ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘বিনিয়োগে বাংলাদেশ এখন উপযুক্ত স্থান’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
‘বিনিয়োগে বাংলাদেশ এখন উপযুক্ত স্থান’ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ

ঢাকা: বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন উপযুক্ত স্থান বলে ইতালির মিলানে একটি অনুষ্ঠানে মন্তব্য করেছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

তিনি বলেন, ২০২১ সালে বাংলাদেশের রপ্তানি হবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার।

বিনিয়োগের জন্য বাংলাদেশ এখন উপযুক্ত স্থান। এদেশে বিনিয়োগকারীদের জন্য সরকার বিশেষ সুবিধা রেখেছে।
 
রোববার (২০ সেপ্টেম্বর) মিলানে অনুষ্ঠিত ‘এক্সপো মিলানো-২০১৫’ তে বাংলাদেশ ডে উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
 
মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসী সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।
 
মন্ত্রী বলেন, আগামী ২০২১ সালে স্বাধীনতার ৫০ বছর পূর্তিতে বাংলাদেশে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে বিশ্বদরবারে আত্মপ্রকাশ করবে। সে সময় বাংলাদেশের রপ্তানি হবে ৬০ বিলিয়ন মার্কিন ডলার। এজন্য সরকার ৬ষ্ঠ পঞ্চবার্ষিকী পরিকল্পনা মোতাবেক রপ্তানি পণ্য ও রপ্তানি বাজার সম্প্রসারণে কাজ করে যাচ্ছে।
 
তোফায়েল আহমেদ বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে এখন কমমূল্যে দক্ষ শ্রমশক্তি পাওয়া যায়। বিদেশি বিনিয়োগকারীদের চাহিদা মোতাবেক বিশেষ সুযোগ-সুবিধা ও সহযোগিতা দেওয়া হচ্ছে। বিদেশি বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে এগিয়ে আসছে।
 
তিনি বলেন, ইতালি বাংলাদেশকে জিএসপি সুবিধা দিচ্ছে। এ দেশে বাংলাদেশের ষষ্ঠ বৃহত্তম রপ্তানি বাজার। আমরা ইতালিতে অস্ত্রছাড়া সব পণ্য রপ্তানি করে আসছি। ইতালির বাজারে আমাদের তৈরি পোশাক, চামড়া, পাদুকাসহ চামড়াজাত পণ্যের চাহিদা প্রচুর। গতবছর বাংলাদেশ ইতালির সঙ্গে ১৭৪৭.৪৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের বাণিজ্য করেছে। এর মধ্যে বাংলাদেশ ইতালিতে রপ্তানি করেছে ১৩৮২.৩৫ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য। একই সময়ে আমরা আমদানি করেছি ৩৬৫.১০ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য।
 
মন্ত্রী আরও বলেন, বাংলাদেশেও ইতালির বিনিয়োগ রয়েছে। বাংলাদেশের রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে তৈরি পোশাক ও বৈদ্যুতিক যন্ত্রপাতি শিল্পে পাঁচটি ইতালিয়ান কোম্পানি কাজ করছে।
 
‘এক্সপো মিলানো-২০১৫’ শীর্ষক ওয়ার্ল্ড এক্সপোতে বাংলাদেশ রাইস ক্লোস্টারভুক্ত দেশ হিসেবে অংশগ্রহণ করছে।
 
বাংলাদেশের ১৪ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। এতে সরকারি সেক্টরের ৪ জন এবং বেসরকারি সেক্টরের ১০ জন সদস্য রয়েছেন। ২৩ সেপ্টেম্বর মন্ত্রীর দেশে ফেরার কথা রয়েছে।
 
বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০১৫
এসকেএস/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।