ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ভারত

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট ৮ জুলাই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, জুন ৮, ২০২৩
পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোট ৮ জুলাই

কলকাতা: পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোট হবে ৮ জুলাই। রাজ্যের নতুন মুখ্য নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার একদিন পরই বৃহস্পতিবার (৮ জুন) ভোটের তফসিল ঘোষণা করলেন রাজীব সিংহ।

তফসিল ঘোষণার দিন থেকেই আদর্শ আচরণবিধি কার্যকর করা হয়েছে।

এবারও একধাপেই হবে রাজ্যের ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট। অর্থাৎ গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ—এই তিন ভোট হবে একসাথে। ভোটাররা একসাথে তিনটি করে ভোট দেবেন।

পশ্চিমবঙ্গের ২২ জেলা পরিষদের, ৩৩১৭ গ্রাম পঞ্চায়েতে এবার মোট আসন সংখ্যা দাঁড়িয়েছে ৬৩,২৮৩ এবং ভোট নেওয়া হবে ৫৮,৫৯৪ কেন্দ্রে। ভোট হবে ৮ জুলাই, গণনা ১১ জুলাই। ব্যতিক্রম শুধু পার্বত্য এলাকা দার্জিলিং এবং কালিম্পংয়ে। সেখানে ভোট হবে দ্বিস্তরীয়।

তবে রাজ্যের পঞ্চায়েত ভোটে আইনশৃঙ্খলার দায়িত্ব কার হাতে থাকবে, রাজ্য পুলিশ নাকি কেন্দ্রীয় বাহিনী? তা নিয়ে মুখ্য নির্বাচন কমিশন কোনো সমাধান দিতে পারেননি। তার অভিমত, মমতার সরকারের সঙ্গে কথা বলেই সে বিষয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। তবে রাজ্য পুলিশের ওপরেই ভরসা রাখা উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

রাজীব আরও জানিয়েছেন, জুলাই মাস মানেই বর্ষাকাল। সেক্ষেত্রে আবহাওয়া দপ্তরের সঙ্গে কথা বলেই পূর্ণ বর্ষা নামার আগেই ভোট করতে চাইছে কমিশন।

শুক্রবার (৯ জুন) থেকেই মনোনয়পত্র জমা দেওয়া যাবে। অনলাইনে পেশ করা যাবে পঞ্চায়েত ভোটের মনোনয়ন।

বিগত দু’টি পঞ্চায়েত ভোটে ব্যাপক হিংসার উদাহরণ রয়েছে বাংলায়। শাসক দল পঞ্চায়েত দখল করলেও বিরোধীদের অভিযোগ ছিল, শাসকের অত্যাচারে প্রার্থীই দিতে পারেনি তারা। ফলে একতরফা ভোট হয়েছে। তবে এবার তা হবে না বলে আগে থেকেই কোমর বেঁধে নেমেছে বাম, কংগ্রেস, বিজেপিও। ফলে পঞ্চায়েত ভোটকে কেন্দ্র করে সবদলের হুঙ্কার জানান দিচ্ছে, এবারেও উত্তেজনার পারদ চড়বে।

তার ওপর বছর শেষ হলেই ভারতে লোকসভা ভোট। তার আগে বিজেপি এবং তৃণমূল পাখির চোখ করছে পশ্চিমবঙ্গের গ্রামগুলিকে। কারণ, গ্রামস্তরের ভোটারদের সমর্থন যে দলের পক্ষে যত বেশি থাকবে আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গ থেকে বাজিমাত করবে সে দলই। বিজেপি এটা বুঝেছে কর্নাটক হারের পর দক্ষিণ ভারত প্রায় বিজেপিহীন। ফলে পশ্চিমবঙ্গের মতো রাজ্যগুলো থেকে যত আসন সংখ্যা বাড়াতে পারবে ততই কেন্দ্রে ফের ক্ষমতা ধরে রাখতে পারবে নরেন্দ্র মোদির দল।

এ কারণে পশ্চিমবঙ্গের পঞ্চায়েত ভোটের আগে জুন মাসে রাজ্যে আসছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ও বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। রাজ্যটির উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে তিন জায়গায় সভা করবেন তারা।

তবে রাজ্যে পঞ্চায়েত ভোট নিয়ে এ দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, অনেকটা দেরি হয়ে গিয়েছে পঞ্চায়েত ভোটের। সদ্য নতুন নির্বাচন কমিশনার নিয়োগ হয়েছেন। তবে আমি কোনো ভোট নিয়েই কিছু বলব না।

বাংলাদেশ সময়: ২০০৬ ঘণ্টা, জুন ০৮, ২০২৩
ভিএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।