ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জাবিতে হরতাল সমর্থনে বিক্ষোভ, পুলিশের বাধা 

জাবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
জাবিতে হরতাল সমর্থনে বিক্ষোভ, পুলিশের বাধা 

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে দেশব্যাপী বাম গণতান্ত্রিক জোটের ডাকা অর্ধবেলা হরতালের সমর্থনে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রগতিশীল শিক্ষার্থীরা।  

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) বেলা সোয়া ১১টায় ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের (ডেইরি গেট) সামনে থেকে একটি বিক্ষোভ করেন তারা।

বিক্ষোভ চলাকালে পুলিশ এসে বাধা দিলে সেখানে মানববন্ধন করেন শিক্ষার্থীরা। এসময় বিক্ষোভ মিছিলের পাশে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের নেতাকর্মীদের উপস্থিতিও লক্ষ্য করা যায়।  

ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় সংসদের আহ্বায়ক (একাংশ) আলিফ মাহমুদ  বলেন, ‘জনগণের করের টাকায় চলে এই বিশ্ববিদ্যালয়। জনগণ টাকা দেয় এই কারণে যে এখান থেকে শিক্ষার্থীরা বের হয়ে আমলা হবে, উকিল হবে, রাজনীতিবিদ হবে। তারা পরবর্তীতে এই জনগণেরই সেবা করবে। ঐতিহাসিকভাবে এই দেশে কখনোই সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন হয়নি। ১৯৯৬ সালের নির্বাচন, ২০১৪ সাল কিংবা ২০১৮ সালের নির্বাচন কোনোটাই সুষ্ঠু হয়নি। এই ফ্যাসিস্ট সরকারের অধীনে এবারও নির্বাচন সুষ্ঠু হবে না। এই দেশে কখনোই স্বৈরাচার শাসক টিকতে পারেনি। স্বৈরাচার আইয়ুব খান টিকতে পারেনি, স্বৈরাচার এরশাদ টিকতে পারেনি এই ফ্যাসিস্ট সরকারও টিকতে পারবে না। ’ 

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট সাভার-আশুলিয়ার সাধারণ সম্পাদক জীবন আহমেদ বলেন, আমরা গতকাল দেখলাম একটি অবৈধ নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক তফসিল ঘোষণা। এই তফসিল ঘোষণা সম্পূর্ণ অবৈধ, অগণতান্ত্রিক। গত ২০১৮ সালের নির্বাচন এবং তার আগেরটির মতো আরেকটি নির্বাচন আমরা দেখতে পাব। এই নির্বাচন আমরা চাই না। আমরা বরাবরই বলেছি নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন দিতে হবে। এই সরকারের অধীনে কখনোই নির্বাচন সুষ্ঠু হয়নি। সুতরাং আজকে আমরা দাঁড়িয়েছি আমার ভোটের অধিকারের জন্য। আমাদের বাঁচার জন্য। আমাদের ভোটের অধিকার ফিরিয়ে দেওয়া হোক। আজ দ্রব্যমূল্যের উর্ধ্বগতি। এই সরকারের সিন্ডিকেটের পতন ঘটানোর জন্য আমাদের এই কর্মসূচি।  

তিনি আরও বলেন, কিন্তু পুলিশ আজ আমাদের বিক্ষোভ মিছিলের শুরুতে বাধা দিয়ে থামিয়ে দিয়েছে। আমাদের থামানো যাবে না। কারণ এই আন্দোলন আমাদের বাঁচার লড়াই। আমাদের বাঁচার তাগিদেই আমরা এখানে দাঁড়িয়েছি।

মানববন্ধনে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক  ছাত্রফ্রন্টের সাবেক সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার সংগঠক সোহাগী সামিয়া।  

তবে মিছিলে বাধা দেওয়ার বিষয়টি অস্বীকার করে আশুলিয়া থানার অফিসার ইনচার্জ এস এম কামরুজ্জামান বলেন, আমরা কাউকে বাধা দিইনি। তারা এসেছিল, মানববন্ধন করে চলে গেছে।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।