ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

বইমেলা

২৬ দিনের মেলায় বিক্রি মাত্র ৩ কোটি ১১ লাখ টাকার বই

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
২৬ দিনের মেলায় বিক্রি মাত্র ৩ কোটি ১১ লাখ টাকার বই ছবি: দেলোয়ার হোসেন বাদল

বইমেলা থেকে: করোনার মধ্যে অসময়ে চলা এবার অমর একুশে বইমেলায় বিক্রি হয়েছে মাত্র তিন কোটি ১১ লাখ টাকার বই। অন্যবার এটি ২০ থেকে ৪০ কোটির মধ্যে ওঠানামা করে।

 

সোমবার (১২ এপ্রিল) বিকেলে মেলা প্রাঙ্গণের লেখক বলছি মঞ্চে সংবাদ সম্মেলন করে এ তথ্য জানায় বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি।

এতে সভাপতিত্ব এবং লিখিত বক্তব্য পাঠ করেন সমিতির সহ-সভাপতি শ্যামল পাল। তিনি জানান, এবারের বইমেলায় মোট বিক্রি হয়েছে মাত্র তিন কোটি ১১ লাখ টাকার। প্রকাশকরা ক্ষতিগ্রস্ত হয়েছেন ব্যাপকভাবে। ফলে সরকারের প্রতি তারা এসময় ১০০ কোটি টাকার বই কেনার অনুরোধ জানান। তবে বাংলা একাডেমির পক্ষ থেকে বই বিক্রির কোনো হিসাব জানানো হয়নি।

এদিকে অমর একুশে বইমেলার শেষ দিনে নতুন বই এসেছে ৬৪টি। এবারের মেলায় প্রকাশিত সর্বমোট নতুন বইয়ের সংখ্যা ২ হাজার ৬৪০টি।

আজকের বিষয়ভিত্তিক বইগুলো হলো: গল্প-৬, উপন্যাস-৪, প্রবন্ধ-৮, কবিতা-২৯, ছড়া-৪, জীবনী-২, মুক্তিযুদ্ধ-২, নাটক-১,বঙ্গবন্ধু-৪ এবং অন্যান্য-৬টি বই।

এদিকে অমর একুশে বইমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানের মধ্য থেকে স্টলের নান্দনিক অঙ্গসজ্জায় শ্রেষ্ঠ বিবেচিত তিনটি প্রতিষ্ঠানকে ‘শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার’ দেওয়া হয়েছে। এসব প্রকাশনা প্রতিষ্ঠান হলো- উড়কি, সংবেদ এবং কথাপ্রকাশ।

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২১
এইচএমএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।