ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

দুই খাসিতে এক ভেড়া ফ্রি!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
দুই খাসিতে এক ভেড়া ফ্রি! ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: দুটি খাসি কিনলে একটি ভেড়া ফ্রি! এমন ঘোষণা দিয়ে খাসির উচ্চমূল্য হাঁকছেন এক বিক্রেতা। এক জোড়া খাসির দাম চাচ্ছেন ১ লাখ ২০ হাজার টাকা।



‘দুই খাসি কিনলে একটা ভেড়া ফ্রি!’ হাঁক-ডাক দিয়ে উচ্চৈঃস্বরে ক্রেতা আকর্ষণের চেষ্টা করছেন ওই বিক্রেতা। তাতে সাড়া মিলছেও ব্যাপক। কালো ও বাদামি রঙের খাসি দুটিকে ঘিরে তৈরি হয়েছে ভিড়, ঔসুক্য বাড়ছে ক্রেতাদের।   

সোমবার (২১ সেপ্টেম্বর) রাজধানীর আফতাবনগর পশুর হাটের প্রবেশ মুখে ছাগলের হাটে দেখা মেলে বড় আকৃতির খাসি দুটির।

পাবনা জেলার চাটমোহর থানার বাসিন্দা আসাদুল ইসলাম (৩৮) চলতি বছর কোরবানি হাটে বিক্রি করতে ৬০টি ছাগল নিয়ে এসেছেন। এই দুটি খাসি সবচেয়ে বড়।

রামপুরা হাট ঘুরে দেখা যায়, এক জোড়া খাসিকে ঘিরে রেখেছে উৎসুক জনতা। অনেকে হাত দিয়ে স্পর্শ করছেন, কেউ কেউ মুঠোফোনে ছবিও তুলে নিচ্ছেন। ছাগলের সঙ্গে ভেড়া ফ্রি- এই ঘোষণায় খাসির প্রতি আকর্ষণের মাত্রা যেন বেড়ে গেছে।

বিক্রেতা আসাদুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রতি বছরই আমি ছাগল নিয়ে ঢাকায় কোরবানির হাটে আসি। এ বছর ৬০টি ছাগল নিয়ে এসেছি। এর মধ্যে সব চেয়ে বড় এই দুইটা। এর দাম চাচ্ছি ১ লাখ ২০ হাজার টাকা। সঙ্গে একটি ভেড়া ফ্রি দেওয়া হবে।

ভেড়া কেন ফ্রি দেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, আজকাল সব কিছুর সঙ্গেই কিছু না কিছু ফ্রি দেয়। তাই আমিও ফ্রি ঘোষণা দিলাম।

খাসি দুটিকে হাটের সব চেয়ে বড় খাসি দাবি করে বিক্রেতা আসাদ জানান, খাসি দুটিকে বড় করতে বেশ খরচ করতে হয়েছে।

কি খাওয়ান? এমন প্রশ্নের জবাবে বিক্রেতা বলেন, নিয়মিত ছোলা, ছোলার খোসা, খেসারি ও কলাইয়ের ডাল খাওয়াতে হয়। পশুর খাবারের দাম বাড়তি তাই এমন একটি খাসি তৈরি করতে অনেক কষ্টসাধ্য।

ঈদ‍ুল আযহার বাকি আর মাত্র তিনদিন। এখনও রাজধানীর পশুর হাট জমে ওঠেনি তেমন। রোববার রাতভর থেমে থেমে বৃষ্টি হওয়ায় কাদা-পানিতে ভরে গেছে পশুর হাট। ক্রেতার সংখ্যা তাই আরও অনেকট কমে গেছে। তবে ব্যবসায়ীরা বলছেন, বৃষ্টি কমে একটু রোদ উঠলেই ক্রেতা বাড়বে।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
এজেডকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।