ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পরিবেশ দিবসে আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা শুরু

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, জুন ২, ২০২৩
পরিবেশ দিবসে আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা শুরু

চট্টগ্রাম: ‘প্লাাস্টিক দুষণ সমাধানে সামিল হয় সকলে’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে দৃষ্টি পরিবেশ দিবস আন্তঃক্লাব বিতর্ক প্রতিযোগিতা শুরু হয়েছে।  

শুক্রবার (২ জুন) সকালে নগরের চট্টগ্রাম শিল্পকলায় কেএসআরএম এর পৃষ্টপোষকতায় পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের সহযোগিতায় দৃষ্টি-চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পযার্য়ে আন্তঃক্লাব এই বিতর্ক আয়োজন করেন।

পরিবেশ দিবস আন্তঃক্লাব এই প্রতিযোগিতা উদ্বোধন করেন পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের পরিচালক (গবেষণা) অধ্যাপক নাসিম ফারহানা শিরিন।

এ সময় তিনি বলেন, প্লাস্টিক এমন একটা উপাদান যা তিলে তিলে আমাদের পরিবেশকে নষ্ট করে চলেছে।

আমাদেরকে এরকম দ্রব্য যা পরিবেশকে ক্ষতি করছে তাদের ব্যাবহার কমাতে হবে এবং উৎপাদন কমাতে হবে। সাথে যে সকল পন্য পুনঃব্যবহারযোগ্য তাদের উৎপাদন বাড়াতে হবে।  

তিনি আরও বলেন, দৃষ্টি চট্টগ্রাম নিজেই একটি প্রতিষ্ঠান। তরুণদের সম্পৃক্ত করতে সমর্থ এমন আয়োজন দৃষ্টি যেভাবে করতে পারে, চট্টগ্রামে এই ধরনের আয়োজনের জন্য এই প্রতিষ্ঠানের কোনো বিকল্প নেই।

কেএসআরএম এর ম্যানেজার (ভ্যাট) হাবিবুর রহমান খান বলেন, আমাদের এই পৃথিবী একমাত্র গ্রহ যেখানে বেঁচে থাকার প্রয়োজনীয় সব উপাদান আছে। কিন্তু আমরা মানুষরাই এই পৃথিবীকে বসবাস অনুপযোগী করে তুলেছি। তাই তোমরা যারা তরুণ আছো, তোমাদের প্রতি আহ্বান তোমরা আরও সচেতন হও তোমাদের জীবনযাত্রা নিয়ে। কারণ ব্যবহার ও অভ্যাসের নিয়ন্ত্রণের মাধ্যমে আমাদের পরিবেশকে রক্ষা করা সম্ভব।

দৃষ্টি চট্টগ্রামের প্রতিষ্ঠাতা মাসুদ বকুল বলেন, প্রতিনিয়ত পরিবেশের বিপর্যয় ঘটছে। এখন থেকে এই বিষযে পদক্ষেপ নিয়ে সোচ্চার না হলে সমূহ বিপদ। নতুন প্রজন্মের কাছে পরিবেশ রক্ষা অনেক বড় দায়। এই দায়িত্ব তাদের পালন করে যেতেই হবে।  

অনুষ্ঠানে প্রধান আলোচক ছিলেন পরিবেশবিদ ও শিক্ষক অধ্যাপক মোহাম্মদ ইদ্রিস আলী, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রামের উপ-পরিচালক মোহাম্মদ কামরুল হাসান।  

দৃষ্টি চট্টগ্রামের সভাপতি সাইফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে আরও বক্তব্য দেন দৃষ্টি চট্টগ্রামের সহ সভাপতি শহিদুল ইসলাম, মুজিবুর রহমান মনি, সাবের শাহ, সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মুন্না, যুগ্ম সম্পাদক রিদোয়ান আলম আদনান, সাংগঠনিক সম্পাদক মুন্না মজুমদার ও বিতর্ক সম্পাদক হোসাইন সামী।

দুইদিন ব্যাপী আয়োজিত এই প্রতিযোগিতায় অংশগ্রহন করছে চিটাগং ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, চিটাগং ইউনিভার্সিটি স্কুল অব ডিবেট, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, চট্টগ্রাম মেডিক্যাল কলেজ ডিবেট ক্লাব, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি, প্রিমিয়ার ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় চট্টগ্রাম ফার্মা ডিবেট ক্লাব, বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ ডিবেট ক্লাব, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল মেডিক্যাল কলেজ ডিবেট ক্লাব, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ডিবেটারস কমিউনিটি ও ডিবেটারস অব চিটাগং ইউনিভার্সিটি।

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, জুন ০২, ২০২৩
এমআই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।