ঢাকা, শনিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

ক্রিকেট

টেস্ট দল নিয়ে যা বললেন প্রধান নির্বাচক

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১২ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৮
টেস্ট দল নিয়ে যা বললেন প্রধান নির্বাচক ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

চলতি মাসের ৩১ তারিখ থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গড়াবে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। সেই লক্ষ্যে বাংলাদেশ যে ১৪ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছে যেখানে ডাক পেয়েছেন অনূর্ধ্ব-১৯ দলের অফস্পিন অলরাউন্ডার নাঈম হাসান। ফিরেছেন কামরল ইসলাম রাব্বি ও মোসাদ্দেক হোসেন। আর বাদ পড়েছেন সাব্বির রহমান, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম।

নিউজিল্যান্ডে যুবাদের অ-১৯ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ভারতের কাছে যেদিন বাংলাদেশ হারলো সেদিনই আনন্দ বার্তাটি পেলেন ১৭ বছর বয়সী নাইম। বাংলাদেশ টেস্ট স্কোয়াডে তিনি ডাক পেয়েছেন।

অল্প বয়সী এই তরুণ ক্রিকেটারকে দলে জায়গা দেয়ায় তাই ব্যাখাটি দিতেই হলো প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নুকে।

‘ইংল্যান্ডের সাথে মেহেদী হাসান মিরাজকে অভিষেক করিয়েছি। সে কিন্তু তখন অনভিজ্ঞ ছিল। অনূর্ধ্ব-১৯ দল থেকে নিয়েছিলাম। নাঈম হাসান যেহেতু বিসিবির প্রোগ্রামে আছে, ইমার্জিং কাপে খেলেছিল, সামর্থ্য আছে বলে আমরা মনে করি। ’

বলে রাখা ভালো, অ-১৯ দলে থাকা এই উদীয়মান স্পিন বোলিং অলরাউন্ডার ছিলেন বিসিবির হাই-পারফরম্যান্স এবং ইমার্জিং দলেও।

শুক্রবার (২৬ জানুয়ারি) শ্রীলঙ্কার বিপক্ষে টাইগারদের টেস্ট স্কোয়াড ঘোষণার সময় নাঈম হাসানকে দলে অন্তর্ভুক্তির প্রসঙ্গে নান্নু সংবাদ মাধ্যমকে মনে করিয়ে দিলেন চলমান অ-১৯ বিশ্বকাপেও তিনি ভালো বোলিং করেছেন, ‘আজকেও ভারতের সাথে ভালো বোলিং করেছে নাঈম। বাড়তি একজন স্পিনার খেলানো হতে পারে সেটি মাথায় রেখেই আমরা ওকে রেখেছি। হোম গ্রাউন্ডে স্পিনের উপরে জোর দিয়েছি। এজন্য ব্যাকআপ রাখা। ’

গেল বছরের মার্চে শ্রীলঙ্কায় বাংলাদেশের হয়ে শততম টেস্ট ম্যাচে অভিষেক হয়েছিল ব্যাটিং অলরাউন্ডার মোসাদ্দেক হোসেন সৈকতের। মাঝে চোখে ভাইরাল ইনফেকশনের কারণে দলে জাযগা হারান। ইনফেকশন কাটিয়ে বিসিএলে পারফর্ম করায় আবার টাইগার স্কোয়াডে জায়গা মিলেছে এই মিডলঅর্ডার ব্যাটসম্যানের।

নান্নুর কথা, ‘‘চোখের সমস্যার কারণে সাউথ আফ্রিকায় যেতে পারেনি। এখন সৈকত ভালো আছে। এজন্য ফিরেছে। ’ আর ৯ মাস পরে ফেরা কামরুল ইসলাম রাব্বিকে নিয়ে তার বক্তব্য হলো, ‘সিম বোলিংয়ে সুইং বোলার হিসেবে রাব্বিকে রেখেছি। ’

সবশেষ গেল বছরের সেপ্টেম্বর-অক্টোবরে দক্ষিণ আফ্রিকা সফরে দলে থাকাদের ভেতরে বাদ পড়েছেন সাব্বির রহমান, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, শুভাশিষ রায়।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, ২৬ জানুয়ারি, ২০১৮
এইচএল/এমআরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।