ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ক্রিকেট

ভারতের শাস্তিতে পাকিস্তানের লাভ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
ভারতের শাস্তিতে পাকিস্তানের লাভ

এজবাস্টন টেস্টে বিশাল হারের ধাক্কা সামলে ওঠার আগে আরও এক দুঃসংবাদ পেল ভারত। স্লো ওভার রেটের কারণে পয়েন্ট কাটা গেছে তাদের।

সেই সঙ্গে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে এক ধাপ অবনতি হয়েছে ভারতের। আর তাতেই ভারতের উপরে উঠে এসেছে পাকিস্তান।

পয়েন্ট হারানোর পাশাপাশি ভারতীয় দলের ম্যাচ ফি'র ৪০ শতাংশ জরিমানাও করা হয়েছে। আইসিসির কোড অব কন্টাক্টের ২.২২ ধারা অনুযায়ী, নির্দিষ্ট সময়ের মধ্যে প্রতি ওভার বিলম্বের কারণে ফিল্ডিং দলের খেলোয়াড়দের ম্যাচ ফি'র ২০ শতাংশ জরিমানা করা হয়। আর টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, একই অপরাধের শাস্তি হচ্ছে ১ পয়েন্ট করে কেটে নেওয়া। ভারতীয় দল নির্দিষ্ট সময়ের মধ্যে ২ ওভার কম করায় ২ পয়েন্ট খুইয়েছে।

পয়েন্ট হারানোয় টেস্ট চ্যাম্পিয়নশিপে চতুর্থ স্থানে নেমে গেছে ভারত। শাস্তির পর, ভারতের বর্তমান পয়েন্ট এখন ৭৫ (৫২.০৮ শতাংশ পয়েন্ট)। পাকিস্তানের পয়েন্ট ৪৪ হলেও শতাংশের (৫২.০৮) হিসেবে তারা ভারতের চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে গেছে। অথচ ভারত এই টেস্টের আগেই দ্বিতীয় স্থানের জন্য লড়াই করছিল। ২০২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠার সম্ভাবনাও তাতে অনেকটাই কমে গেল দলটির। শীর্ষে থাকা দুই দল অস্ট্রেলিয়া (৮৪ পয়েন্ট, ৭৭.৭৮ শতাংশ) ও দক্ষিণ আফ্রিকার (৬০ পয়েন্ট, ৭১.৪৩ শতাংশ) চেয়েও অনেক পিছিয়ে গেলেন রোহিত-কোহলিরা)।  

সিরিজের পঞ্চম ও শেষ টেস্টে ৭ উইকেটে হেরেছে ভারত। ৩৭৮ রানের রেকর্ড লক্ষ্য তাড়া করে ৩ উইকেট হারিয়েই জয় ছিনিয়ে নিয়েছে ইংল্যান্ড। টেস্ট ক্রিকেটে এটাই ইংলিশদের সর্বোচ্চ লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ড। দুই ইনিংসে সেঞ্চুরি হাঁকিয়েছেন ইংলিশ ব্যাটার জনি বেয়ারস্টো। অন্যদিকে চতুর্থ ইনিংসে অপরাজিত ১৪২ রানের দারুণ এক ইনিংস খেলেছেন জো রুট।  

শেষ টেস্টে ইংল্যান্ড জেতায় ৫ ম্যাচের সিরিজ ২-২ ড্র হয়েছে। ফলে ২০০৭ সালের পর ইংল্যান্ডের মাটিতে সিরিজ জেতার সুযোগ হাতছাড়া হয়েছে ভারতের।  

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa