ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৮ ডিসেম্বর ২০২২, ১৩ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

বইমেলায় আহসানুল হাবিবের ‘প্রণয়ে পরিণত বিরহের গান’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৮
বইমেলায় আহসানুল হাবিবের ‘প্রণয়ে পরিণত বিরহের গান’ প্রণয়ে পরিণত বিরহের গান

ঢাকা: নারী প্রেম জীবন যৌবন আর সমকালীন বাস্তবতা ঘিরে কবির সৃষ্টি ‘প্রণয়ে পরিণত বিরহের গান’। প্রণয় যখন পরিণত হয়ে যায় তখন যে বিরহ হয়, এটা সেটা- নামকরণের এ ব্যাখ্যা কবির নিজেরই।

তার কবিতায় উঠে এসেছে সৃষ্টি, জগৎলীলা, প্রণয়ের সৌরভ সব মিলিয়ে প্রেম বিরহের কবিতার বই এটি। অনেক আগে থেকেই কবিতা লেখা-লেখির মধ্যে থাকলেও এটাই প্রথম কবিতার বই।

প্রকাশ করেছে মূর্ধন্য প্রকাশনী। এসেছে এবারের একুশে বইমেলায়। বয়সে তরুণ এ কবি তার কবিতায় শব্দের খেলা করেছেন। ‘বাজি’ নামে কবিতায় লিখেছেন, ‘তোমাকে ভালোবেসে হারিয়েছি আমি, বোতাম খেলা শার্টের উগ্র উদ্যমে, পেয়েছি বিরহ; এই প্রণয়ের মাধ্যমে।

কবিতার বইয়ের ভূমিকায় আইইউবিএটি ইউনিভার্সিটির ভাষা বিভাগের প্রভাষক হাবীব ফারুক খান লিখেছেন, ‘যৌবনের অদম্য ভালোবাসার অমৃত পানে আসক্ত কবি বিরহকেই বেছে নিয়েছেন ভালোবাসাকে পরিপূর্ণতা দেওয়ার অভিলাষে। পাশাপাশি সমসমায়িক সমাজ ব্যবস্থায় প্রচলিত জীবনাচরণে কবি তুলে ধরেছেন নিজের একান্ত ব্যক্তিগত অভিমত।

আহসান আহসানুল হাবিব তার কবিতায় শহর থেকে শহরে প্রণয়ের সৌরভ ছড়িয়ে দেওয়ার কথা যেমন বলেছেন তেমনি বলেছেন, সমীকরণ মিলাতে না পেরে বিরহের গান আর কষ্টের আর্তনাদের কথা।

আহসান আহসানুল হাবিবের জন্ম শহর সিলেট। পড়াশোনা করছেন যন্ত্রকৌশল বিদ্যায় তবু কবিতায় খুঁজে ফেরেন নিজের অস্তিত্ব। ২০১৩ সালে তার ‘বাংলানিউজটোয়েন্টিফোর-এর মুক্তমতে লেখা দিয়ে লেখা-লেখির হাতখড়ি। বইয়ের মলাটে একথাও উল্লেখ আছে। সে অর্থে একেবারে নবীন তবে কবিতার শব্দ ঝংকারে বেশ ভারি করে তুলেছে ‘প্রণয়ে পরিণত বিরহের গান’ কবিতাগ্রন্থ।

মূর্ধন্য প্রকাশনী থেকে প্রকাশিত কবিতা বইয়ের প্রচ্ছদ একেছেন মুক্তাফিজ কারিগর। বইটির মূল্য একশ পঞ্চাশ টাকা।

বাংলাদেশ সময়: ১০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৮
এসএ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa