ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশজুড়ে নানা প্রতিষ্ঠানের হাজারো চাকরির বিজ্ঞাপন এখন অনলাইনে

বিজনেস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৫
দেশজুড়ে নানা প্রতিষ্ঠানের হাজারো চাকরির বিজ্ঞাপন এখন অনলাইনে

ঢাকা: ডিজিটাল বিপ্লব আর অনলাইন মিডিয়া এবং সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর দিন দিন অগ্রগতিতে ইন্টারনেট ব্যবহারকারীরা বিনোদন থেকে শুরু করে কেনাকাটা এমনকি চাকরির খোঁজে আরও বেশি ইন্টারনেট নির্ভর হয়ে পড়ছেন।

বিক্রয়ডটকম এবং বিডিজবস’র মতো জব পোর্টালগুলোতে বর্তমানে এন্ট্রি লেভেল থেকে শুরু করে ম্যানেজমেন্ট পর্যন্ত বিভিন্ন ক্যাটাগরির অসংখ্য চাকরির বিজ্ঞাপন রয়েছে।

জব সাইটগুলো শীর্ষস্থানীয় করপোরেট প্রতিষ্ঠান থেকে শুরু করে এসএমই’সহ (ক্ষুদ্র এবং মাঝারি উদ্যোক্তা) সব ধরনের চাকরিদাতা প্রতিষ্ঠানকে আকৃষ্ট করেছে। যার ফলে, এ জব সাইটগুলোতে চাকরি প্রার্থীদের জন্য নানা ধরনের চাকরির খোঁজ মিলছে।

বিক্রয়ডটকম প্রধানত ব্লু এবং গ্রে কলার ক্যাটাগরির চাকরি এবং বিডিজবস হোয়াইট কলার ক্যাটাগরির চাকরিকে বেশি প্রাধান্য দেয়। বর্তমানে, বিক্রয়ডটকমে বিপিও ইন্ডাস্ট্রির জন্য কাস্টমার সার্ভিস এক্সিকিউটিভ, ফাইন্যান্স ইন্ডাস্ট্রির জন্য অ্যাকাউন্টিং এক্সিকিউটিভ, আইটি ইন্ডাস্ট্রির জন্য অ্যান্ড্রয়েড ডেভেলপারসহ বিভিন্ন ক্যাটাগরির চাকরির বিজ্ঞাপন বেশি দেখা যায়। এছাড়া পোশাক কারখানার জন্য কোয়ালিটি কন্ট্রোল অফিসারের মতো অনেক ধরনের চাকরির বিজ্ঞাপনও রয়েছে।
 
অনলাইন জব পোর্টালগুলোর কারণে চাকরি প্রার্থীদের জন্য যথাযথ চাকরির খোঁজ পাওয়াটা এখন আরও সহজ হয়ে গিয়েছে। অনলাইনের কারণে চাকরি প্রার্থীরা শুধু অসংখ্য চাকুরির খোঁজই পাচ্ছে না, সেই সঙ্গে বাসা কিংবা অফিসে বসে খুব সহজেই চাকরির জন্য আবেদন করতে পারছেন। বিক্রয়ডটকম’র নতুন ফিচারের মাধ্যমে আবেদন করার জন্য আবেদনকারী শুধুমাত্র সিভি সংযুক্ত করলেই পুরো প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। চাকরি প্রার্থীদের জন্য এটি যেমন সুবিধাজনক এবং তেমনি চাকরিদাতার নিয়োগ প্রক্রিয়াকেও এটি গতিশীল করছে।

সাফারা অনলাইনের এক্সিকিউটিভ শাওন মোল্লা বলেন, বিক্রয়ডটকমের মাধ্যমে সাফারা অনলাইনে আবেদন করার আগে আমি চাকরির জন্য বিভিন্ন মাধ্যমে চেষ্টা করেছি। বিক্রয়ে আবেদন প্রক্রিয়াটি ছিল খুবই সহজ। শুধুমাত্র সিভি সংযুক্ত করি এবং প্রয়োজনীয় কিছু তথ্য দেই।

বাংলাদেশ অ্যাসোসিয়েসন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বিএসিসিও) সম্প্রতি দেড় হাজারেরও বেশি আগ্রহী আবেদনকারীকে তাদের অংশীদার প্রতিষ্ঠানগুলোর কল সেন্টারের বিভিন্ন পদের জন্য দৃষ্টি আকর্ষণ করেছে। এ প্রসঙ্গে বিএসিসিও’র মহাসচিব তৌহিদ হোসেন বলেন, এতো বেশি সংখ্যক যোগ্য প্রার্থীদের আবেদন পেয়ে আমরা বিস্মিত হয়েছি। অসংখ্য আবেদন থেকে বাছাই করতে বিক্রয় ডট কম আমাদের সাহায্য করেছে।

বাংলাদেশ সময়: ১৬৩৩ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৫
আইএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।