ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

বইমেলা

রুবাইদা গুলশানের ‘তিতা কথা’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
রুবাইদা গুলশানের ‘তিতা কথা’

ঢাকা: অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি ও কথাসাহিত্যিক রুবাইদা গুলশানের নতুন বই ‘তিতা কথা। ’ সমসাময়িক বিষয়ের ওপর বিভিন্ন আকারের ৬৫টি মুক্তগদ্য দিয়ে সাজানো হয়েছে বইটি।

এ নিয়ে জানতে চাইলে রুবাইদা গুলশান বলেন, ‘ঝিনুকের প্রদাহে তৈরি হয় মুক্তা। জীবনের একটি কঠিন সমস্যাকে সে শিল্পের রূপ দেয়। চলার পথের ঘটনাগুলো থেকে ইতিবাচক অর্থ খুঁজে বের করে নিতে শিখলে জীবনের কদর্যতা মেনে নেওয়া সহজ হয়। ’

তিনি বলেন, ‘জীবন তো সহজ নয়। কঠিন জীবনকে সহজ করতে প্রয়োজন নিজের চাহিদাকে সীমিত করে অন্যের চাহিদা পূরণের ব্যাপারে সচেষ্ট হওয়া এবং স্রষ্টার কাছে সব কিছু সমর্পণ করা। ‘তিতা কথা’ বইটি জীবনের চলার পথকে একটু সহজ করার প্রচেষ্টা। হতে পারে সেই প্রচেষ্টা সাগরের বুকে এক ফোঁটা পানি দেওয়া কিংবা শস্যদানার মতো অন্যের উপকারে আসা। ’

রুবাইদা গুলশান জানান, ৯৬ পৃষ্ঠার বইটির বেশ কিছু লেখা পাঠকমনে প্রশ্ন তৈরি করবে এবং গভীর ভাবনার উদ্রেক করবে। ‘তিতা কথা’র প্রচ্ছদ করেছেন মোস্তাফিজ কারিগর। এটি পাওয়া যাবে চিরদিন প্রকাশনীর ৬৮ নম্বর স্টলে।

২০১৬ সালে প্রকাশিত হয় রুবাইদা গুলশানের উপন্যাস ‘অন্তরালে বর্ণফুল। ’ ২০১৭ সালে কবিতার বই ‘বিভ্রমে নীলাম্বরী’, ২০১৮ সালে গল্পগ্রন্থ ‘সেফটিপিন’, ২০১৯ সালে ‘অরণ্যের গুঞ্জন’ এবং প্রবন্ধের বই 'আঁধারের আলপনা’ প্রকাশিত হয়।

এর মধ্যে ‘সেফটিপিন’-এর জন্য ২০১৮ সালে নজরুল একাডেমির শেখ ফজলল করীম সাহিত্য সম্মাননা পেয়েছেন রুবাইদা গুলশান। আর ‘অরণ্যের গুঞ্জন’-এর জন্য পেয়েছেন ঢাকার আসওয়াম ফাউন্ডেশন সম্মাননা।

রুবাইদা গুলশানের জন্ম ঠাকুরগাঁওয়ে। পৈতৃক নিবাস যশোর। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লোক প্রশাসনে স্নাতকোত্তর করেছেন। বর্তমানে বাংলাদেশ ব্যাংকের উপপরিচালক হিসেবে কর্মরত।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
এসএমএকে/এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad