ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

জেনেভা-ইতালি সফরে বাণিজ্যমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
জেনেভা-ইতালি সফরে বাণিজ্যমন্ত্রী বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ঢাকা: জেনেভা ও ইতালি সফরের উদ্দেশে ঢাকা ছেড়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

ডব্লিউটিও’র প্রস্তুতি সভায় যোগ দিতে মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ভোর ৩টা ২৫ মিনিটে জেনেভার উদ্দেশে ঢাকা ত্যাগ করেন তিনি।



জেনেভা থেকে বাণিজ্যমন্ত্রী মিলানে অনুষ্ঠিতব্য ‘এক্সপো মিলানো- ২০১৫’ উপলক্ষে আয়োজিত বাংলাদেশ ডে এবং বিজনেস ফোরাম অনুষ্ঠানে যোগ দিতে ইতালি যাবেন।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকশী এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানান।

তিনি জানান, ইতালির মিলানে অনুষ্ঠিত ‘এক্সপো মিলানো-২০১৫’-তে অংশ নিতে বাংলাদেশর ১৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তোফায়েল আহমেদ। এতে সরকারি সেক্টরের ৪ জন, বেসরকারি সেক্টরের ১০ জন সদস্য রয়েছেন। মন্ত্রীর ২৩ সেপ্টেম্বর দেশে ফেরার কথা রয়েছে।

তিনি জানান, এক্সপো মিলানো-২০১৫ শীর্ষক ওয়াল্ড এক্সপোতে বাংলাদেশ অংশ নিচ্ছে। আগামী ২০ সেপ্টেম্বর এক্সপোতে ‘বাংলাদেশ ডে’ উদযাপিত হবে।

আগামী ১৫-১৮ ডিসেম্বর কেনিয়ার নাইরোবিতে ডব্লিউটিও’র ১০ম মিনিষ্টারিয়াল কনফারেন্স অনুষ্ঠিত হবে। স্বল্পোন্নত দেশসহ বাংলাদেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়গুলো যথাযথ গুরুত্ব দিয়ে যাতে সভায় উপস্থাপিত হয়, সে বিষয়ে ১৭ এবং ১৮ সেপ্টেম্বর ডব্লিউটিও’র মহাপরিচালক ও গুরুত্বপূর্ণ দেশের রাষ্ট্রদূতদের সঙ্গে আলোচনা করবেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

এবারের সম্মেলন বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ- উল্লেখ করে বকশী জানান, মিলান চেম্বার ও ইতালির যৌথ উদ্যোগে বিজনেস ফোরাম এর আয়োজন করা হয়েছে।   বিজনেস ফোরামে ইতালির বিভিন্ন সেক্টরের আমদানিকারক ও বিনিয়োগকারীদেরকে আমন্ত্রণ জানানো হবে। সেখানে বাংলাদেশের বিনিয়োগবান্ধব পরিবেশ, পণ্য রপ্তানিতে বাংলাদেশের সক্ষমতা তুলে ধরতে কান্ট্রি প্রেজেনটেশন, গোল টেবিল বৈঠক, বি টু বি বৈঠক ছাড়াও এক্সপো বিজনেস ম্যাচিং প্লাটফর্ম- এর ব্যবস্থা রাখা হয়েছে, যা বাংলাদেশের পণ্যের রপ্তানি উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে ধরা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বকশী জানান, প্রতি ৫ বছর অন্তর ওয়ার্ল্ড এক্সপো অনুষ্ঠিত হয়। পৃথিবীর প্রায় সকল দেশ এতে অংশ নেয়। ২০১০ সালে সাংহাইতে অনুষ্ঠিত ‘ওয়ার্ল্ড এক্সপো-২০১০’-এ বাংলাদেশ অংশ গ্রহণ করে এবং গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ৬ মাসব্যাপী অনুষ্ঠেয় থিমভিত্তিক এ মেলায় অংশ নিয়ে ইউরোপীয় দেশগুলোতে বাংলাদেশের রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হবে বলেও আশা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৫
এসকেএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।