ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ক্রিকেট

আকরাম আউট, দুর্জয় ইন

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫
আকরাম আউট, দুর্জয় ইন আকরাম খান ও নাইমুর রহমান দুর্জয়

ঢাকা: বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) অপারেশন্স কমিটির চেয়ারম্যান পদে নিযুক্ত হয়েছেন নাইমুর রহমান দুর্জয়। এ পদে থাকা আকরাম খানকে সরিয়ে টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান করা হয়েছে।

আর, বিশ্বকাপে টাইগার দলের ম্যানেজারের দায়িত্বে নিয়োগ পেয়েছেন খালেদ মাহমুদ সুজন।

বৃহস্পতিবার (১৫ জানুয়ারি) বিকেলে রাজধানীর হোটেল রেডিসনে বোর্ড মিটিং শেষে আয়োজিত সংবাদ সম্মেলনে একথা জানান বিসিবির প্রেসিডেন্ট নাজমুল হাসান পাপন।

তিনি জানান, আগামী নভেম্বরেই বিপিএলের তৃতীয় আসরের আয়োজন করা হতে পারে।

উল্লেখ করা যেতে পারে, প্রায় মাস দেড়েক আগেই বিসিবির ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যানের পদ থেকে আকরাম খানকে সরিয়ে দেওয়ার বিষয়ে একটি নির্ভরযোগ্য সূত্র থেকে ইঙ্গিত পেয়েছিল বাংলানিউজ। সেই ইঙ্গিতের প্রেক্ষিতে গত ৭ ডিসেম্বর একটি প্রতিবেদন প্রকাশও করা হয়। বাংলানিউজের ওই প্রতিবেদনেই জানানো হয়, আকরামের জায়গায় আরেক সাবেক অধিনায়ক দায়িত্ব পেতে পারেন।

শেষ পর্যন্ত নাইমুর রহমান দুর্জয়ই বিসিবির অন্যতম গুরুত্বপূর্ণ এ পদে দায়িত্ব  পেলেন।

‘সরানো হচ্ছে আকরাম খানকে!’ শীর্ষক ওই প্রতিবেদনে বাংলানিউজ আকরামকে সরানোর যে কারণগুলো তুলে ধরেছিল তা স্মরণ করিয়ে দেওয়া হচ্ছে।

আকরামের সরে যাওয়ার পেছনের কারণগুলো
২০১৪ সালের টি-টোয়েন্টি  বিশ্বকাপের সময়  চট্টগ্রাম এবং সিলেট ভেন্যুতে বিদুৎ বিভ্রাটের কারণে বেশ কয়েকটি ম্যাচ বিঘ্নিত হয়েছিল। সে সময় জেনারেটর সাপ্লাইয়ের কাজ নিজ প্রতিষ্ঠানকে পাইয়ে দেওয়ার জন্যে আকরাম খান প্রভাব খাটিয়েছেন বলে অভিযোগ উঠে। এ অভিযোগের বিষয়ে তেমন কোনো সদুত্তরও তিনি দিতে পারেননি।  
 
একমাত্র জিম্বাবুয়ে সিরিজ ছাড়া ২০১৪ সালে সব সিরিজেই ব্যর্থ বাংলাদেশ দল। ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান হিসেবে এই ব্যর্থতার দায়ও নিতে হচ্ছে আকরামকে। টিম ম্যানেজমেন্ট এবং ক্রিকেটারদের সঙ্গে সমন্বয়ে তার গাফিলতি রয়েছে বলে বোর্ড সংশ্লিষ্ট অনেকেই অভিযোগ তুলেছেন।
  
সাকিব আল হাসানের অনাপত্তিপত্র না নিয়ে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগ খেলতে  যাওয়ার পেছনেও আকরাম খানের গাফিলতি  রয়েছে বলে জানা গেছে।   এ নিয়ে বিতর্ক উঠলে সাকিব আল হাসান প্রকাশ্যেই বলেছিলেন ‘আকরাম ভাইয়ের সঙ্গে ফোনে কথা হয়েছিল। তিনি বলেছিলেন অ্যাপ্লিকেশনটা আমার টেবিলে রেখে যাও, আমি চট্টগ্রাম থেকে এসে দেখব। ’ এ বিষয়টি নিয়ে পরবর্তী বোর্ড সভায় তাকে প্রশ্ন করা হলে সেদিনও  তিনি এর কোনো সদুত্তর দিতে পারেননি বলে  বিসিবির ওই সূত্রটি জানায়।  
 
বোর্ড সংশ্লিষ্ট অনেকেই মনে করছেন এসব কারণে এখন আর নাজমুল হাসান পাপনের গুডবুকে নেই একসময়ের দাপুটে ব্যাটসম্যান আকরাম খান।  
 
ক্রিকেট অপারেশন্স কমিটির অন্যতম গুরুত্বপূর্ণ কাজ আন্তর্জাতিক সিরিজ আয়োজনের উদ্যোগ নেওয়া। কিন্তু এ কাজটি এতদিন দেখভাল করেছেন বোর্ড সভাপতি এবং বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন। বিষয়টি  ২৭ নভেম্বরের সংবাদ সম্মেলনেও বিসিবি সভাপতি নিশ্চিত করেছেন। এ বিষয়ে বোর্ড সভাপতি জানান ‘আসলে সিরিজ আয়োজনের বিষয়টি আমি আর সুজন সবসময় ডিল করে আসছি। ’

ওই প্রতিবেদনেই বাংলানিউজ জানিয়েছিল, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানতে অপেক্ষা করতে হবে পরবর্তী বোর্ড সভা পর্যন্ত।

বাংলাদেশ দলের সাবেক অধিনায়ক আকরাম খান এর আগে প্রধান নির্বাচকের দায়িত্বও পালন করেছিলেন। বিসিবির পরিচালক পদে নির্বাচনের জন্যে  ২০১৩ সালের ২৫ সেপ্টেম্বর পদত্যাগ করেন বাংলাদেশ দলের সাবেক এ অধিনায়ক। এরপর ২০১৩ সালের ১০ অক্টোবর নির্বাচনে  নাজমুল হাসান পাপনের প্যানেল থেকে বিসিবির পরিচালক পদে নির্বাচিত হন তিনি।

বাংলাদেশ সময়: ১৯১৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৫/আপডেট ১৯৫২ ঘণ্টা

** সরানো হচ্ছে আকরাম খানকে!

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।