ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

ক্রিকেট

জিততে হলে ইংল্যান্ডকে রানের পাহাড় টপকাতে হবে

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
জিততে হলে ইংল্যান্ডকে রানের পাহাড় টপকাতে হবে দুর্দান্ত ডাবল সেঞ্চুরি তুলে নিয়েছেন হোল্ডার-ছবি: সংগৃহীত

ম্যাচের তৃতীয় দিনেই জয় দেখছে উইন্ডিজ। জেসন হোল্ডারের প্রথম ডাবল সেঞ্চুরি ও শেন ডওরিচের তৃতীয় টেস্ট সেঞ্চুরিতে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেট হারিয়ে ৪১৫ রান তুলে ইংলিশদের সামনে ৬২৮ রানের বিশাল টার্গেট ছুড়ে দিয়েছে ক্যারিবীয়রা। জবাবে ব্যাট করতে নেমে বিনা উইকেটে ৫৬ রান নিয়ে দিন শেষ করেছে ইংল্যান্ড।

বার্বাডোজে ৬ উইকেটে ১২৭ রান নিয়ে দিন শুরু করে স্বাগতিকরা। ততক্ষণে অবশ্য ৩৩৯ রানের লিড জমা হয়ে গেছে তাদের ভাণ্ডারে।

এর আগে ৭৭ রানেই ইংলিশদের গুটিয়ে দেওয়াতেই এই বিশাল লিড প্রাপ্তি। ৬ উইকেট হারানো উইন্ডিজকে দ্রুত গুটিয়ে টার্গেট ৩৫০ এর মধ্যে রাখার আশা করেছিলেন ইংলিশ অধিনায়ক জো রুট। কিন্তু তা আর হলো কই!

ইংলিশদের স্বপ্ন ধুলিস্যাৎ করে পরপর দুই সেশনের বেশি সময় বিনা উইকেটে কাটিয়ে দেন হোল্ডার ও ডওরিচ। কয়েকবার ক্যাচ তুলে দিয়েও বেঁচে যাওয়া এই জুটিই শেষে কাল হয়ে দাঁড়ায় ইংলিশদের জন্য। মুল কাজটা করেন হোল্ডার। একাই ৮ ছক্কা হাঁকিয়েছেন এই ব্যাটিং দানব। তৃতীয় ছক্কা হাঁকিয়ে রানের চেয়ে কম বল খেলে তৃতীয় টেস্ট সেঞ্চুরি তুলে নেন তিনি। এরপর আরও বেশি আগ্রাসী ব্যাটিং করে তুলে নেন প্রথম টেস্ট দ্বিশতক।

কিটন জেনিংসের বলে বাউন্ডারি হাঁকিয়ে ডাবল সেঞ্চুরি তুলে নিয়ে দর্শকদের অভিবাদনের জবাব দিয়েই ইনিংস ঘোষণা করে দেন হোল্ডার। টেস্ট ক্রিকেটে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যান এখন এই ক্যারিবীয় অলরাউন্ডার। এছাড়া ইংলিশদের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক হিসেবে দ্বিতীয় সর্বোচ্চ রান স্কোরারও হয়েছেন তিনি।


এক প্রান্তে যখন ব্যাট হাতে ঝড় তুলেছেন হোল্ডার, অপর প্রান্তে তখন নীরবে নিজের কাজ করে গেছেন ডওরিচ। অশিনায়কের মতো ব্যাটে ঝড় তোলার বদলে দেখশুনে খেলার দিকেই ছিল তার মনোযোগ। তবে বাজে বল পেলে শায়েস্তা করতেও ছাড়েননি। হোল্ডারকে সঙ্গে নিয়ে সপ্তম উইকেট জুটিতে তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন ডওরিচ।  

বিশাল টার্গেটে ব্যাট করতে নেমে দুই ওপেনার জেনিংস ও রোরি বার্নস দলকে নতুন কোনো বিপদে না ফেলে দিন পার করেছেন। দ্বিতীয় দিনে পতন হওয়া ১৮ উইকেটে আর কোনো উইকেট যুক্ত হতে দেননি এই দুজন। তবে ম্যাচের গতিপথ বলছে বিশাল ব্যবধানে হার অপেক্ষা করছে ইংলিশদের জন্য। আর ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে যাওয়ার খুব কাছে দাঁড়িয়ে আছে উইন্ডিজ।

বাংলাদেশ সময়: ১১৪৫ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৯
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।