ঢাকা, শনিবার, ৮ আশ্বিন ১৪৩০, ২৩ সেপ্টেম্বর ২০২৩, ০৮ রবিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পারস্পরিক বাণিজ্য বাড়াতে কাজ করবে বিজিএমইএ-কটন ইউএসএ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মে ৩০, ২০২৩
পারস্পরিক বাণিজ্য বাড়াতে কাজ করবে বিজিএমইএ-কটন ইউএসএ

ঢাকা: বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে সাক্ষাৎ করেছে কটন ইউএসএ-এর একটি প্রতিনিধিদল। সাক্ষাতে পারস্পরিক বাণিজ্য সুবিধার সুযোগ তৈরিতে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা হয়েছে।

মঙ্গলবার (৩০ মে) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়।

তাদের আলোচনায় বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যে বাণিজ্য, বিশেষ করে পোশাক ও কটনখাতে আরও বাণিজ্যের পথ প্রশস্ত করতে উভয় সংস্থা কিভাবে একসঙ্গে কাজ করতে পারে তা স্থান পায়।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, বাংলাদেশ কর্তৃক ইউএস কটনের বিষয়ে বাধ্যতামূলক ফিউমিগেশন প্রত্যাহার করায় যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ উভয়ের জন্য পারস্পরিক বাণিজ্য বৃদ্ধির বিশাল সুযোগ সৃষ্টি হয়েছে।

তিনি বলেন, এখন থেকে মার্কিন কটন আমদানিকারক বাংলাদেশি ব্যবসায়ীরা ফিউমিগেশন ছাড়াই কটন আমদানি করতে পারবেন। এটি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে কটন আমদানিতে আমদানিকারকদের ব্যয় ও সময় সাশ্রয় করবে। সেইসঙ্গে ঝামেলাও কমাবে।

তিনি আরও বলেন, মার্কিন সরকার যদি যুক্তরাষ্ট্র থেকে আমদানি করা কটন দিয়ে প্রস্তুত করা পোশাকে শুল্কমুক্ত প্রবেশাধিকার দেয়, তাহলে মার্কিন আমদানিকারকরা বাংলাদেশ থেকে আরও বেশি পোশাক কিনতে পারবেন। এ বিষয়ে তিনি কটন ইউএসএ এর সহযোগিতা কামনা করেন।

বিজিএমইএ সভাপতি বলেন, এটি বাংলাদেশি পোশাক রপ্তানিকারক ও মার্কিন কটন উৎপাদনকারী, উভয় পক্ষকেই উপকৃত করবে এবং উভয় পক্ষের জন্যই একটি লাভজনক পরিস্থিতি তৈরি করবে।

ফারুক হাসান কটন ইউএসএ প্রতিনিধিদলকে ২০২৩ সালের অক্টোবরে মার্কিন যুক্তরাষ্ট্রে বিজিএমইএ এর উদ্যোগে আয়োজিতব্য ‘বাংলাদেশ অ্যাপারেল সামিট’ বিষয়ে অবহিত করেন। তিনি মার্কিন কটন রপ্তানিকারক এবং পোশাক ক্রেতাদের এ সম্মেলনে অংশ নেওয়ার জন্য আমন্ত্রণ জানান। সেইসঙ্গে অনুষ্ঠানটি আয়োজনে সহযোগিতা দেওয়ার জন্য অনুরোধ জানান।

বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তুলা আমদানিকারক দেশ। কারণ রপ্তানিমুখী পোশাক শিল্পে চাহিদার ৯৯ শতাংশ কটনই আমদানি করা হয়। বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্র শীর্ষস্থানীয় তুলা রপ্তানিকারক দেশ।

ইউএসএ কটনের প্রতিনিধি দলে ছিলেন প্রতিষ্ঠানটির দক্ষিণ এশিয়ার সাপ্লাই চেইন মার্কেটিং-এর পরিচালক উইলিয়াম আর. বেটেনডর্ফ এবং ইউরোপিয়ান ব্র্যান্ডস ও রিটেইলার্সের পরিচালক স্টেফানি থিয়ার্স-র্যাচক্লিফ।  

এছাড়া আরও উপস্থিত ছিলেন কটন ইউএসএ-এর বাংলাদেশ কনসালটেন্ট আলী আরসালান ও বিজিএমইএর পরিচালক তানভীর আহমেদ।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মে ৩০, ২০২৩
এমকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa