ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শিক্ষা

বাজেটে শিক্ষাখাতে ২০% বরাদ্দের দাবি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৬ ঘণ্টা, মে ২০, ২০২২
বাজেটে শিক্ষাখাতে ২০% বরাদ্দের দাবি ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বেসরকারি শিক্ষকদের পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান ও মাদ্রাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষা খাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের দাবি জানিয়েছে বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশন।

শুক্রবার (২০ মে) সকালে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলন করে সংগঠনটির নেতারা এ দাবি জানান।

 

সংবাদ সম্মেলনে বক্তারা বলেন, যেখানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা খাতে ৩৬ হাজার ৪৮৬ কোটি টাকা বরাদ্দ ছিল সেখানে কারিগরি ও মাদ্রাসায় ২টি বিভাগে বরাদ্দ ছিল মাত্র ৯ হাজার ১৫৩ কোটি টাকা। যার কারণে মাদ্রাসা শিক্ষায় তেমন কোনো উন্নতি করা হয়নি। তাই আসছে, ২০২২-২০২৩ অর্থ বছরে বাজেটে কারিগরি ও মাদ্রাসা ২টি বিভাগের বাজেট ১৫ হাজার কোটি টাকা এবং মাদ্রাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের লক্ষ্যে আসন্ন বাজেটে শিক্ষাখাতে মোট বাজেটের ২০ শতাংশ বরাদ্দের প্রয়োজন রয়েছে।

শিক্ষা ছাড়া কোনো জাতির অগ্রগতি সম্ভব নয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে শিক্ষার কোনো বিকল্প নেই। তাই শিক্ষাখাতে সবচেয়ে বেশি বরাদ্দের প্রয়োজন।

এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী ও  শিক্ষা উপমন্ত্রী বরাবরে বিভিন্ন দাবি তুলে ধরে তারা বলেন, বেসরকারি শিক্ষকদের পুর্ণাঙ্গ উৎসব ভাতা দিতে হবে। আলিম, ফাযিল ও কামিল মাদ্রাসায় প্রভাষকদের ৮ বছর পূতিতে ৫০ শতাংশ হিসেবে সহকারী অধ্যাপক পদে পদোন্নতি ও ১৬ বছর পূর্ণ হলে সকল প্রভাষকদের সহকারী অধ্যাপক পদে পদোন্নতি দিতে হবে।

সরকারি নিয়মে শিক্ষকদের মেডিক্যাল ও বাড়ি ভাড়া প্রদান করতে হবে। বেসরকারি শিক্ষকদের বদলি প্রথা চালু করতে হবে। স্বতন্ত্র ইবতেদায়ী মাদ্রাসা এমপিও ভুক্তকরণ ও নন-এমপিও শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্তকরণ করতে হবে।  
মাদ্রাসায় প্রশাসনিক পদে জেনারেল শিক্ষকদের নিয়োগ দিতে হবে। মাদ্রাসাসহ সকল শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ করতে হবে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতা সভাপতি মো. হারুন অর রশিদ। সংগঠনের মহাসচিব মো. শান্ত ইসলামের সঞ্চালনায় এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব ও স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ মো. শাহজাহান আলম শাজু।

আরও উপস্থিত ছিলেন, স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম, সুলতান আহমেদ, মেহেদি হাসান সরকার, ফিরোজ আলম, কেএম শামিম, মো. এলিন তালুকদার, সহসভাপতি আব্দুস সাকুর, কবি সুরুজ্জামান ও শাহআলম।  

বাংলাদেশ সময়: ১৩২২ ঘণ্টা, মে ২০, ২০২২
এমএইচ/এসআইএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad