ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আয়কর মেলা-২০১৫

বক্সে পরামর্শ পড়লেই ‘ব্যবস্থা’

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
বক্সে পরামর্শ পড়লেই ‘ব্যবস্থা’ ছবি : দেলোয়ার হোসেন বাদল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: জাতীয় আয়কর মেলাকে আরো সেবাধর্মী করতে মেলার প্রবেশ পথে মতামত ও পরামর্শ বক্স স্থাপন করেছে জাতীয় রাজস্ব বোর্ড।
 
করসেবা নিয়ে অভিযোগ, মতামত ও পরামর্শ যেকোনও করদাতা সেখানে সহজেই লিখে দিতে পারেন।

আর তা দেখে দ্রুত ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছে কর্তৃপক্ষ। গত তিনদিনে বক্সে পরামর্শ পড়ার পরপরই মেলা কর্তৃপক্ষ ব্যবস্থা নিয়েছে বলে জানিয়েছেন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।
 
মেলার দ্বিতীয়দিন (১৭ সেপ্টেম্বর) বক্সে রাখা মতামতে একজন সেবাগ্রহীতা লিখেছেন- রিটার্ন ফরম পূরণ নির্দেশিকা রিটার্ন জমার আগে দিলে ফরম পূরণে হয়রানি কমবে।
 
উল্লেখ্য, আয়কর মেলায় প্রতিটি রিটার্ন জমার পরপরই বুথ থেকে রিটার্ন পূরণ নির্দেশিকা, পানির বোতল, বিস্কুট ও লজেন্সসহ একটি পাটজাত ব্যাগ দেওয়া হচ্ছে।

পরামর্শ পেয়েই কর্তৃপক্ষ মেলার তৃতীয়দিন (১৮ আগস্ট) মেলার প্রবেশ পথে তথ্য ও পরামর্শ কেন্দ্র থেকে বিনামূল্যে নির্দেশিকা সরবরাহ শুরু করে।
 
এক করদাতা বক্সে মতামতে দিয়ে লিখেছেন- আয়কর রিটার্ন জমা দেওয়ার পরপরই আয়কর সনদপত্র দেওয়ার ব্যবস্থা করলে কর অঞ্চলের হয়রানি হতে বাঁচবে করদাতারা।
 
অপর এক করদাতা পরামর্শ দিয়ে লিখেছেন- মেলায় এক তাবুতে সব সেবা। সব কর অঞ্চলে সারাবছর এমন সেবা দেয়া হোক।
 
এ বিষয়ে তথ্য ও সেবা কেন্দ্রের দায়িত্বে থাকা সহকারী কর কমিশনার মইনুল ইসলাম বলেন, বক্সে পরামর্শ পড়ার সাথে সাথে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
 
রিটার্ন ফরম পূরণ নির্দেশিকা সরবরাহের উদাহরণ দিয়ে তিনি বলেন, দ্বিতীয়দিন একজন করদাতার পরামর্শের প্রেক্ষিতে পরদিনই তথ্য ও সেবা কেন্দ্র থেকে নির্দেশিকা দেওয়া হচ্ছে।
 
তিনি বলেন, মেলার শৃঙ্খলা নিয়ে ক’জন সেবাগ্রহীতা লেখার পর কর্তৃপক্ষ তা দ্রুত নিরসন করেছে।
 
মেলায় আয়কর সনদপত্র দেওয়ার পরামর্শ সম্পর্কে একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, মেলায় শুধু রিটার্ন জমা নেওয়ার নির্দেশনা রয়েছে, সনদপত্র দেওয়ার নয়। কর অঞ্চলে রিটার্নটি যাচাই হবে। করদাতার সার্কেল অনুসারে করদাতার নামে থাকা ফাইল যাচাই করে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা সনদপত্র দেবেন।

বাংলাদেশ সময়: ১৮৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৫
আরইউ/এসইউ

** আগ্রহে বাড়ছে ই-পেমেন্টে, বাধা চার্জ
** অনলাইন লাইভে জাতীয় আয়কর মেলা
** আয়কর নিয়ে ‘সোস্যাল মিডিয়া সংলাপ’ শনিবার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।