ঢাকা, বুধবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৯, ৩০ নভেম্বর ২০২২, ০৫ জমাদিউল আউয়াল ১৪৪৪

বইমেলা

আনন্দ-উচ্ছ্বাস, আবেগ আর ব্যক্তিত্বের বৈশিষ্ট্যে ১ম বই

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০১৯
আনন্দ-উচ্ছ্বাস, আবেগ আর ব্যক্তিত্বের বৈশিষ্ট্যে ১ম বই বই দেখায় মগ্ন পাঠক/ছবি: শাকিল

গ্রন্থমেলা প্রাঙ্গণ থেকে: জীবনের প্রথম বই। কারো কাছে সেটা প্রেম, কারো কাছে আবার প্রথম সন্তান জন্মাদানের মতো। তবে একজন লেখকের প্রথম বই প্রকাশিত হওয়ার সঙ্গে শুধু আনন্দ-উচ্ছ্বাসের আবেগই জড়িয়ে থাকে না, বরং বলা যায় এই প্রকাশেই থাকে লেখকের প্রথম আত্মপ্রকাশ।

প্রথম বই নিয়েই প্রতিবারের মতো এবারো অমর একুশে গ্রন্থমেলায় হাজির হয়েছেন শত শত লেখক। তাদের মতে, যেকোনো লেখকের জন্যই প্রথম বই প্রকাশের অভিজ্ঞতাটি গুরুত্বপূর্ণ এবং স্মরণীয় ঘটনা।

একজন লেখকের জীবনে শত শত বই প্রকাশ হতে পারে। কিন্তু প্রথম বইটি প্রকাশ করতে গিয়ে লেখকের অর্জিত আনন্দ-বেদনার মুহূর্তগুলো কোনোভাবেই মুছে যায় না।

জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানের মতামতও ঠিক তেমনি। তার মতে, বই প্রকাশ হচ্ছে সন্তান জন্মদানের মতো। আর প্রথম বই প্রকাশের আনন্দ হচ্ছে প্রথম সন্তান জন্মদানের মতো।

এবার অমর একুশে গ্রন্থমেলায় প্রথম বই প্রকাশ হয়েছে অনেকের। প্রথম বইয়ের আবেগ সামলে, সামনের নতুন দিনে আরও ভালো করার প্রত্যয় নতুন লেখকদের। আর প্রকাশকরা বলছেন, প্রথম বই-ই যেন শেষ বই না হয়, সেদিকে লক্ষ্য রাখতে হবে লেখকদের। লেখালেখির সঙ্গে পড়াশোনা বাড়ানোরও পরামর্শ দিয়েছেন তারা।

জার্নিম্যান বুকস থেকে এবার প্রকাশিত হয়েছে শায়রা আফরিদা ঐশীর কবিতার বই ‘অন ডেইজ লাইক দিস’। কথা হলে ঐশী জানান, যেকোনো একটি ঘটনা কেন্দ্র করে কবিতা লেখেন তিনি। মূলত কলেজের একটা আয়োজনে কবিতা পাঠের জন্যই প্রথম কবিতা লেখা। তারপর থেকে তিনি নিয়মিত লিখছেন।

পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে প্রকাশিত হয়েছে দুই তরুণ রাহুল হকের ‘ফাইন্ডিং চি’ এবং মুগ্ধ চন্দ্রিকার ‘স্টিজিয়ান সেরেন্ডিপিটি’। রাহুল হক বলেন, এক যুগ ধরে লিখছেন। অনেক কবিতা সংকলনের মধ্য থেকে বাছাই করা কবিতা নিয়ে এই বই। কবিতা লেখার উৎসাহটা আসে মূলত গান থেকে। মাঝে মধ্যে গল্প লিখলেও, কবিতা তার প্রথম পছন্দ।

আর মুগ্ধ চন্দ্রিকা জানান, মাথায় যা আসে, তাই লেখেন। চিন্তার সঙ্গে সঙ্গে বারবার পরিবর্তন আসে শব্দে। যখন মনে হয় এবার ঠিক আছে, তখনই তিনি শেষ করেন কবিতাটি।

অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে হক ফারুক আহমেদের প্রথম কবিতার বই ‘নিঃসঙ্গতার পাখিরা’। ইতোমধ্যে পাঠকপ্রিয়তা পেয়েছে কাব্যগ্রন্থটি। কথা হলে হক ফারুক বলেন, লেখার জন্য লেখা নয়। লেখার মাধ্যমে একটি দৃশ্যকল্প ফুটিয়ে তোলাই তার প্রধান লক্ষ্য।

নতুন লেখকদের মধ্যে এবারে প্রথম বই হিসেবে আরো প্রকাশ পেয়েছে আগামী প্রকাশনী থেকে আসাদুজ্জামানের ‘বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়ার কর্মময় জীবন’, বেলাল আহমেদের ‘জলবায়ু পরিবর্তন নদী ও নাব্যতা’, সৈয়দ মিজানুর রহমানের ‘নেতৃত্বে ছাত্রলীগ ইতিহাসের অকাট্য দলিল’। ঐতিহ্য থেকে অতনু চক্রবর্তীর ‘মেঘে ঢাকা তারা’, নাহিদা নাহিদের ‘পুরুষপাঠ’, মেহেদী ধ্রুবের ‘মেঘ ও মানুষের গল্প’ উল্লেখযোগ্য।  

ইত্যাদি গ্রন্থপ্রকাশ থেকে সাতজনের প্রথম বই প্রকাশিত হয়েছে। এগুলোর মধ্যে সিদ্দিকুর রহমান নির্ঝরের ‘জীবনের জলছবি’, শেখ প্রান্তির ‘ফুলপরীদের রাজ্য’, আব্দুল হান্নান চিনুর ‘মুক্তিযুদ্ধে কমলগঞ্জ ও অন্যান্য প্রসঙ্গ’। কথাপ্রকাশ থেকে প্রকাশিত হয়েছে তাহমিন আরা বেগমের প্রথম বই ‘জীবনানন্দের রূপসী বাংলার স্বরূপ’। মাওলা ব্রাদার্স থেকে প্রকাশ পেয়েছে আবু বকর ছিদ্দিকের ‘ওয়াইকিকি থেকে ধানমি’ ও নিয়াজ মেহেদীর ‘বিস্ময়ের রাত’। আদিত্য অনীক প্রকাশনী থেকে প্রকাশ পেয়েছে রাসেল আহমেদের ‘বঙ্গবন্ধুর অমর বাণী’ ইত্যাদি উল্লেখযোগ্য।

নতুন বই প্রকাশের ক্ষেত্রে পাঞ্জেরী পাবলিকেশন্সের চেয়ারম্যান কামরুল হাসান শায়ক বলেন, নতুনদের বই সব প্রকাশকেরই প্রকাশ করা উচিত। কেননা, তাদের মধ্য থেকেই নতুন লেখক উঠে আসবে।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০১৯
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa