ঢাকা, বুধবার, ১৩ ভাদ্র ১৪৩১, ২৮ আগস্ট ২০২৪, ২২ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বিলুপ্ত হলো ইউসিবি ব্যাংকের পর্ষদও

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৫৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
বিলুপ্ত হলো ইউসিবি ব্যাংকের পর্ষদও

ঢাকা: ভেঙে দেওয়া হলো বেসরকারি খাতের ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) পিএলসির পর্ষদও।  ব্যাংকটির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন শরীফ জহীর।

তিনি ন্যাশনাল ফাইন্যান্স লিমিটেডের পর্ষদ রয়েছেন।

মঙ্গলবার (২৭ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত একটি নির্দেশনা জারি করে ইউসিবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো হয়েছে। চিঠিতে ব্যাংকটির পুরাতন কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়।

ইউসিবি ব্যাংকের অন্য চার পরিচালকরা হলেন, ব্যাংকটির শেয়ারহোল্ডার মো. তানভীর খান, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. সাজ্জাদ হোসেন, অগ্রণী ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. ইউসুফ আলী ও চাটার্ড অ্যাকাউন্টেন্ট ওবায়দুর রহমান।

ইউসিবি ব্যাংকের নতুন পর্ষদ গঠন সম্পর্কিত বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিত কল্পে ও জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইনে প্রদত্ত ক্ষমতা বলে ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল  ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ নতুনভাবে গঠন করা হলো।

এর আগে চার ইসলামী ব্যাংকসহ এস আলমের নিয়ন্ত্রণে থাকা পাঁচ ব্যাংক পর্ষদ বিলুপ্ত করে নতুন করে গঠন করে। ব্যাংকগুলো, ইসলামী ব্যাংক বাংলাদেশ, সোশ্যাল ইসলামী ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক ও ন্যাশনাল ব্যাংক।

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে সরকারের দায়িত্ব নেওয়ার ব্যাংক খাত সংস্কারের অংশ হিসাবে ছয় ব্যাংকের পর্ষদের বিলুপ্ত করে নতুন করে গঠন করা হলো।

বাংলাদেশ সময়: ০০৫৫ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২৪
জেডএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।