ঢাকা, শনিবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৯, ১০ ডিসেম্বর ২০২২, ১৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

বইয়ের বিক্রি কম, ঘোরাঘুরি-সেলফিতে মশগুল দর্শনার্থী

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
বইয়ের বিক্রি কম, ঘোরাঘুরি-সেলফিতে মশগুল দর্শনার্থী বই কেনার চেয়ে ঘোরাঘুরিতে ব্যস্ত তরুণীরা/ছবি: দেলোয়ার হোসেন বাদল

অমর একুশে গ্রন্থমেলা থেকে: দিন পেরোলেই ধরায় বসন্ত। পরেরদিনই ভালোবাসা দিবস। ঠিক বড় দু’টি উৎসবের আগ মুহূর্তে কমে গেছে অমর একুশে গ্রন্থমেলার বিক্রিবাট্টা। এ নিয়ে বেশ উদ্বেগে প্রকাশকরা। তাদের মতে, ফাল্গুন আর ভালোবাসার দিনকে অনেকেই শুধু উদযাপনের জন্য 'দিবস' হিসেবে গ্রহণ করছেন। আর সে উদযাপনের স্থান হয়ে গেছে গ্রন্থমেলা চত্বর।

সোমবার (১২ ফেব্রুয়ারি) মেলার দ্বার খোলা হয় দুপুর তিনটাই। সে সময় থেকেই মেলা প্রাঙ্গণে জনসমাগম থাকলেও বইপ্রেমীর সংখ্যা দেখা গেছে তুলনামূলক কম।

এসময় কেউ কেউ স্টলে স্টলে ঘুরে বই কিনলেও অনেকেই শুধু ব্যস্ত ছিলেন ঘোরাঘুরি আর সেলফি তোলায়। বইয়ের সঙ্গে সেলফি তুলতেও কম করেননি তারা।

এ ব্যাপারে কথা হয় ইন্তামিন প্রকাশনীর সত্ত্বাধিকারী এএসএম ইউনুসের সঙ্গে। তিনি বাংলানিউজকে বলেন, মেলায় এমন অনেকেই আসছেন, যারা শুধু স্টলে এসে বইয়ের সঙ্গে সেলফি তুলেই বিদায় নিচ্ছেন। কোনো বই কিনছেন না। এটা এ মেলার জন্য বেশ অস্বস্তিকর বিষয়। প্রযুক্তি আমাদের অনেক কিছু এনে দিয়েছে সত্য, কিন্তু তার ব্যবহারেও তো আমাদের সচেতন হওয়া উচিত।

সেলফিতে মশগুল তরুণীরাপাশ থেকে কথা বললেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তুফফাহুল জান্নাত মারিয়া। তার মতে, লেখককে খুশি করার জন্য এবং ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার জন্যই নির্দিষ্ট বই এবং স্টলে স্টলে ঘুরে সেলফি তুলছেন এসব দর্শনার্থী।

গ্রন্থপ্রেমীদের তুলনায় দর্শনার্থী বেড়ে যাওয়ায় মেলায় কমেছে বইয়ের বিক্রি। এ প্রসঙ্গে প্রিয়মুখ প্রকাশনীর প্রকাশক আহমদ ফারুক বলেন, মেলায় এবার জনসমাগম বেশি থাকলেও বিক্রি প্রথম থেকেই কম। কেননা পাঠকের তুলনায় গ্রন্থমেলায় এবার দর্শনার্থীর সংখ্যা বেশি।

একই বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এ সময়ের জনপ্রিয় কথা সাহিত্যিক মুহম্মদ জাফর ইকবাল। সম্প্রতি (৯ ফেব্রুয়ারি) মেলা প্রাঙ্গণে তিনি বাংলানিউজকে জানান, সার্বিক বিবেচনায় এবারের মেলা অন্যবারের তুলনায় বেশ ভালো হয়েছে। তবে মেলা প্রাঙ্গণে সবার হাতে বইয়ের তুলনায় মোবাইল বেশি।

কেউ কেউ বই দেখছেন, কিনছেন কজনএসময় তিনি বলেন, সবাই বই কেনার তুলনায় সেলফি তোলার প্রতি বেশি আগ্রহী। বিষয়টি সবাই যদি পজিটিভভাবে নেন, মোবাইল থেকে চোখ তুলে একটু বইয়ের দিকে তাকান, তবে তা সবার জন্যই বেশি ভালো হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa