ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমলো লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২৩
পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমলো লেনদেন 

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৪ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট কমে ৬ হাজার ২৩৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৩ ও ২০৮৮ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪১২ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২১৪ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৬২৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৪২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির, কমেছে ১১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- সী পার্ল, বিডি থাই, অরিয়ন ইনফিউশন, অলিম্পিক, সেন্ট্রাল ফার্মা, ইন্ট্রাকো, খুলনা প্রিন্টিং, প্যাসিফিক ডেনিমস, এশিয়ান টাইগার সন্ধানী লাইফ গ্রোথ ফান্ড ও ইভেন্সি টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫০৭ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৫টির, কমেছে ৫৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৮০টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ৬ কোটি ৪ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ৫ কোটি টাকা কমেছে। আগের দিন ১১ কোটি ৫০ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।