ঢাকা, মঙ্গলবার, ১২ ভাদ্র ১৪৩১, ২৭ আগস্ট ২০২৪, ২১ সফর ১৪৪৬

ভারত

প্রবল বৃষ্টিতে জলমগ্ন কলকাতা, তারইমধ্যে চলছে আন্দোলন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২৪
প্রবল বৃষ্টিতে জলমগ্ন কলকাতা, তারইমধ্যে চলছে আন্দোলন

কলকাতা: একদিকে নির্যাতিতা চিকিৎসকছাত্রীর ধর্ষণ ও হত্যার ঘটনায় শহরময় আন্দোলন মুখি। অপরদিকে নাগাড়ে বৃষ্টিতে একপ্রকার সলিল সমাধি ঘটেছে কলকাতার।

গতকালেও পর শনিবারও(২৪ আগস্ট) প্রবল বৃষ্টি হচ্ছে কলকাতায়। যার জেরে জলমগ্ন হয়ে পড়েছে কলকাতার একাধিক এলাকা।

কলকাতার মারক্যুইস স্ট্রিট, ডালহাউসি অঞ্চলের স্ট্যান্ড রোড,শ্যামবাজার এলাকার বিধান সরণি, ঠনঠনিয়া, বেহালা, খিদিরপুর সহ একাধিক জায়গা হাঁটু পানি জমে যায়। বৃষ্টির মধ্যেই চলছে আন্দোলন।  

মধ্য কলকাতার প্রাণকেন্দ্র এসপ্ল্যানেড অঞ্চলে শনিবার ছিল সিপিআইএমের আন্দোলন। তারা বৃষ্টি মাথায় নিয়ে, কয়েক হাজার কর্মী সমর্থকদের সঙ্গে ঘেরাও করে কলকাতা পুলিশের সদর দপ্তর লালবাজার থানা। তাদের দাবি দেখে দেখে বাম কর্মীদের বাড়িতে সমন পাঠাচ্ছে পুলিশ। কেন অন্যায় ভাবে গ্রেপ্তার, তারই কৈফতে জড়ো হয়েছে বাম সমর্থকেরা।  

মুখে তখন বামেদের একটাই স্লোগান, ‘দফা এক, দাবি এক, স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ। ’ বাংলাদেশের কায়দায় এ ধরনের দাবি তুলে বিজেপির স্লোগান, ‘দফা এক, দাবি এক, মুখ্যমন্ত্রীর পদত্যাগ। ’ প্রসঙ্গত মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের মুখ্যমন্ত্রী পাশাপাশি তিনি এবং স্বাস্থ্য দপ্তরের দায়িত্বে আছেন। অর্থাৎ তিনি পশ্চিমবঙ্গের স্বাস্থ্য এবং পুলিশ মন্ত্রী।

দিনভর যখন বৃষ্টি মাথায় নিয়ে আন্দোলন বিক্ষোভ চলছে, সেই সময় কলকাতার মেয়র ফিরাদ হাকিম তার নিজে দপ্তরে বসেই সিসিটিভিতে জলমগ্ন শহর দেখছেন। বৃষ্টিতে জলমগ্ন হয়ে পড়ে কলকাতা পৌরসভা।  

পরে সংবাদমাধ্যমে ফিরহাদ জানান, শনিবার যেমন কলকাতায় বৃষ্টি হয়েছে, তেমন আগামী কয়কেদিন বৃষ্টির পূর্বাভাস রয়েছে। অনেক জায়গায় হাইডেনের মুখ বন্ধ থাকায় শহরে এই পানি জমেছে। সড়ক থেকে পানি নামানোর চেষ্টা করছি। খুব শীঘ্রই নেমে যাবে।  

আগামী কয়েক দিনের প্রবল বৃষ্টিতে কলকাতা পৌরসভার প্রস্তুতির প্রসঙ্গে তিনি বলেছেন, এ সময় গঙ্গায় হাই টাইড (উচ্চ জোয়ার) থাকবে। তাই অতি বৃষ্টির কারণে সড়কে পানি থাকবেই। কারণ জোয়ারের সময় লকেটগুলি খোলা যাবে না। লো টাইট থাকলে পানি দু তিন ঘণ্টার মধ্যে নেমে যেত।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা,আগস্ট ২৫,২০২৪
ভিএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।