ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

সিলেট বোর্ডে সব সূচকে এগিয়ে মেয়েরা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
সিলেট বোর্ডে সব সূচকে এগিয়ে মেয়েরা রেজাল্টের পর শিক্ষার্থীরা-ছবি-বাংলানিউজ

সিলেট: গড় পাসের হার, কৃতকার্য, জিপিএ-৫ প্রাপ্তি কিংবা অন্য গ্রেডে পাস- সব সূচকেই সিলেট শিক্ষা বোর্ডের অধীনে জুনিয়র সার্টিফিকেট পরীক্ষায় (জেএসসি) এগিয়ে গেছে মেয়েরা। শিক্ষা বোর্ডের সংশ্লিষ্টদের তথ্যমতে ও ফলাফল বিশ্লেষণ করে এমন তথ্য পাওয়া গেছে। 

বোর্ডের সার্বিক ফলাফলে ছেলেদের পাসের হার ৮৯ দশমিক ২৪ শতাংশ। মেয়েদের পাসের হার ৮৯ দশমিক ৫৩ শতাংশ।

 

বোর্ডের তথ্য অনুযায়ী, ১ লাখ ৩৫ হাজার ২০২ জন ছেলেমেয়ে পরীক্ষায় অংশ নেয়। এর মধ্যে ছেলের সংখ্যা ৫৮ হাজার ৩৬ এবং মেয়ের সংখ্যা ৭৭ হাজার ১৬৬ জন। ছেলেরা পাস করেছে ৫১ হাজার ৭৯৩ জন। শতকরা পাসের হার ৮৯ দশমিক ২৪ শতাংশ। মেয়েরা ৭৭ হাজার ১৭৭ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৬৯ হাজার ৮৯ জন। মেয়েদের পাসের হার ৮৯ দশমিক ৫৩ শতাংশ।  

ফলাফলে জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ৩ হাজার ১৭০ জন ছেলে এবং ৪ হাজার ৪৫১ জন মেয়ে। গড়ে জিপিএ-৫ প্রাপ্তির হার ৫ দশমিক ৬৪ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ প্রাপ্তিতে মেয়ে ৫ দশমিক ৭৭ এবং ছেলে ৫ দশমিক ৪৬ শতাংশ।  

এছাড়া জিপিএ-৪ থেকে ৫ এর মধ্যে কৃতকার্য ছেলেদের সংখ্যার তুলনায়ও মেয়েরা এগিয়ে। এই গ্রেডে ১৪ হাজার ৮৯৩ জন মেয়ে ও ১০ হাজার ৫২৫ জন ছেলে কৃতকার্য হয়। একইভাবে অন্য গ্রেডগুলোতেও ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে রয়েছে।  

এমনকি বোর্ডের অধীনে চার জেলায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তির দিক থেকে ছেলেদের চেয়ে মেয়েরা এগিয়ে। সিলেট জেলায় ৪৫ হাজার ৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় কৃতকার্য হয়। এর মধ্যে ২১ হাজার ৩৫৫ জন ছেলে অংশ নিয়ে পাস করে ১৯ হাজার ৭১১ জন। একইসঙ্গে ২৭ হাজার ৫৯৩ জন মেয়ে অংশ নিয়ে পাস করে ২৫ হাজার ৩৪৩ জন। জেলায় ১ হাজার ৫৫৭ জন ছেলে ও ২ হাজার ১৩৫ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।  

হবিগঞ্জ জেলায় ২৪ হাজার ১৩৭ জন শিক্ষার্থী পরীক্ষায় কৃতকার্য হয়। এর মধ্যে ১১ হাজার ৫২২ জন ছেলে অংশ নিয়ে পাস করে ১০ হাজার ৮৬ জন। একইসঙ্গে ১৫ হাজার ৮৯২ জন মেয়ে অংশ নিয়ে পাস করে ১৪ হাজার ৫১ জন। এই জেলায় ৫৫৮ জন ছেলে ও ৮৬০ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।  

মৌলভীবাজার জেলায় ২৫ হাজার ৬৬২ জন শিক্ষার্থী পরীক্ষায় কৃতকার্য হয়। এরমধ্যে ১২ হাজার ১৩৫ জন ছেলে অংশ নিয়ে পাস করে ১০ হাজার ৭০০ জন। একইসঙ্গে ১৬ হাজার ৯৩৫ জন মেয়ে অংশ নিয়ে পাস করে ১৪ হাজার ৯৬২ জন। এই জেলায় ৬২০ জন ছেলে ও ৯২৭ জন মেয়ে জিপিএ-৫ পেয়েছে।  

সুনামগঞ্জ জেলায় ২৬ হাজার ২৯ জন শিক্ষার্থী পরীক্ষায় কৃতকার্য হয়। এরমধ্যে ১৩ হাজার ২৪ জন ছেলে অংশ নিয়ে পাস করে ১১ হাজার ২৯৬ জন। একইসঙ্গে ১৬ হাজার ৭৪৬ জন মেয়ে অংশ নিয়ে পাস করে ১৪ হাজার ৭৩৩ জন। এই জেলায় ৪৩৫ জন ছেলে ও ৫২৯ জন মেয়ে জিপিএ-৫ লাভ করে।  

বোর্ডের সার্বিক মূল্যায়নেও মেয়েরা এগিয়ে। এর পেছনে ছেলেদের চেয়ে মেয়েরা পড়ালেখায় মনযোগী হওয়ার কারণ উল্লেখ করেন সিলেট শিক্ষা বোর্ডের কর্মকর্তারা।  

সিলেটে এ বছর পাসের হার শতকরা ৮৯ দশমিক ৪১ ভাগ। গত বছর পাসের হার ছিল ৯৩ দশমিক ৫৭ শতাংশ। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৭ হাজার ৬২১ জন। যা গত বছরের চেয়ে ২ হাজার ৬৩৪ কম।

বাংলাদেশ সময়: ১৮৫১ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৭
এনইউ/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।