ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

শিক্ষা

জ্ঞানকে সার্টিফিকেট দিয়ে সীমাবদ্ধ করা যাবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২০ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০১৮
জ্ঞানকে সার্টিফিকেট দিয়ে সীমাবদ্ধ করা যাবে না খুলনা বিশ্ববিদ্যালয়ের নবীনবরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান

খুলনা: জ্ঞানকে কেবল সার্টিফিকেট দিয়ে সীমাবদ্ধ করা যাবে না বলে মন্তব্য করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) দুপুরে খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষে প্রথমবর্ষে ভর্তি শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে ইউজিসি’র চেয়ারম্যান বলেন, বিশ্বাবিদ্যালয়ের শিক্ষার শেষ নেই।

নতুন নতুন বিদ্যা ও নতুন দক্ষতা অর্জন করতে হবে। বিশ্ববিদ্যালয় শুধু শেখায় কিভাবে শিখতে হবে, শেখার দায়িত্ব শিক্ষার্থীর। শিক্ষকরা কেবল জ্ঞানের দরজা ফাঁক করে দেন, সে দরজা খোলার দায়িত্ব শিক্ষার্থীর।  

অধ্যাপক আব্দুল মান্নান বলেন, নতুন প্রজন্ম আমাদের শহীদদের রক্তের উত্তরাধিকারি। তাই শহীদদের স্বপ্ন ও প্রত্যাশা পূরণ করতে হবে, শতভাগ দেশপ্রেমিক হতে হবে। বিশ্ববিদ্যালয় পড়লে মানুষ উদার মনের হয়, অসাম্প্রদায়িক হয়, দেশপ্রেমিক হয়।
খুলনা বিশ্ববিদ্যালয়ের নবীনবরণ অনুষ্ঠানে বক্তব্য রাখেন ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান
অনুষ্ঠানের সভাপতি খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান প্রথা অনুযায়ী নবাগত শিক্ষার্থীদের শপথবাক্য পাঠ করান। পরে তিনি বক্তব্য রাখেন।

নবীনবরণ অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- খুবির ট্রেজারার অধ্যাপক সাধন রঞ্জন ঘোষ, আয়োজক কমিটির সভাপতি অধ্যাপক এ কে ফজলুল হক, ছাত্র বিষয়ক পরিচালক অধ্যাপক ড. আশীষ কুমার দাস, আইন ও বিচার ডিসিপ্লিনের ছাত্র সুষ্মিত সাইফ আহমেদ এবং সিনিয়রদের পক্ষে বাংলা ডিসিপ্লিনের মিতা দাস।  

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক স্কুলের ডিন অধ্যাপক ড. সাবিহা হক, আইন স্কুলের ডিন অধ্যাপক ড. মো. ওয়ালিউল হাসনাত, জীববিজ্ঞান স্কুলের ডিন অধ্যাপক এ কে ফজলুল হক, ব্যবস্থাপনা ও ব্যবসায় প্রশাসন স্কুলের ডিন অধ্যাপক ড. ফিরোজ আহমেদ, বিজ্ঞান প্রকৌশল ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন অধ্যাপক ড. মো. রেজাউল হক, সমাজ বিজ্ঞান স্কুলের ডিন অধ্যাপক ড. শাহনেওয়াজ নাজিমুদ্দিন আহমেদ, চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. আহমেদ আহসানুজ্জামান স্ব স্ব স্কুল ও ইনস্টিটিউটের নবীন শিক্ষার্থীদের পরিচয় করিয়ে দেন।

অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম রফিজুল হক।

অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশিত হয়। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে প্রধান অতিথি ইউজিসি’র চেয়ারম্যানকে ক্রেস্ট উপহার দেন উপাচার্য।

এছাড়া ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে বরেণ্য চলচ্চিত্র পরিচালক ও নির্মাতা একুশে পদক বিজয়ী তানভীর মোকাম্মেল পরিচালিত ‘সীমান্তরেখা’ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

এবার ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক/স্নাতক (সম্মান) প্রথমবর্ষে ভর্তির জন্য ৬টি স্কুল ও ১টি ইনস্টিটিউটের আওতায় ২৮টি ডিসিপ্লিনে মোট ১ হাজার ২শ ৪ জন নবাগত শিক্ষার্থী অনুষ্ঠানে যোগ দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০১৮
এমআর/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিক্ষা এর সর্বশেষ