ঢাকা, সোমবার, ১৮ আশ্বিন ১৪২৯, ০৩ অক্টোবর ২০২২, ০৬ রবিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

আবদুস ‍সালামের ‘সংবিধান ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
আবদুস ‍সালামের ‘সংবিধান ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর’ সংবিধান ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর গ্রন্থের প্রচ্ছদ

‘সংবিধান ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর’ আবদুস সালামের নানান সময়ে লেখা প্রধানত সংবিধান, জনগণের আইনি অধিকার প্রভৃতি বিষয়ে প্রবন্ধগুলোর একটি সংকলন।

একাধারে রাজনীতিবিদ ও আইনজীবী হওয়ার সূত্রে রাষ্ট্র ও ক্ষমতাকে তিনি আইনের প্রেক্ষিত থেকে বিশ্লেষণ করেছেন, এবং এককেন্দ্রিক ক্ষমতার উৎস হিসেবেই বাংলাদেশের সংবিধানের অগণতান্ত্রিক ও জবাবদিহিতাহীনতা, জনগণকে ক্ষমতাহীন রাখার প্রক্রিয়াগুলো দেখিয়ে দিয়েছেন।

‘সংবিধান ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর’-এর রচনাগুলোর প্রধান দিক হলো জনস্বার্থের সাথে সম্পর্কিত অনেকগুলো বিষয়কে আবদুস সালাম আইনের দৃষ্টিতে বিচার করেছেন, বিচার করেছেন আইনগুলোকেও।

তিনি দেখিয়েছেন, জনগেণর অধিকার রক্ষার বিষয়ে, রাষ্ট্রে জনগণের মালিকানা প্রতিষ্ঠার দিক দিয়ে বাংলাদেশের সংবিধান ও আইনি কাঠামো কতটা দুর্বল। এমনকি এই দুর্বলতার কারণে জনগণের পক্ষের আইনি অধিকারগুলোও সাধারণত অবাস্তবায়িত ও উপেক্ষিত থেকে যায়।

আবদুস সালাম ছাত্রজীবন থেকেই জনগণের মুক্তির সংগ্রামে সামনের কাতারে থেকেছেন। আইয়ুব বিরোধী আন্দোলন, মুক্তিযুদ্ধ, স্বাধীনতা পরবর্তীকালে জনগণের অধিকার রক্ষার আন্দোলনে সক্রিয় থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এমনকি রাজনৈতিক কারণে দীর্ঘকারাবাসেও তার সক্রিয়তা কখনও স্তিমিত হয়নি। আইনপেশাকেও বেছে নিয়েছেন একজন সক্রিয় রাজনেতিক নেতা ও সংগঠকের অবস্থানে থেকেই। এই রচনাগুলোও তার রাজনৈতিক সক্রিয়তারই অংশ।

প্রগতিশীল রাজনৈতিক মহলেও রাষ্ট্র ও আইনি কাঠামোর সাথে জনগণের সম্পর্ক বিয়ষে সচেতনতা ও বিশ্লেষণের বিশেষ ঘাটতি বিদ্যমান। রাষ্ট্র, আইন ও সংবিধানের সাথে জনগণের সম্পর্ক বিষয়ে যারা জানতে ও ভাবতে চান, তাদের সবার চিন্তার খোরাক যোগাবে ‘সংবিধান ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর’।

শিল্পী অমল আকাশের প্রচ্ছদে ‘সংবিধান ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর’ বইটি প্রকাশ করেছে সংহতি প্রকাশন। মূল্য: ২৫০ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১৭
এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa