ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

১০ পয়েন্ট কাটা গেল জুভেন্টাসের

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, মে ২৩, ২০২৩
১০ পয়েন্ট কাটা গেল জুভেন্টাসের

অতীতের ভুলের মাশুল দিতেই হলো জুভেন্টাসকে। দলবদল নিয়ে অনিয়মের অভিযোগে এবার ১০ পয়েন্ট কাটা গেল তাদের।

ফলে সিরি আ'র শীর্ষ চার থেকে ছিটকে গেল ইতালির ঐতিহ্যবাহী ক্লাবটি।

এর আগে 'তুরিনের বুড়ি'দের ১৫ পয়েন্ট কেটে নেওয়ার সাজা দিয়েছিল ইতালির সর্বোচ্চ ক্রীড়া আদালত। তবে গত এপ্রিলে ক্লাবের আপিলের প্রেক্ষিতে সেই সিদ্ধান্ত বদলে পয়েন্ট ফিরিয়ে দেওয়ার পাশাপাশি পুনঃতদন্তের নির্দেশ দেওয়া হয়েছিল।  

গতকাল সোমবার এম্লোলির কাছে ৪-১ গোলে হেরেছে জুভেন্টাস। এর আগেই দুঃসংবাদ পেয়েছে সাবেক চ্যাম্পিয়নরা। পয়েন্ট কাটার পর সিরি আ'র পয়েন্ট টেবিলে দুই থেকে সোজা সাতে নেমে গেছে তারা। ফলে চ্যাম্পিয়নস লিগ তো বটেই, ইউরোপের শীর্ষ সব প্রতিযোগিতার বাইরে চলে গেল ইতালিয়ান জায়ান্টরা।  

দীর্ঘদিন ধরেই জুভেন্টাসের দলবদলসহ বিভিন্ন অনিয়ম নিয়ে তদন্ত করে আসছিল তুরিনের একটি আদালত। শুধু জুভেন্টাস নয় আরও ১০টি ক্লাব নিয়ে তারা তদন্ত করছে। এর মধ্যে জানুয়ারিতে এক শুনানিতে ফুটবল প্রসিকিউটর আবেদন জানিয়েছিলেন যেন জুভেন্টাসের ৯ পয়েন্ট কেটে নেওয়া হয়। কিন্তু শুনানি শেষে আদালত বিভিন্ন অপরাধ তদন্ত করে তা আরও বাড়িয়ে ১৫- তে নিয়ে যায়।

যদিও মাঝখানে জুভেন্টাস ও বিভিন্ন ক্লাবের সব ধরনের অভিযোগ থেকে মুক্তি দেওয়া হয়। তবে নতুন কিছু দলিল হাতে পাওয়ার পর আবারও শুরু হয় তদন্ত। আর অনিয়মের প্রমাণ মেলায় তার সাজাই পেয়েছিল জুভেন্টাস। বরাবরের মতোই জুভেন্টাস অভিযোগ অস্বীকার করে আসছিল। তাদের দাবি, সব নিয়ম মেনেই তারা দলবদল সম্পন্ন করেছিল। এই রায়ের আগে ১৮ ম্যাচে ৩৭ পয়েন্ট নিয়ে টেবিলের ওপরেই ছিল জুভেন্টাস। কিন্তু রায়ের পর ১৫ পয়েন্ট কমে দশম স্থানে নেমে যায় তারা।

পরবর্তীতে আপিল করে হারানো ১৫ পয়েন্ট ফিরে পায় জুভেন্টাস। সেই সঙ্গে সাত থেকে এক লাফে পয়েন্ট টেবিলের তিনে উঠে আসে তারা। এরপর টানা জয়ে দ্বিতীয় স্থানেও জায়গা করে নিয়েছিল। কিন্তু এবারের শাস্তি তাদের এক ধাক্কায় অনেক পেছনে নিয়ে গেল। এম্পলির কাছে হেরে যাওয়ায় তারা এসি মিলানের চেয়ে পাঁচ পয়েন্ট পিছিয়ে দিল। আর এই সুযোগে মিলান শীর্ষ চারে জায়গা করে নিল।  

জুভেন্টাসের বিরুদ্ধে আরও কয়েকটি বড় অভিযোগে বিচারপ্রক্রিয়া চলছে। আর্থিক হিসাব-নিকাশে দুর্নীতির আশ্রয় নেওয়ার অভিযোগে ক্লান্টির ১২ জন বর্তমান ও সাবেক কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত চলছে। ইতালিয়ান সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, এই কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হলে বড় ধরনের শাস্তির ঘোষণা আসতে পারে।  

বাংলাদেশ সময়: ১১১৫ ঘণ্টা, মে ২৩, ২০২৩
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad