ হবে? ওর হাতে কি পৌঁছাবে অক্ষরের পাড়বোনা চিঠি। সে কি কখনো পাবে কাঙ্ক্ষিত চিঠি? পর সমাচার এই যে, কী বলে? 

মেঘলা নামের মেয়েটির সে ইচ্ছা পূরণ হয়েছে কিনা জানতে হলে পড়তে হবে পুরো উপন্যাস।  

শান্তনু চৌধুরী বেশিরভাগ লেখাই রোমান্টিক ধারার। তিনি ভালোবাসার নাগরিক মানুষ। নদী, ফুল, পাখি, ডাহুকের বিচিত্র ডাক তাকে বিমোহিত করে। সমান তালে লিখে চলেছেন গল্প, কবিতা, উপন্যাস আর প্রাত্যহিক যাপিত জীবনের কথা। প্রকাশিত হয়েছে বেশ কয়েকটি বই। এর মধ্যে, কথা প্রসঙ্গে-, তারার অন্তরালে, প্রথম চিঠি, ফিরে এসো, নারীসঙ্গ, অন্য সময়ের প্রেম, পর সমাচার এই যে উল্লেখযোগ্য।  

চট্টগ্রামের সাতকানিয়ায় জন্ম নেওয়া শান্তনু চৌধুরী প্রাতিষ্ঠানিক পাঠ শেষ করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে। কাগুজে, অন্তর্জালিক, শ্রুতিনির্ভর ও দৃশ্যমান সংবাদ মাধ্যমে কাজ করেছেন। বর্তমান ব্যস্ততা টেলিভিশনের অন্দরমহলে।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৭
এসএনএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।