ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রপ্তানিতে চামড়া খাতের বড় সুযোগ: অর্থ উপদেষ্টা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
রপ্তানিতে চামড়া খাতের বড় সুযোগ: অর্থ উপদেষ্টা

ঢাকা: রপ্তানি বহুমুখীকরণে চামড়া খাতের বড় একটি সুযোগ রয়েছে বলে জানিয়েছেন অর্থ, বাণিজ্য এবং বিজ্ঞান ও প্রযুক্তি উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।  

রোববার (০৬ অক্টোবর) অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন এবং বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

 

অর্থ ও বাণিজ্য উপদেষ্টা বলেন, আমরা আজ তাদের সঙ্গে কথা বলেছি। আপনারা জানেন চামড়া খাত অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি খাত, কারণ রপ্তানি ও দেশের অভ্যন্তরে এর ব্যাপক চাহিদা রয়েছে।  

তিনি বলেন, আমরা যে রপ্তানি বহুমুখীকরণের কথা বলছি, সেখানে চামড়া খাতের বড় একটি সুযোগ রয়েছে। নানা সম্ভাবনা ও সমস্যা আছে। সেসব বিষয়ে আমরা আলাপ করেছি। ট্যানারি সাভারে স্থানান্তরিত করা হয়েছে। সেখানে পরিবেশগত দিক, অর্থায়ন, রপ্তানিতে চামড়ার সার্টিফিকেশন নিয়ে কথা হয়েছে।  

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, মোট কথা, আমরা চামড়া শিল্প ও চামড়াজাত পণ্যকে রপ্তানির একটি বড় খাত হিসেবে তৈরি করতে চাই। সেটির সম্ভাবনা আছে। চামড়া শিল্পের সঙ্গে যারা জড়িত, তারা খুব অভিজ্ঞ। এ খাতের একটি সুবিধা হলো এর কাঁচামাল দেশীয়। এর সাথে মৎস্য ও প্রাণিসম্পদ খাত জড়িত। তাই এ খাতকে সহায়তা করলে আরও একটি খাতের উন্নতি হবে।

বাংলাদেশ সময়: ১৭২৯ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৪
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।