ঢাকা, শনিবার, ৮ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিক্ষা

শাবিতে আন্তর্জাতিক পরিবেশ ও প্রযুক্তি সম্মেলন শনিবার শুরু

এনামুল হক, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩২ ঘণ্টা, মার্চ ৯, ২০১২

সিলেট : শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) পরিবেশ ও প্রযুক্তি বিষয়ক তিন দিনব্যাপী দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন শুরু হচ্ছে শনিবার।

বিশ্ববিদ্যালয়ের পুর ও পরিবেশ কৌশল (সিইই) বিভাগ এই সম্মেলনের আয়োজন করছে।



টেকসই উন্নয়নের জন্য পরিবেশগত প্রযুক্তি শীর্ষক এই সম্মেলন শাবিপ্রবির মিনি অডিটোরিয়ামে শনিবার সকাল ৯টায় শুরু হবে।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী সম্মেলনের উদ্বোধন করবেন বলে জানিয়েছেন সিইই বিভাগের প্রধান অধ্যাপক ড. আকতারুল ইসলাম চৌধুরী।

অধ্যাপক আকতারুল ইসলাম বলেন, তিন দিনব্যাপী এই সম্মেলনে ৬টি মূল প্রবন্ধের পাশাপাশি ২২টি টেকনিক্যাল সেশনে ১২২টি প্রবন্ধ উপস্থাপিত হবে। উপস্থাপিত প্রবন্ধগুলোর মধ্যে ৬টি ক্যাটাগরি থেকে ১৮টি সেরা টেকনিক্যাল প্রবন্ধকে পুরস্কৃত করা হবে।

পরবর্তীতে পুরস্কারপ্রাপ্ত প্রবন্ধগুলোর সমন্বয়ে একটি আন্তর্জাতিক জার্নাল প্রকাশিত হবে।

তিন দিনব্যাপী এই সম্মেলনে গৃহ সামগ্রী ও গৃহ নির্মাণ, দুর্যোগ ব্যবস্থাপনা, ভূমিকম্প, পরিবেশ উন্নয়ন, জীব বৈচিত্র্য, পরিবেশ ও নির্মাণের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব, নবায়নযোগ্য শক্তি, পরিবেশগত কাঠামো, শিল্প বর্জ্য পরিশোধন কৌশল ও ব্যবস্থাপনা এবং দূষিত পানি পরিশোধন ও ব্যবস্থাপনা বিষয়ে আলোচনা হবে।

সম্মেলনে দেশি-বিদেশি প্রায় সাড়ে তিনশ পরিবেশ বিশেষজ্ঞ অংশ নেবেন বলে আয়োজকরা আশা করছেন।

বাংলাদেশ সময় : ১৫২২ ঘণ্টা, মার্চ ০৯, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa