ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

ব্যর্থতার মেঘ সরবে তো এবার?

স্পোর্টস করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৭
ব্যর্থতার মেঘ সরবে তো এবার? অনুশীলন চলাকালীন টাইগারদের একাংশ/ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজের পর টি-টোয়েন্টি সিরিজেও হোয়াইটওয়াশের শঙ্কায় বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে বড় ব্যবধানে জয় তুলে স্বাগতিক নিউজিল্যান্ড পরিষ্কার বুঝিয়ে দিয়েছে ঘরের মাঠে কতটা শক্তিশালী তারা।

বাংলাদেশ যদি শেষ ম্যাচ জিতে ‘হোয়াইটওয়াশ’ এড়াতে পারে তবে সেটি হবে দারুণ কিছু। মাউন্ট মঙ্গানুইয়ে বাংলাদেশ সময় রোববার (০৮ জানুয়ারি) সকাল ৮টায় সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হবে।

দ্বিতীয় ম্যাচও হয়েছিল এ মাঠে। ওই ম্যাচে ৪৭ রানের বড় ব্যবধানে হার মেনে সিরিজ খোয়ায় বাংলাদেশ।  

কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজ শুরুর আগে টাইগারদের একটা জয় কতটা গুরুত্বপূর্ণ সেটি কাউকে বুঝিয়ে বলার প্রয়োজন থাকার কথা নয়। টানা হার যেখানে ‘টিম বাংলাদেশ’ হয়ে উঠতে দিচ্ছে না মাশরাফি-সাকিব-তামিমদের, সেখানে কেবল জয়ই পারে মোমেন্টাম ফিরিয়ে দিতে।

অনুশীলন চলাকালীন টাইগারদের একাংশ/ছবি: সংগৃহীতছন্নছাড়া ব্যাটিং বার বার ডোবাচ্ছে বাংলাদেশকে। শেষ ম্যাচে কী গোছানো, পরিকল্পিত ক্রিকেট খেলতে পারবে বাংলাদেশ, ব্যর্থতার মেঘ সরবে তো এবার? মোটা দাগে শেষ টি-টোয়েন্টির আগে এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছে টাইগার সমর্থকদের মাঝে।  

প্রথম ম্যাচে ৬ উইকেটে, পরেরটায় ৪৭ রানে হেরেছে বাংলাদেশ। শেষ ম্যাচে ১৯৫ রান তাড়ায় নেমে ব্যাটিং বিপর্যয় থেকে কিছুটা সময় লড়াই করেছেন সৌম্য সরকার ও সাব্বির রহমান। ওই সময়টা ছাড়া পুরো ম্যাচে ব্যাটিং-বোলিংয়ে ভঙ্গুর অবস্থা ছিল বাংলাদেশের।

নিউজিল্যান্ডের কন্ডিশন যে খুব বাধা হয়ে দাঁড়াচ্ছে সফরকারীদের পারফরম্যান্সে তা কিন্তু না। যতটা আশঙ্কা করা হচ্ছিলো ততটা তো নয়ই। তারপরও কেন স্বাভাবিক ব্যাটিং করতে পারছেন না তামিম-ইমরুল-সাকিবরা তা তো বড় প্রশ্নই। শেষ ম্যাচে ভালো কিছু করতে না পারলে আরো যে অনেক প্রশ্ন সামনে আসবে। হোয়াইটওয়াশ এড়িয়ে এসব প্রশ্নের সম্মুখীন হতে চাইবে না টাইগাররা-এ আশাতেই দেশের কোটি ক্রিকেটপ্রেমী।

শেষ টি-টোয়েন্টিতে ফিরতে পারেন তাসকিন/ছবি: সংগৃহীতশেষ টি-টোয়েন্টি ম্যাচে বিশ্রামে রাখা হচ্ছে মোস্তাফিজুর রহমানকে। তার জায়গায় একাদশে ফিরতে পারেন প্রথম টেস্টের দলে থাকা তাসকিন আহমেদ। কিউই শিবিরেও আসছে একটি পরিবর্তন। ইনজুরির কারণে খেলতে পারছেন না উইকেটরক্ষক-ব্যাটসম্যান লুক রঞ্চি। তার বদলে একাদশে আসছেন নতুন মুখ টম ব্লান্ডেল।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ০৭ জানুয়ারি ২০১৭
এসকে/এমআরপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।