ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

এক মাঠে রানের রেকর্ডে তামিমই সেরা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০১৮
এক মাঠে রানের রেকর্ডে তামিমই সেরা ছবি:বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেটে নির্দিষ্ট একটি মাঠে সর্বোচ্চ রান কার? শুনলে কিছুটা অবাকই হতে হবে। এই রেকর্ডটি বর্তমানে তামিম ইকবালের দখলে। শ্রীলঙ্কার কিংবদন্তি সনথ জয়সুরিয়াকে হটিয়ে রেকর্ডটি গড়েন বাংলাদেশের এ ওপেনার।

মাতারা হারিকেন খ্যাত জয়সুরিয়া ১৯৯২ থেকে ২০০৯ সাল পর্যন্ত ঘরের মাঠ কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে ৭১ ম্যাচ খেলে ৭০ ইনিংসে ৩৮.৬৭ গড়ে চার সেঞ্চুরি ও ১৯টি হাফসেঞ্চুরিতে করেন ২ হাজার ৫১৪ রান। তামিম রেকর্ডটি গড়লেন মিরপুরের শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়ামে।

চলমান ত্রিদেশীয় সিরিজের আগে এ তালিকায় তৃতীয় ছিলেন তামিম। যেখানে শারজায় ৫৯ ম্যাচে ৪ সেঞ্চুরি ও ১৭ ফিফটিতে ২৪৬৪ রান করে দুইয়ে ছিলেন ইনজামাম-উল-হক। ২১০ রানে পিছিয়ে থেকে শুরু করা তামিম অবশ্য ইনজামামকে আগেই পেরিয়ে যান।

আর রেকর্ড গড়তে গতকালের ম্যাচে জিম্বাবুয়ের বিপক্ষে ৪২ রান প্রয়োজন ছিল তামিমের। ২৪তম ওভারে সেই রান ছুঁয়ে ফেলেন তিনি।

জয়াসুরিয়াকে ছাড়িয়ে যেতে তামিমের লেগেছে ৭৩ ইনিংস। মিরপুরে তার পাঁচ সেঞ্চুরি ছাড়া রয়েছে আরও ১৯টি হাফসেঞ্চুরি।

ওয়ানডেতে এক মাঠে দুই হাজারের বেশি রান আছে আট ব্যাটসম্যানের। তামিম ছাড়া এই তালিকায় আছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। সাকিব আবার বর্তমানে ইনজামামের পরেই আছেন।

বাংলাদেশ সময়: ১৪৫০ ঘণ্টা, ২৪ জানুয়ারি, ২০১৮
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।