ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

‘ব্যাটসম্যানের চেয়েও দামি’ জাদেজা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০১ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৫
‘ব্যাটসম্যানের চেয়েও দামি’ জাদেজা রবীন্দ্র জাদেজা / ছবি : সংগৃহীত

ঢাকা: গত জুনে বাংলাদেশ সফরের ভারতীয় টেস্ট দল থেকে বাদ পড়েছিলেন রবীন্দ্র জাদেজা। জায়গা হয়নি পরে শ্রীলঙ্কা সফরের দলেও।

তবে রঞ্জি ট্রফিতে দুর্দান্ত পারফর্ম করে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দলে জায়গা করে নিয়েছিলেন জাদেজা।

গত অক্টোবরের পর জাদেজা রঞ্জি ট্রফি ও জাতীয় দলের হয়ে মাঠে নেমেছেন ৮টি ম্যাচে (এখনও বাকি একটি ইনিংস)। মোট উইকেট দখল করেছেন ৫৯টি। ৫ বা তার বেশি করে উইকেট নিয়েছেন ৮টি ইনিংসে। ব্যাট হাতেও জ্বলে উঠছেন তিনি।

ডোনাল্ড ব্র্যাডম্যান, ব্রায়ান লারা, বিল পন্সফোর্ড, ওয়াল্টার হ্যামন্ড, ডব্লিউ জি গ্রেস, গ্রায়েম হিক এবং মাইক হাসিদে কাতারে সামিল হতে ২০১২ সালে ক্রিকেট ইতিহাসের অষ্টম এবং প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে প্রথমশ্রেণির ক্রিকেটে তিনটি ট্রিপল সেঞ্চুরির মালিক হন রবীন্দ্র জাদেজা। উড়িষ্যা, গুজরাট এবং রেলওয়েজ দলের বিপক্ষে ট্রিপল সেঞ্চুরিগুলো করেন তিনি। কিন্তু ভারতীয়রা যে জাদেজাকে ‘ব্যাটসম্যানের চেয়েও দামী’ ক্রিকেটার বলে মনে করেন, সেটাতে আপত্তি করা কষ্টকর!

যার প্রমাণ বল হাতে দিয়ে যাচ্ছেন জাদেজা। এ অলরাউন্ডারকে সুযোগ দিতে গত সেপ্টেম্বরে মুমিনুল হকের বাংলাদেশ ‘এ’ দলের বিপক্ষে মাঠে নামানো হয় জাদেজাকে। তিনদিনের সে ম্যাচে দুই ইনিংস মিলিয়ে তিনি পেয়েছিলেন মাত্র একটি উইকেট।

এরপর রঞ্জি ট্রফিতে সৌরাষ্ট্রের হয়ে মাঠে নামেন জাদেজা। ত্রিপুরার বিপক্ষে প্রথম ইনিংসে ৬ আর দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট দখল করেন তিনি। ব্যাট হাতেও করেন ৯১ রান। তার কল্যানে ইনিংস ও ১১৮ রানের জয় তুলে নেয় সৌরাষ্ট্র। পরের ম্যাচে ঝাড়খন্ডের বিপক্ষে প্রথম ইনিংসে ৬টি আর দ্বিতীয় ইনিংসে ৭টি উইকেট তুলে নেন জাদেজা। ব্যাট হাতে প্রথম ইনিংসে করেন ৫৮ রান। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে নামা হয়নি ৮ উইকেটের জয় পাওয়া সৌরাষ্ট্রের এ অলরাউন্ডারের।

নিজের তৃতীয় ম্যাচে ব্যাট হাতে তেমন কিছু করতে না পারলেও প্রথম ইনিংসে জাদেজা হায়দ্রাবাদের বিপক্ষে তুলে নেন ৬টি উইকেট। আর দ্বিতীয় ইনিংসে ৭টি উইকেট নিয়ে দলকে জয় পাইয়ে দেন ৩৫ রানের। ‘সি’ গ্রুপের ম্যাচে সার্ভিসেস দলের বিপক্ষে আবারো মাঠে নামেন জাদেজা। প্রথম ইনিংসে ব্যাটে-বলে জ্বলে উঠেননি, তবে দ্বিতীয় ইনিংসে একটি উইকেট নেওয়ার পাশাপাশি তিনি ৫৫ রানের দারুণ একটি ইনিংস খেলেন। দলকে জয় পাইয়ে দেন ৪ উইকেটে।

প্রথম তিন ম্যাচেই প্লেয়ার অব দ্য ম্যাচ নির্বাচিত হন জাদেজা।

সফরকারী দ. আফ্রিকার বিপক্ষে সুযোগ পেয়ে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ব্যাট হাতে জাদেজা করেন ৩৮ রান। বল হাতে নেন ৩টি উইকেট। দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে ৮ রান করলেও বল হাতে তুলে নেন ৫টি উইকেট। ম্যান অব দ্য ম্যাচের পুরস্কারও উঠে তার হাতেই। বৃষ্টির কারণে ভেস্তে যাওয়া দ্বিতীয় টেস্টে প্রোটিয়াদের প্রথম ইনিংসের ৪টি উইকেটই যায় জাদেজার দখলে।

তৃতীয় টেস্টে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৩৪ রান করার পাশাপাশি জাদেজা তুলে নেন ৪টি উইকেট। দ্বিতীয় ইনিংসে ব্যর্থ ছিলেন তিনি। চতুর্থ ও শেষ টেস্টে ব্যাট হাতে প্রথম ইনিংসে ২৪ রান করার পাশাপাশি প্রোটিয়াদের ১২১ রানে গুটিয়ে দিতে বল হাতে জাদেজা নিয়েছেন আরও ৫টি উইকেট। এখনও বাকি দ্বিতীয় ইনিংস।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, ০৪ ডিসেম্বর ২০১৫
এমআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।