ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে প্রযুক্তির প্রয়োগ আবশ্যক: বিডার নির্বাহী চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে প্রযুক্তির প্রয়োগ আবশ্যক: বিডার নির্বাহী চেয়ারম্যান

ঢাকা: বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেছেন, ব্যবসা-বাণিজ্য বিনিয়োগ এখন আর ২০ বছর আগের মতো নেই। ব্যবসা-বাণিজ্য বিনিয়োগে এখন প্রযুক্তির প্রয়োগ আবশ্যক।

 

তিনি বলেন, সেই ধারাবাহিকতায় বিভিন্ন বাণিজ্য ও বিনিয়োগ পলিসি আধুনিকায়নসহ, বিনিয়োগকারীদের সর্বোচ্চ আধুনিক স্মার্ট সেবা দেওয়ার লক্ষ্যে বিডা ওএসএস এবং ইনভেস্টমেন্ট আফটার কেয়ারসহ বিভিন্ন বিনিয়োগ সেবা দিয়ে আসছে।  

বুধবার (৫ জুলাই) বিডার কনফারেন্স কক্ষে এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপের সঙ্গে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সমঝোতা স্মারক সই অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

বিডার নির্বাহী চেয়ারম্যান লোকমান হোসেন মিয়া বলেন, বাংলাদেশের বাণিজ্য ও বিনিয়োগে সিঙ্গাপুর আমাদের দীর্ঘদিনের বন্ধু। এই সমঝোতা স্মারকের ফলে আমাদের আস্থা, বন্ধুত্ব ও পারস্পরিক বাণিজ্য ও বিনিয়োগ সম্প্রসারণ আরও বাড়বে। সেই সঙ্গে সহযোগিতার ক্ষেত্র গুলো আরও সম্প্রসারিত হবে।  

এ সময়ে তিনি সিঙ্গাপুরের বিনিয়োগকারীদের বাংলাদেশে বিভিন্ন খাতে বিনিয়োগের আহ্বান জানান।  

সমঝোতা স্মারকে বিডার পক্ষে সই করেন করেন প্রতিষ্ঠানটির নির্বাহী সদস্য মোহসিনা ইয়াসমিন এবং এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপের পক্ষ থেকে স্বাক্ষর করেন এর পরিচালক অড্রে ট্যান।  

সিঙ্গাপুরের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র ডিরেক্টর ফ্রান্সিস চং বলেন, সিঙ্গাপুর বাংলাদেশে বিদ্যুৎ, টেলিযোগাযোগ, টেক্সটাইল এবং আরএমজি, কৃষি ব্যবসা, খাদ্যসহ বিভিন্ন সেবা খাতে বড় ধরনের বিনিয়োগ করে আসছে। বাংলাদেশে সিঙ্গাপুরের তৃতীয় বৃহত্তম এফডিআই স্টক রয়েছে। বর্তমানে ১৬৭টির বেশি সিঙ্গাপুরের কোম্পানি বিডার অধীনে বিভিন্ন সেবা নিয়ে বাংলাদেশে কাজ করে চলছে।  

তিনি আরও বলেন, এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে আগামীতে এই সংখ্যা এবং এফডিআইয়ের পরিমাণ আরও বাড়বে।  

অনুষ্ঠানে এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপ পরিচালক অড্রে ট্যান বলেন, বাংলাদেশ বিনিয়োগের জন্য অন্যতম নিরাপদ লাভজনক, তাই বাংলাদেশে বিনিয়োগে সিঙ্গাপুর বিশেষভাবে আগ্রহী।  

এর আগে ২০১৮ সালে এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপের সঙ্গে বিডার প্রথম সমঝোতা স্মারক সই হয়, আজ এটি আবার নতুনভাবে নবায়ন করা হয়েছে। আজকের এই সমঝোতা স্মারক সইয়ের পাশাপাশি আইপিএগুলোর সাথে এ বছর নভেম্বর মাসে ঘোষিত দুই দেশের দ্বিপাক্ষিক জয়েন্ট ওয়ার্কিং গ্রুপের ফলোআপ আলোচনা অনুষ্ঠিত হবে।  

অনুষ্ঠানে সিঙ্গাপুরের মিনিস্ট্রি অব ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রি, মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার্স, এন্টারপ্রাইজ সিঙ্গাপুর গ্রুপ ও বিডার শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জুলাই ৫, ২০২৩
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।