ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফিচার

ভালোবাসার দিনে লেগেছে ফাগুনের হাওয়া

ফারিয়ার রহমান শোভন, নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
ভালোবাসার দিনে লেগেছে ফাগুনের হাওয়া ছবি: ডি এইচ বাদল

শীতের জীর্ণতা কাটিয়ে এসেছে ঋতুরাজ বসন্ত। আজকের দিনটিকে রাঙিয়ে নিতে বাসন্তী সাজে সেজেছেন তরুণ-তরুণীরা।

কয়েক দিন আগে থেকেই ব্যস্ত নগরেও শোনা যাচ্ছিল কোকিলের কুহুতান। গাছে গাছে শুকনো পাতা ঝরে জন্ম নিয়েছে নতুন কচি পাতা। নবযৌবনের ডাক দিয়ে এসেছে বসন্ত, ছড়িয়েছে রঙের খেলা। সোনালি রোদে জেগে উঠেছে পলাশ।

আজকের এই দিনে পথে-প্রন্তরে তরুণ-তরুণীদের দেখা মিলছে গাঁদাফুলের রঙের সাজে। তরুণীরা বাসন্তী রঙের শাড়িতে খোঁপায় ফুল গুঁজে, হাতে পরবে কাচের চুড়ি পড়ে বেরিয়েছেন প্রিয়জনের সঙ্গে। আর তরুণরা বাসন্তী রঙের পাঞ্জাবি বা ফতুয়া পরে ঘুরছেন প্রিয়াকে নিয়ে।

রাজধানী ঢাকার বুকে শাহবাগের প্রজন্ম চত্বর, চারুকলা, টিএসসি, রমনা পার্ক, জাতীয় সংসদ, চন্দ্রিমা উদ্যান, বোটানিক্যাল গার্ডেন, বলধা গার্ডেন, চারুকলার পেছনের সবুজ প্রাঙ্গণের চারিদিকে আজ যেন দেখা মিলছে রঙের মেলা। রঙিন সাজে হাতে-খোঁপায় ফুল গুঁজে ঘুরছেন রাজধানীবাসী। শুধু শহরেই নয়, গ্রামীণ জনপদেও আজ বইছে বসন্তের গুঞ্জরন।

প্রতিবারের মতো আজ বসন্ত উৎসবের আয়োজন করেছে জাতীয় বসন্ত উদযাপন পরিষদ। চারুকলা অনুষদের বকুলতলায় সকাল থেকে রাত পর্যন্ত থাকবে তাদের আয়োজন। দেশের অগ্রগণ্য দল ও বরেণ্য শিল্পীরা সেখানে অংশ নেবেন যন্ত্রসঙ্গীত, বসন্ত কথন পর্ব, প্রীতি বন্ধনী, আবির বিনিময়, একক আবৃত্তি, দলীয় আবৃত্তি, একক সঙ্গীত, দলীয় সঙ্গীত ও দলীয় নৃত্যে।

আজকের এই দিনটি শুধু একটা উৎসব নয়, এর সঙ্গে জড়িয়ে আছে বাংলার গৌরবময় ঐতিহ্য। ১৫৮৫ সালে প্রথম বাংলা নববর্ষ গণনা শুরু করেন মুঘল সম্রাট আকবর। সে সময় নতুন বছরকে কেন্দ্র করে ১৪টি উৎসবের প্রবর্তন করেন তিনি। তার মধ্যে অন্যতম হচ্ছে বসন্ত উৎসব।

বসন্ত ছাড়াও প্রিয়ার মাঝে নিজেকে খুঁজে পাওয়ার সেই দিনটিই আজ, ‘বিশ্ব ভালোবাসা দিবস’। যদিও প্রয়িজনকে ভালোবাসতে বিশেষ কোনো দিনের দরকার হয় না। তারপরেও পৃথিবীর তাবৎ প্রেমিক-প্রেমিকারা আজকের এই দিনটি ‘ভ্যালেন্টাইন ডে’ হিসেবে পালন করে আসছেন। একদিকে বাসন্তী আর হলুদ রঙে ছেয়ে গেছে দেশ। আর তার মধ্যে ভালোবাসা দিবসে শিহরণ জেগেছে তরুণ প্রজন্ম।

ভালোবাসা দিবস প্রবর্তনের শুরু থেকেই বিশ্বব্যাপী এই দিনটির প্রতি বেশি আগ্রহ দেখা যায় তরুণ প্রজন্মের মধ্যে। ভালোবাসার দৃষ্টিকোণ থেকে দিনটি কিন্তু সবারই। সেটি হতে পারে বাবা-মায়ের প্রতি সন্তানের, সন্তানের প্রতি বাবা-মায়ের, ভাই-বোনের, পরিবারের অন্য সদস্যদের, স্রষ্টার প্রতি সৃষ্টির কিংবা সৃষ্টির প্রতি স্রষ্টার আর সবচেয়ে বেশি প্রচলিত প্রিয়-প্রিয়ার। বসন্ত বন্দনায় মধ্যে আজ সবাই জেনে যাক, আজ ভালোবাসার দিন।

আজকের এই দিনে প্রেমকাতর অনেকেই বলে ফেলতে পারেন অনেক দিনের জমানো প্রিয় বাক্য ‘আমি তোমাকে ভালোবাসি’। সাহস করে রক্তরাঙা গোলাপটি তুলে দিতে পারেন প্রিয়ার হাতে। ভালোবাসার রঙে রাঙাবে হৃদয়।

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।