ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

ক্রিকেট

১৪ বছর পর পাকিস্তানে গিয়ে বড় হার দ.আফ্রিকার

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
১৪ বছর পর পাকিস্তানে গিয়ে বড় হার দ.আফ্রিকার আউটের আবেদন করছেন ইয়াসির শাহ

তৃতীয়দিনের শেষ বেলায় বার্তাটা দিয়ে রেখেছিলেন ইয়াসির শাহ-নওমান আলী। চতুর্থদিনের শুরুতে পাকিস্তানের বোলাররা জ্বলে উঠলেন ঠিকই।

 

আর তাতেই ধরাশায়ী ১৪ বছর পাকিস্তান সফরে যাওয়া দক্ষিণ আফ্রিকা। করাচি টেস্টের একদিন বাকি থাকতেই দাপুটে জয়ে দুই টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে স্বাগতিকরা। মধ্যাহ্ন বিরতি থেকে ফিরেই ৭ উইকেটের জয় তুলে নেয় পাকিস্তান।

শুক্রবার (২৯ জানুয়ারি) দিন শুরু করে ৫৮ রান করতেই শেষ ৬ উইকেট হারায় প্রোটিয়ারা। অর্থাৎ তাদের শেষ ৭০ রান এসেছে ৯ উইকেটের বিনিময়ে। ৪ উইকেটে ১৮৭ রান নিয়ে তৃতীয়দিন শেষ করা দ.আফ্রিকার দ্বিতীয় ইনিংস থামে ২৪৫ রানে। আর তাতে মাত্র ৮৮ রানের লিড পায় সফরকারী দল। এর আগে প্রোটিয়ারা প্রথম ইনিংসে করে ২২০ রান।  

মামুলি রান তাড়া করে জয় তুলে নিতে কোনো কষ্ট করতে হয়নি পাকিস্তানকে। বিনা উইকেটে ২২ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় তারা। তবে ফেরার পরপরই ওপেনার আবিদ আলীকে (১০) বোল্ড করেন এনরিখ নর্তশে। এরপর আরেক ওপেনার ইমরান বাটকে (১২) নিজের দ্বিতীয় শিকার বানান তিনি।  

জয়ের বাকি কাজটা সারেন আজহার আলী ও অধিনায়ক বাবর আজম। দু’জনে গড়েন ৬৩ রানের জুটি। জয় থেকে ৩ রান দূরে থাকতে বাবরকে (৩০) ফেরান কেশব মহারাজ। তবে তাতেও কোনো সমস্যা হয়নি পাকিস্তানের। ৩ উইকেটে ৯০ রান তুলে দ.আফ্রিকাকে বড় হার উপহার দেয় পাকিস্তান। ৩১ রানে আজহার ও ৪ রানে অপরাজিত থাকেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান ফাওয়াদ আলম। পাকিস্তান প্রথম ইনিংসে করে ৩৭৮ রান।  

করাচি টেস্টের প্রথমদিনেই পড়েছিল ১৪ উইকেট। ব্যাটসম্যানদের জন্য মৃত্যুকূপ হয়ে ওঠা পিচে চতুর্থদিনের শুরুতে আবারও ইয়াসির-নওমানদের সামনে পরীক্ষায় বসতে হয় প্রোটিয়াদের। সকালে আগেরদিনের দুই অপরাজিত ব্যাটসম্যান মহারাজ (২) ও অধিনায়ক-উইকেটরক্ষক কুইন্টন ডি কককে (২) ফেরান হাসান আলী ও ইয়াসির শাহ।  

ধাক্কাটা সামাল দেওয়ার চেষ্টা করেছিলেন টেম্বা বাভুমা (৪০) ও জর্জ লিন্ডে (১১)। তবে বেশিক্ষণ টিকে থাকার আগেই তাদের সাজঘরের পথ দেখান ভয়ঙ্কর হয়ে ওঠা নওমান আলী। পরের দুই উইকেট কাগিসো রাবাদা (১) ও নর্তশেকেও (০) ফেরান তিনি।  

অভিষেক টেস্ট খেলতে নেমেই ৩৫ রান খরচ করে ৫ উইকেট নিয়েছেন ৩৪ বছর বয়সী এই স্পিনার। আগেরদিন শেষ বেলায় এক উইকেট নেন তিনি। দুই ইনিংস মিলিয়ে নওমান আলীর শিকার ৭ উইকেট। আগেরদিন ৩ উইকেট নিয়ে পাকিস্তানকে স্বস্তি এনে দেওয়া ইয়াসির শাহ এদিন নিয়েছেন আরও একটি উইকট।  

গত বছরের ফ্রেব্রুয়ারির পর এবারই প্রথম টেস্ট জিতল পাকিস্তান। রাওয়ালপিন্ডিতে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্ট জিতে ১-০ ব্যবধানে সিরিজ জিতে মিসবাহ-উল-হকের দল। সিরিজের দ্বিতীয় টেস্ট পরিত্যক্ত হয়।  

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২১
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।