ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বার্সার 'অন্ধকার ঘরে আলো জ্বালাতে' পারবেন জাভি?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, নভেম্বর ৬, ২০২১
বার্সার 'অন্ধকার ঘরে আলো জ্বালাতে' পারবেন জাভি?

কাতারের ক্লাব আল সাদ আগেই জানিয়ে দিয়েছিল, বার্সেলোনার দায়িত্ব নিতে তাদের ছেড়ে যাচ্ছেন জাভি হার্নান্দেস। তখন অবশ্য কালাতান জায়ান্টরা বিষয়টি সরাসরি স্বীকার করেনি।

কিন্তু কয়েক ঘণ্টা পর ক্যাম্প ন্যুয়ের পক্ষ থেকেই চুক্তির বিষয়টি প্রকাশ্যে আনা হয়।  

২০১৯ সাল থেকে আল সাদের দায়িত্বে ছিলেন জাভি। চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগেই তারা বার্সার সাবেক কিংবদন্তি মিডফিল্ডারকে ছাড়তে রাজি ছিল না। কিন্তু পরে রিলিজ ক্লজ নিয়ে দুই পক্ষ আলোচনার পর গতকাল শুক্রবার তাকে ছাড়তে রাজি হয় কাতারি চ্যাম্পিয়নরা।

বার্সেলোনার পক্ষ থেকে জানানো হয়েছে, ২০২১-২২ মৌসুমের বাকি সময় এবং এরপর আরও ২ বছর ম্যানেজারের চেয়ার সামলাবেন জাভি। অর্থাৎ ২০২৪ সাল পর্যন্ত নিজের সাবেক ক্লাবে কোচিং করাবেন তিনি। এই সপ্তাহেই স্পেনে ফেরার কথা তার। এরপর সোমবার ক্যাম্প ন্যুয়ে তাকে কোচ হিসেবে উপস্থাপন করা হবে।

নিজের প্রিয় ক্লাবে নতুন দায়িত্বে ফেরা নিয়ে এক ভিডিও বার্তায় সমর্থকদের উদ্দেশে বিশ্বকাপ, দুইবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপজয়ী সাবেক স্প্যানিশ ফুটবল তারকা বলেন, '"ওটা (ক্লাব ছাড়া) বিদায় ছিল না, ওটা ছিল 'আবার শিগগিরই দেখা হবে'। ক্যাম্প ন্যু সবসময় আমার ঘর ছিল। আপনারা আমার সমর্থক, আমার মানুষ। এই ক্লাবটাকে আমি সবচেয়ে বেশি ভালোবাসি। এবং এখন, আমি ঘরে ফিরছি। শিগগির দেখা হবে। "

বার্সার সিনিয়র দলের হয়ে ১৭ বছরের ক্যারিয়ারে ৭৬৭টি ম্যাচ খেলে ২৫টি শিরোপা জিতেছিলেন জাভি। ২০১৫ সালে তিনি বার্সা ছেড়ে আল সাদে যোগ দেন। প্রথম খেলোয়াড় হিসেবে যোগ দিলেও ২০১৯ সালে ওই ক্লাবের হেড কোচ হিসেবে দায়িত্ব নেন এবং তাদের গত মৌসুমের শিরোপা জিতিয়েছেন। তার অধীনে ক্লাবটি ৩৬ লিগ ম্যাচে অপরাজিত ছিল।  

গত ২৭ অক্টোবর রোনাল্ড কোম্যানকে কোচের পদ থেকে সরিয়ে দেওয়ার পর থেকেই জাভির ফেরা নিয়ে গুঞ্জন শুরু হয়েছিল। এবার তা বাস্তবে রূপ পেল। কিন্তু তিনি ফিরলেন এমন এক বার্সায়, যারা নিজেদের হারিয়ে খুঁজছে। মৌসুমের প্রথম ১১ ম্যাচের মাত্র ৪টিতে জিতে লা লিগায় তারা আছে নবম স্থানে। শীর্ষে থাকা রিয়াল সোসিয়েদাদের চেয়ে তারা ৯ পয়েন্ট পিছিয়ে।

কালাতান ক্লাবটি চলতি মৌসুমে আর্থিক সমস্যায় ভুগছে এবং এ কারণে তারা জাভির সাবেক সতীর্থ ও ক্লাবের কিংবদন্তি লিওনেল মেসিকে ধরে রাখতে ব্যর্থ হয়েছে। মৌসুমের শুরুতে এমনকি তারা নতুন কোনো খেলোয়াড় কিনতেও অর্থ ব্যয় করতে পারেনি। মেম্ফিস ডিপে, সার্জিও আগুয়েরো এবং এরিক গার্সিয়াকে তারা এনেছে ফ্রি ট্র্যান্সফারে আর লুক ডি ইয়ংকে তারা এনেছে সেভিয়া থেকে ধারে।

বাংলাদেশ সময়: ১৪৫৭ ঘণ্টা, নভেম্বর ০৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।