ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

বিশ্বকাপ বাছাইপর্ব

গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে নারী দল

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৫
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমিতে নারী দল ছবি: সংগৃহীত

ঢাকা: ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই নারীদের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের সেমিফাইনালে উঠেছে বাংলাদেশ। আগের দুই ম্যাচে থাইল্যান্ড ও স্কটল্যান্ডকে হারানোর পর মঙ্গলবার (০১ ডিসেম্বর) পাপুয়া নিউগিনিকে ৪১ রানে হারায় জাহানারা আলমের দল।



এই জয়ে নিজেদের গ্রুপ থেকে তিন ম্যাচের তিনটিতেই জয় নিয়ে সেমিফাইনালে খেলতে নামবে বাংলাদেশের মেয়েরা।

এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি  গ্রাউন্ডে টস হেরে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে সাত উইকেটে ১০০ রান করে টাইগ্রেসরা। দলের পক্ষে সর্বোচ্চ ২৮ রান করেন ফারজানা হক। এছাড়া নিগার সুলতানা ১৪, রিতু মনি ১৩ ও জাহানার আলম করেন ১০ রান।  

পাপুয়ান নিউগিনির পেসার ক্যারি সিউরা দুটি উইকেট নেন।
 
১০১ রানের জয়ের লক্ষ্যে খেলতে নেমে খাদিজাতুল কুবরার স্পিন জাদুতে ১৯.৫ ওভারে মাত্র ৫৯ রানে গুটিয়ে যায় পাপুয়া নিউগিনি। ভেরু ফ্র্যাঙ্ক অপরাজিত ১৩ ও তনয়া রুমা করেন ১২ রান। এ দুজন ছাড়া দলের অন্য কোনো ব্যাটসম্যান দুই অঙ্কের ঘরে পৌঁছাতে পারেননি।

প্রতিপক্ষের পাঁচ ব্যাটসম্যানকে ফেরান অফস্পিনার খাদিজাতুল কুবরা। লেগস্পিনার রুমানা আহমেদ তোলেন তিনটি উইকেট। একটি করে উইকেট নেন জাহানারা আলম ও লতা মন্ডল।
 
পাঁচ উইকেট নিয়ে ম্যান অব দ্য ম্যাচ হন খাদিজাতুল কুবরা।

বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) ‘বি’ গ্রুপের রানার্সআপ দলের সঙ্গে বাছাইপর্বের প্রথম সেমিফাইনালে লড়বে জাহানারা-সালমারা। সেমিফাইনালে টাইগ্রেসদের প্রতিপক্ষ হতে পারে জিম্বাবুয়ে কিংবা আয়ারল্যান্ড। আর সে ম্যাচে জিততে পারলেই আগামী বছর ভারতে অনুষ্ঠেয় টি-টোয়েন্টি বিশ্বকাপের চূড়ান্তপর্বে জায়গা করে নেবে বাংলাদেশ।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, ০১ ডিসেম্বর ২০১৫
এসকে/এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।