ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পূর্বাচলে হবে ১৩০ তলার আইকন টাওয়ার

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৭ ঘণ্টা, ডিসেম্বর ৩, ২০১৫
পূর্বাচলে হবে ১৩০ তলার আইকন টাওয়ার ছবি: শাকিল/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

আইসিসিবি থেকে: রাজধানীর পূর্বাচলে ১৩০ তলার আইকন টাওয়ার গড়ে তোলা হবে বলে জানিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এসময় তিনি পূর্বাচলকে গ্রিন সিটি হিসেবে তৈরি করার আগ্রহ প্রকাশ করেন।



বৃহস্পতিবার (০৩ ডিসেম্বর) দুপুরে তিন দিনব্যাপী আন্তর্জাতিক পাওয়ার, সোলার, রিয়েল এস্টেট ও কন-এক্সপো প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এ তথ্য জানান।

রাজধানীর কুড়িল বিশ্বরোড সংলগ্ন আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) এ প্রদর্শনী শুরু হয়েছে।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী বলেন, পূর্বাচলে ৬০ হাজার অ্যাপার্টমেন্ট তৈরি করা হচ্ছে। যেখানে ক্রেতারা সাশ্রয়ী মূল্যে ও সহজ কিস্তিতে টাকা পরিশোধ করে অ্যাপার্টমেন্টের মালিক হতে পারবেন।

তিনি বলেন, এখানে আমেরিকান একটি প্রতিষ্ঠানের পক্ষ থেকে ১৩০ তলার আইকন টাওয়ার করার প্রস্তাব দেওয়া হয়। এ প্রস্তাব আমাদের পছন্দও হয়েছে। আশা করছি সে অনুযায়ী কাজও শুরু হবে। তারা ৬০ একর জায়গার ওপরে এ আইকন টাওয়ার তৈরি করতে চায়।

প্লট নয়, অ্যাপার্টমেন্টের দিকে নজর দিতে হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, আমাদের জনসংখ্যার তুলনায় জায়গা কম। তাই বহুতল ভবনের দিকে ঝুঁকতে হবে।

এসময় তিনি চীনের উদাহরণ দিয়ে জানান, চীনে প্রচুর জায়গা থাকলেও তারা আবসনের ক্ষেত্রে বহুতল ভবন নির্মাণ করছে।

মোশাররফ হোসেন বলেন, ভবন তৈরিতে যেসব সরঞ্জামাদি তৈরি হচ্ছে সেগুলো যেন সাশ্রয়ী দামে ক্রেতারা কিনতে পারেন এদিকে গুরুত্ব দিতে হবে। এক্ষেত্রে অগ্রণী ভূমিকা রাখতে হবে উদ্যেক্তাদের।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী বলেন, দেশে ৩৫ লাখ বাড়িতে দেড় কোটি লোক সোলার সিস্টেমের আওতায় রয়েছে। আমরা ৬০ লাখ বাড়িকে এর আওতায় নিতে চাই।

তিনি বলেন, ২০০৮-০৯ সালে ঢাকার মানুষ দিনে সূর্যের আলো দেখতো, রাতে অন্ধকারে থাকতো। এখন রাতে তো দূরের কথা দিনেও বিদ্যুৎ যায় না।

তৌফিক-ই-এলাহী বলেন, আমরা সারাদেশে বিদ্যুৎ পৌঁছে দিচ্ছি। গত মাসেও সাড়ে ৩ লাখ বিদ্যুৎ সংযোগ দিয়েছে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড। বর্তমান সরকারের মেয়াদে শুধু ঢাকা নয়, সারাদেশে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হবে।

বাংলাদেশে সোলারের ক্ষেত্রে যে অগ্রগতি হয়েছে তা সফল করতে প্রকৌশলী, উদ্যোক্তা ও গ্রাহকদের মধ্যে একটি যোগসূত্র দরকার বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে এফবিসিসিআই’র প্রথম ভাইস প্রেসিডেন্ট মো. সাফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, শিল্পায়ন গতিশীল করতে একটি এনার্জি পলিসি দরকার।

স্পেনের রাষ্ট্রদূত এডওয়ার্ড ডি লেইগলেসিয়া ডেল রোসাল, সেলস গ্লোবাল প্রেসিডেন্ট মেহেরুন এন ইসলাম বক্তব্য রাখেন।

প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।
 
বাংলাদেশ সময়: ১৪১৭ ঘণ্টা, ডিসেম্বর ০৩, ২০১৫
একে/আরইউ/এএ

** পাওয়ার-সোলার-রিয়েল-এস্টেট, কন-এক্সপো উদ্বোধন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।