ঢাকা, মঙ্গলবার, ১৬ আশ্বিন ১৪৩১, ০১ অক্টোবর ২০২৪, ২৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

তুরস্ক যাচ্ছেন ইবি ভিসিসহ ৩ শিক্ষক

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
তুরস্ক যাচ্ছেন ইবি ভিসিসহ ৩ শিক্ষক

ইবি: এরাসমাস গবেষণা প্রকল্পের আওতায় তুরস্কের চানকিরি কারাটেকিন বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্য অধ্যাপক ড শেখ আবদুস সালামসহ তিন শিক্ষক। সেখানে তারা এরাসমাস প্রকল্পের আওতায় টিচার্স ট্রেনিং অ্যান্ড মবিলিটি প্রোগ্রামে অংশ নেবেন।

আগামী ১৩ থেকে ১৭ মার্চ এ অনুষ্ঠিত হবে এ প্রোগ্রাম।

বুধবার (২৮ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের ফরেন অ্যাফেয়ার্স সেলের পরিচালক অধ্যাপক ড. শাহাদাৎ হোসেন আজাদ এ তথ্য নিশ্চিত করেন।

উপাচার্যসহ প্রোগ্রামে অংশ নেওয়া তিন শিক্ষক হলেন- আইন বিভাগের অধ্যাপক ড সেলিম তোহা, ইংরেজি বিভাগের অধ্যাপক ও চারুকলা বিভাগের সভাপতি অধ্যাপক ড মামুনুর রহমান, ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগের অধ্যাপক ড. মিনহাজুল হক।  

জানা যায়, এরাসমাস গবেষণা প্রকল্পের আওতায় তুরস্কের চানকিরি কারাটেকিন বিশ্ববিদ্যালয়ে এবারের সফরের প্রোগ্রামে দু’টি সেশন থাকবে। একটি টিচিং অন্যটি ওয়ার্কশপ প্রোগ্রাম।

টিচিংয়ে থাকবেন অধ্যাপক ড. মামুনুর রহমান ও অধ্যাপক ড মিনহাজুল হক। ট্রেনিং প্রোগ্রামে এ থাকবেন উপাচার্য অধ্যাপক ড শেখ আবদুস সালাম ও অধ্যাপক ড. সেলিম তোহা।

প্রোগ্রামে মনোনীত অধ্যাপক ড মামুনুর রহমান বলেন, 'ইরেসমাস প্রোগ্রামের উদ্দেশ্যই হলো বিশ্ববিদ্যালয়ের পঠন-পাঠন ও গবেষণাকে এমন অবস্থায় নিয়ে যাওয়া যাতে করে সেটাকে একটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত সূচকে বিচার করা যায়। চানকিরি বিশ্ববিদ্যালয়ে অনেক সমৃদ্ধ বিভাগ ও ফ্যাকাল্টি রয়েছে। সেখানকার শিক্ষা-ব্যবস্থাপনা সম্পর্কে সম্যক ধারণা নিয়ে আমরা আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষাব্যবস্থা সম্পর্কে নতুন করে ভাবতে পারব। অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে আমাদের শিক্ষা-ব্যবস্থাপনায় কোনো দূর্বলতা আছে কিনা সেটা বুঝতে পারব। বিশেষ করে চানকিরি বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত ফাইন আর্টস ফ্যাকাল্টি পরিদর্শনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের সদ্য যাত্রা করা ফাইন আর্টস বিভাগ বিশেষ উপকৃত হবে বলে আশা করছি। '

এদিকে চানকিরি বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী মনোনীত হয়েছেন।  তারা হলেন- অর্থনীতি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের ছাত্র আবু হুরাইরা ও বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের একই শিক্ষাবর্ষের ছাত্র আল আমিন।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।