ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

গোয়েন্দা উত্তেজনায় কাঁপছে বইমেলা!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
গোয়েন্দা উত্তেজনায় কাঁপছে বইমেলা! বইমেলার একটি স্টলে আগতরা/ ছবি: ডিএইচ বাদল

ঢাকা: গোয়েন্দা কাহিনি বা রহস্যোপন্যাস বরাবরই কিশোর-তরুণদের পছন্দের শীর্ষে। তাই অন্য পাঠকদের সঙ্গে সঙ্গে কিশোর-কিশোরীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে অমর একুশে গ্রন্থমেলা প্রাঙ্গণ।

সরেজমিন ঘুরে দেখা গেছে, কৈশর ও তারুণ্য পেরিয়ে যুবারাও ভিড় করছেন গোয়েন্দা কাহিনি, থ্রিলার বই প্রকাশনীর স্টলে। তবে এসব বইয়ের মধ্যে বিক্রির শীর্ষে তিন গোয়েন্দা সিরিজের বই।

সঙ্গে মাসুদ রানা, ওয়েস্টার্ন, বিদেশি থ্রিলারের অনুবাদ আর বৈজ্ঞানিক কল্পকাহিনির প্রতিও আগ্রহ আগের মতোই আছে।  

এসব বইয়ের নাম বললে মনে করিয়ে দেওয়ার প্রয়োজন পড়ে না সেবা প্রকাশনীর কথা। দেশে এমন কোনো উপজেলা নেই যেখানে এ প্রকাশনীর বই পৌঁছায় না। মেলায় এসেও এসব বইয়ের পাঠকরা ঠিকই খুঁজে নেয় সেবার প্রকাশনীর স্টল।

গ্রন্থমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশের পূর্ব দক্ষিণ কোণে এবারের সেবা প্রকাশনীর স্টল। সেখানে গিয়ে দেখা যায় বরবরের মতোই উপচেপড়া ভিড়। এবার সেবা প্রকাশনী ২৫টি নতুন বই এনেছে বইমেলা। তবে পুরোনো বইয়ের প্রতি আগ্রহ আগের মতোই রয়ে গেছে।

সেবা প্রকাশনীর জনপ্রিয় সিরিজের মধ্যে তিন গোয়েন্দা সিরিজের ভলিউম ১৪৪ এবার বেশি বিক্রি হচ্ছে। এর মধ্যে রয়েছে, ভন-ভন মাছি, নিষিদ্ধ নগরী, রেলগাড়িতে খুন, মূর্তি রহস্য, কুয়াশা ও দানব।

এছাড়াও নতুন বই এসেছে কিশোর ক্লাসিক ভলিউমে নিয়াজ মোর্শেদ, কাজী আনোয়ার হোসেন, কাজী শাহনূর হোসেন, রকিব হাসানের রূপান্তরে বিখ্যাত সব বই।

অন্যদিকে কিশোর সাহিত্যে রয়েছে, অয়ন-জিমি ভলিউল-২। এতে রয়েছে ভিক্টোরিয়ার হিরে, রেল গাড়ি ঝমাঝম ও হ্যারোভিলের রহস্য।

পিশাচ কাহিনীর মধ্যে অশুভ সংকেত (তিনখণ্ড একত্রে), বেউলফ, নিশিডাকিনী, সাধনা, সেই ভয়ঙ্কর রাত ও জ্যান্ত মমি উল্লেখযোগ্য।

অন্যদিকে অনুবাদ, নন ফিকশন ও সেবা রোমান্টিক উপন্যাসগুলোও বেশ চলছে। প্রজাপতি প্রকাশনীর কিশোর কাহিনি- জিম বরবেটের কুমায়ুনের মানুষখেকো এবং রবিন হুডেরও কদর একটুও কমেনি।

বাংলানিউজের সঙ্গে অ্যান্ডড্রয়েড ফোনে যুগে বইয়ের গোয়েন্দা, ওয়েস্টার্ন, অনুবাদ নিয়ে কথা হয় সুমনা হকের সঙ্গে। দশম শ্রেণীর এই শিক্ষার্থী বলে, নিউজপ্রিন্ট কাগজে সেবার বই দেখতেই ভালো লাগে। দেখলেই পড়ে ফেলার উত্তেজনা কাজ করে। তিন গোয়েন্দা ও অনুবাদের বই তার সবচেয়ে বেশি প্রিয় বলেও জানায় সুমনা।

আবির হোসেন নামে এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী জানান, মাসুদ রানা, ওয়েস্টার্ন এখনো আগের মতোই টানে। প্রতিটি পাতায় উত্তেজনা কাজ করে।

সেবা প্রকাশনীর ম্যানেজার আব্দুল সালাম বলেন, সবগুলো বইয়ের চাহিদা আগের মতোই অটুট আছে। গ্রন্থমেলায় তিন গোয়েন্দা ভলিউম ১৪৪ বেশি চলছে।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০১৮
ইইউডি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa